Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮

স্কুল খোলার প্রস্তুতি নেয়া হচ্ছে, উপস্থিতি নিয়ে উৎকণ্ঠায় শিক্ষক-অভিভাবকরা (ভিডিও)

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি জানিয়েছেন, দুই সপ্তাহের মধ্যে স্কুল খোলার প্রস্তুতি নেয়া হচ্ছে। বেশিরভাগ শিক্ষক টিকা নিয়েছে। এখন শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেয়া হবে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, শিশুদেরও করোনা হচ্ছে তাই তাদের টিকা নিয়ে ভাবতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান খুললে শতভাগ মাস্ক তাপমাত্রা মাপার যন্ত্র ও হ্যান্ড স্যানিটাইজারসহ মেডিকেল টিম রাখতে হবে। স্কুল খুললেও শিক্ষার্থী উপস্থিতি নিয়ে উৎকণ্ঠায় রয়েছে শিক্ষক ও অভিভাবকরা।

অবশেষে দীর্ঘ ১৫ মাস বন্ধ থাকার পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার উদ্যোগে নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এদিকে কিছু অভিভাবক স্কুল খোলার পক্ষে মত দিলেও বেশীরভাগই এর বিপক্ষে। সন্তানদের স্কুলে পাঠাতে আস্থা পাচ্ছেন না তারা। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে বিশ্ববিদ্যালয়, স্কুল ও কলেজ পর্যায়ে ৪০ এর বেশী বয়সী শিক্ষকদের বেশীরভাগ টিকা নিয়েছেন। তবে এখনো টিকা নেননি অনেক শিক্ষক।

করোনা টিকা নেয়ার বিষয়ে লক্ষ্মীপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জুলফিকার আলী খান বলেন, আমি টিকা নিয়েছি। আমার মতো সকল শিক্ষকদের টিকা নেয়া উচিত। স্কুল চালু হলেও আগের মতো শিক্ষার্থী ভর্তি হবে কিনা তা নিয়ে চিন্তায় আছি।

করোনায় ক্লাস নেয়ার বিষয়ে নারায়ণগঞ্জের ইসদাইর রাবেয়া হোসেন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, আমরা প্রস্তুত আছি ক্লাস নেয়ার জন্য। স্বাস্থ্যবিধি মেনে আমরা ক্লাস চালু করবো। ক্লাস শুরু করার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়া হয়েছে।

এই সমস্যা বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শামীম আহমেদ বলেন, শিশুদের জন্য হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা করতে হবে। আর তারা করোনায় আক্রান্ত হয়েছে কি-না তা মনিটর করতে হবে। তবে শিশুরা সংক্রমণের আওতায় বাহিরে নয় এবং তাদের স্বাস্থ্যবিধি মানানোটাও অনেক কঠিন। তাই প্রতিষ্ঠানে শতভাগ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতেই হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের করোনা উপসর্গ দেখা দিলে আইসোলেশন ও হাসপাতালে ভর্তি করাসহ শিক্ষাপ্রতিষ্ঠানকে বাড়তি সতর্ক থাকতে হবে।

একই সমস্যা বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনার পরিস্থিতি অবনতি না ঘটলে ১৩ জুন প্রতিষ্ঠান খোলা হবে। প্রস্তুতি হিসেবে শিক্ষকদের টিকা নেয়া প্রায় শেষ। বিশেষ ব্যবস্থায় শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেয়া হবে।

জিএম/এসএস

RTV Drama
RTVPLUS