• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে আয় লাখ লাখ টাকা (ভিডিও)

মাইদুর রহমান রুবেল

  ২৭ মে ২০২১, ০৯:৪৫

হালের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর বিনোদনের অন্যতম সেরা মাধ্যম ইউটিউব। বেশিরভাগ মানুষ জনপ্রিয় এই দুটিকেই বিনোদনের অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার করেন। দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা চার কোটি। সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করে লাখ লাখ টাকা আয়ও করছেন অসংখ্য মানুষ।

ইন্টারনেটে ভিডিও নির্মাণ করে ঝড় তুলতে পারেন যে কেউ। ভিডিও ভাইরাল হলে জনপ্রিয়তার পাশাপাশি আয় করা যায় কাঁড়ি কাঁড়ি টাকা।

আয়ের এমন সুযোগ থাকায় মূল ধারার গণমাধ্যম থেকে শুরু করে ব্যক্তি পর্যায়েও তৈরি হচ্ছে অসংখ্য কনটেন্ট। ফেসবুকে পেজ খুলে ব্যবসাও করছেন অনেকে।

বেসরকারি একটি টেলিভিশনে ভিডিও এডিটর হিসেবে কাজ করতেন সুজন। শখের বসে এক সময় কনটেন্ট তৈরি করলেও ভালো আয় হওয়ায় সেটিকেই পেশা হিসেবে নিয়েছেন।

কনটেন্ট ক্রিয়েটার মোর্শেদ আহমেদ সুজন বলেন, আমি প্রায় ১২ বছর প্রাইভেট কোম্পানিতে চাকরি করেছি। পাশাপাশি অনলাইনে ইউটিউব নিয়ে কাজ শুরু করি। অনেক ভালো আছি। কারণ চাকরিতে অনেক সীমাবদ্ধতা থাকে।

শখের বশে শুরু করলেও ভালো সাড়া মেলায় বর্তমানে ব্লগ তৈরি করে তরুণদের মধ্যে আলোড়ন তুলেছেন ২৩ বছর বয়সী তৌহিদ আফ্রিদি।

কনটেন্ট ক্রিয়েটর এই তরুণ বলেন, আমিই কিন্তু বাবার থেকে দুই বছর আগে টাকা নিয়ে চলতাম। কিন্তু এখন যখন ফেসবুক, ইউটিউব আয় করার সুযোগ করে দিয়েছে তখন আমি আয় করছি।

জনপ্রিয় ক্রাইম শো ‘তালাশ’ উপস্থাপনা করতেন সাংবাদিক মনজুরুল করিম। কাজের স্বাধীনতা খুঁজতে ছেড়েছেন চাকরি। ফেসবুক-ইউটিউব মার্কেটেই ভবিষ্যৎ দেখছেন তিনি।

সাংবাদিক মনজুরুল করিম বলেন, কনটেন্ট ক্রিয়েশনের প্রচুর চাহিদা তৈরি হয়েছে বিশ্বজুড়ে। আপনি যখন চাকরি করবেন তখন আপনি যতকিছুই করেন না কেন, আপনার ব্র্যান্ডিংটা প্রতিষ্ঠানের সঙ্গেই হয়ে যায়।

ফেসবুক ও গুগলের মতো প্ল্যাটফর্ম ব্যবহার করে উপার্জনকারীদের কাজের ব্যাপ্তি বাড়াতে সরকারের আইসিটি বিভাগ কাজ করছে বলে জানালেন প্রতিমন্ত্রী।

আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, ডিজিটাল মার্কেটিং, কনটেন্ট ক্রিয়েশন- এ ধরনের নতুন নতুন সুযোগগুলো যেন আমাদের তরুণ উদ্যোক্তারা ব্যবহার করতে পারে। আমরা আমাদের আইসিটি বিভাগ থেকে গুগল ডেভেলপারস গ্রুপ এবং ফেসবুক ডেভেলপারস কমিউনিটি সার্বিক সহযোগিতার জন্য সবসময় আমরা সচেষ্ট আছি।

তবে নজরদারির অভাবে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম দুটিকে অনেকে অপব্যবহার করছেন স্বীকার করে তা ঠেকাতে নিয়ন্ত্রক সংস্থা কাজ করছে বলে জানালেন আইসিটি মন্ত্রী।

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, এর ক্ষেত্রে কিছু বিধি-বিধান, নিয়ম-কানুন দরকার ও প্রতারণা যেন করতে না পারে সেই ব্যবস্থা দরকার।

সংবাদ, নাটক-সিনেমা, গান-ফান বা ব্লগ যাই হোক, সুস্থ বিনোদন চান ব্যবহারকারীরা।

এসআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে হবে : তথ্য প্রতিমন্ত্রী
X
Fresh