• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্যাটারিচালিত অটোরিকশার নিয়ন্ত্রণে প্রভাবশালীরা, হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা (ভিডিও)

আশিকুল আলম

  ২৮ জুন ২০২১, ২২:২৭

রাজধানীজুড়ে অনুমোদনহীন ব্যাটারিচালিত অটোরিকশার দৌরাত্ম্য। প্রশিক্ষণবিহীন চালক আর ড্রাইভিং লাইসেন্স ছাড়াই দাপিয়ে বেড়াচ্ছে অলিগলি থেকে প্রধান সড়কে। বিভিন্ন এলাকায় গড়ে উঠেছে চাঁদাবাজদের সিন্ডিকেট। হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। ট্রাফিক বিভাগ বলছে, আইনি জটিলতা আর জনবল কম থাকায় কোনও ব্যবস্থা নিতে পারছেন না তারা।

রাজধানীর মূল সড়কে কম চললেও স্থানীয় সড়কগুলোতে বেশ বেপরোয়া ব্যাটারিচালিত রিকশা। বিভিন্ন অলিতে-গলিতে চলছে ব্যাটারিচালিত রিকশার দৌরাত্ম্য। উত্তর সিটি করপারেশনের উত্তর ও দক্ষিণখান এলাকায় গড়ে উঠেছে ব্যাটারিচালিত অটোরিকশার জন্যে চার্জিং পয়েন্ট। যাতে দিনরাত চার্জ হচ্ছে শত শত অটোরিকশা।

প্রশিক্ষণবিহীন চালক আর ড্রাইভিং লাইসেন্স ছাড়াই ব্যাটারিচালিত অটোরিকশা চলছে বছরের পর বছর। চালকরা বলছেন নিরুপায় হয়েই এ পথ বেছে নিয়েছেন তারা। এসব অটোরিকশার নিয়ন্ত্রণ নিয়েছে প্রভাবশালী চাঁদাবাজ সিন্ডিকেট। দলীয় পরিচয়ে প্রতি অটোরিকশা থেকেই প্রতিদিনই তোলা হচ্ছে নির্দিষ্ট অংকের চাঁদা।

লাইনম্যানরা টাকা কালেকশন করেন দক্ষিণ খান এলাকার শ্রমিক লীগ নেতা শাহীনের নেতৃত্বে। এ বিষয়ে কথা বলতে তার অফিসে গেলে সটকে পড়েন তিনি। একাধিকবার ফোন ও ম্যাসেজ করলেও কোনও সাড়া মেলেনি শাহীনের।

ব্যাটারিচালিত অবৈধ অটোরিকশা বন্ধে কার্যকর উদ্যোগ নেয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতার কথা জানিয়ে তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার সাহেদ আল মাসুদ বলেন, ব্যাটারিচালিত অটোরিকশা আসলে কোনও মটর জানের মধ্যে পরে না। তাদের বিরুদ্ধে মামলা করার কোনও সুযোগ নেই। এগুলো ডাম্পিং বা নষ্ট করে দিতে হয়। আবার নষ্ট করার কিছু আইনগত পদ্ধতি আছে, চাইলে অটোরিকশা নিয়ে কঠোর ব্যবস্থা নিতে পারি না। ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধে সড়ক পরিবহন আইনে কঠোর বিধিমালা যুক্ত করা হবে।

এসজে/জিএম

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে ঈদ বকশিশের নামে চলছে চাঁদাবাজি
গরুর মাংস ৫০০ টাকার কমে বিক্রি সম্ভব : ভোক্তার ডিজি
চাঁদাবাজির সময় ভুয়া ডিবি পুলিশ আটক
চাঁদাবাজির সময় র‌্যাবের অভিযানে গ্রেপ্তার ৩
X
Fresh