• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

খালে ময়লা-আবর্জনা জমে তৈরি হয়েছে হাঁটা-চলার পথ! (ভিডিও)

আশিকুল আলম

  ১২ জুন ২০২১, ১০:২৪

রাজধানীর খিলগাঁও-বাসাবো খালে ময়লা-আবর্জনা জমে এমন হয়েছে যে, এর ওপর দিয়ে স্বাচ্ছন্দ্যে হাঁটা-চলা করছে মানুষ। মাঝে মাঝে খালটির অর্ধেক পরিষ্কার করলেও বাকিটা থেকে যায় অপরিচ্ছন্ন। জলাবদ্ধতার কারণে বর্ষায় নৌকা ও সাঁকো পারাপারই স্থানীয়দের ভরসা।

পানি নিষ্কাশনের জন্য খিলগাঁও, তিলপাপাড়া, গোড়ান ও সিপাহীবাগ এলাকার কয়েক লাখ মানুষের ভরসা এই খাল। সময়ের ব্যবধানে দখল আর ময়লা আবর্জনায় বেহাল দশা হলেও দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে কিছুটা উন্নতির হয়েছে খালটির। তবে অনেক জায়গায়ই এখনো অপরিচ্ছন্ন, জমে আছে ময়লা-আবর্জনা।

বর্ষা মৌসুমের প্রস্তুতিতে চাঁদা তুলে সাঁকো তৈরি, নিজেদের ভোগান্তি আর অসহায়ত্বের কথা জানালেন এলাকাবাসী।

এলাকাবাসী বলেন, বৃষ্টি হলে এখানে ডুবে যায়। মানুষের আসা-যাওয়া অনেক কষ্ট হয়, দুর্ভোগ পোহাতে হয়। অন্য একজন বলেন, আমরা গরিব মানুষ। আমাদের তো মেরামত করার মতো সামর্থ্য নেই। সরকার মেরামত না করলে আমাদের দ্বারা সম্ভব না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন খাল পরিষ্কার করলেও কাজে যে ফাঁকি আছে তা বোঝা যায় বাস্তবতায়।

স্থানীয় একজন বলেন, খালটি প্রায় ৬ মাস যাবত ময়লা-আবর্জনায় পরিপূর্ণ। এসবের কারণে ব্যাপক পরিমাণে মশা জন্মায়।

জলাবদ্ধতা দূর করা, খালের দখল উচ্ছেদ, ড্রেনেজ ব্যবস্থা সংস্কারে ব্যবস্থা নেয়ার পাশাপাশি জবাবদিহিতার জায়গায় নিজেদের কাজ সিটি করপোরেশন থেকে আদায় করে নেয়ার কথাও বলছেন স্থানীয় কাউন্সিলররা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫নং ওয়ার্ড কাউন্সিলর চিত্তরঞ্জন দাস বলেন, জলাবদ্ধতার বিষয়টি নিয়ে আমরা আশঙ্কা প্রকাশ করি। তবে তার মাত্রা আগের মতো হবে বলে আমি মনে করি না। দখলদারদের উচ্ছেদ করা হয়েছে। এছাড়া কিছু কিছু লোকদের আমরা নোটিশ দিয়ে রেখেছি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫নং ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মালিক বলেন, নিজের উদ্যোগে সম্পাদন করতে হবে। যাতে কোনও ঠিকাদার এখানে লুকোচুরি করে বা ফাঁকি দিয়ে কাজ করে যেতে না পারে। আমি জনপ্রতিনিধি, আমার দায়িত্ব আমার এলাকার কী সমস্যা সেগুলো পেশ করা এবং কাজগুলো বুঝে নেয়া। তাহলেই কিন্তু সমস্যাগুলো থাকে না।

শুধু সিটি করপোরেশনের ওপর দায় না চাপিয়ে নাগরিকদেরও দায়িত্ব পালনের তাগিদ দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এই কাউন্সিলররা।

এসআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোয়াখালীতে ধান কাটার মেশিনের ধাক্কায় শিশুর মৃত্যু
নোয়াখালীতে আনসার উল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেপ্তার
নোয়াখালীর চৌমুহনী বাজারে আগুনে পুড়ল ২৫ দোকান
খালেদা জিয়ার ১১ মামলার শুনানি পেছাল
X
Fresh