Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮

বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ে কর প্রত্যাহারের দাবি (ভিডিও)

বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ে কর আরোপ
বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ে কর প্রত্যাহারের দাবিতে সমাবেশ

বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপ শিক্ষাকে পণ্যে পরিণত করছে বলে মন্তব্য করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। অবিলম্বে এই কর প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা। বিশ্ববিদ্যালয়ের মালিকরা বলছেন, কর নয় এখন প্রয়োজন প্রণোদনা।

২০২১-২২ অর্থবছরের জন্য ঘোষিত বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করা হয়েছে। এর বিরোধিতা হচ্ছে বিভিন্ন মহল থেকে। বিশেষ করে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিদিনই বিভিন্ন কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। তাদের অভিমত, শিক্ষাকে পণ্য করা হচ্ছে এই সিদ্ধান্তের মাধ্যমে।

দেশে ১০৭টি অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রয়েছে প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০’ অনুযায়ী ট্রাস্টের অধীনে পরিচালিত হয়। আর বিদ্যমান ট্রাস্ট আইন-১৮৮২ অনুযায়ী ট্রাস্টের অধীনে পরিচালিত অলাভজনক প্রতিষ্ঠান করযোগ্য নয়। তাহলে সরকার কেন এর ওপর করের প্রস্তাব করেছে এই প্রশ্নটি আসছে ঘুরেফিরে।

২০১০ সাল থেকে এসব প্রতিষ্ঠানের ওপর কর আরোপ করা হয়েছিল। তবে মামলার কারণে আদায় হয়নি। মামলা নিষ্পত্তি হওয়ায় এখন নতুন করে কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

সাধারণ শিক্ষার্থীরা বলছেন, শিক্ষায় যে কর আরোপ করা হয়েছে তা পণ্য হিসাবে। শিক্ষা কখনো পণ্য হতে পারে না। শিক্ষা মানুষের মৌলিক অধিকার। এই কর শিক্ষার্থীদের কাছ থেকে বিশ্ববিদ্যালয়গুলো আদায় করবে।

শিক্ষার সমস্যা নিয়ে ঢাবির শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক মো. মজিবুর রহমান বলেন, বাড়তি যে কর আরোপ করা হয়েছে এটি খুব দুঃখজনক। এই কারণে শিক্ষার অনেক ক্ষতি হবে। শেষ পর্যন্ত এই টাকা শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া হবে।

এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়গুলো ট্রাস্টি বোর্ডের অধীনে পরিচালিত হয়। এখানে করের কথা আসতে পারে না। করোনার কষাঘাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোও অর্থনৈতিকভাবে বিপর্যস্ত। কয়েকটি বিশ্ববিদ্যালয় আর্থিকভাবে স্বাবলম্বী হলেও অধিকাংশের অবস্থাই শোচনীয়। তাই প্রস্তাবিত কর প্রত্যাহার করে প্রণোদনার দাবি জানাচ্ছি।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS