• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কো'ভিডের মধ্যে নতুন করে থাবা বসাচ্ছে ভ'য়াবহ কালো ফা'ঙ্গাস (ভিডিও)

রুহুল আমিন তুহিন

  ২০ মে ২০২১, ০৮:৪৭

কোভিডের মধ্যে নতুন করে থাবা বসাচ্ছে কালো ফাঙ্গাসের রোগ বা মিউকোরোমাইকোসিস। পার্শ্ববর্তী দেশ ভারতে বেশকিছু কোভিড রোগীদের এই রোগ ধরা পড়েছে। ৫০ শতাংশ মৃত্যুর হার এই ফাঙ্গাস ইনফেকশন। অবহেলা করলে মারাত্মক রূপ ধারণ করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ত্বকের সমস্যা হয়ে শুরু হলেও এই সংক্রমণ ছড়াতে পারে ফুসফুস ও মস্তিষ্কে। মৃত্যু ঠেকানো গেলেও ঘটে চোখ-নাকের মতো অঙ্গহানি।

কোভিড-১৯ এর ভারতীয় ধরন আরও ভয়াবহ রূপ ধারণ করেছে। বুধবার (১৯ মে) মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড ছাড়িয়েছে সাড়ে চার হাজারের বেশি। এর মধ্যে মরার ওপর খাড়ার ঘা হয়ে দেখা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস বা চিকিৎসকদের ভাষায় মিউকোরোমাইকোসিস।

পার্শ্ববর্তী দেশ ভারতে কোভিড পরবর্তী উপসর্গ হিসেবে ছড়াচ্ছে রোগটি। স্বভাবতই সতর্ক দৃষ্টি রাখতে হচ্ছে বাংলাদেশেরও। তাই মিউকোরোমাইকোসিস কী ধরনের রোগ- সেই প্রশ্ন ছিল ডা. নুজহাত চৌধুরীর কাছে।

বিএসএমএমইউ’র চক্ষু বিভাগের এই অধ্যাপক বলেন, এটা ভয়াবহ ফাংগাল সংক্রমণ। এটা মাটি, সার, পচে যাওয়া শাক-সবজি, ফলমূলসহ যেকোনো জায়গা থেকে আসতে পারে; যেকোনো জায়গায় থাকতে পারে। নাক একটু বন্ধ বন্ধ লাগবে, রক্ত বের হতে পারে। চোখে শুরুর দিকে একটু ব্যথা হয়, একটু ঝাপসা দেখা যায় এবং পরের দিকে একদম দৃষ্টি চলে যায়। এরপর কালো কালো পচন ধরে এবং দ্রুততার সঙ্গে মস্তিষ্কে ছড়িয়ে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, শ্বাসতন্ত্রের মাধ্যমে আক্রান্ত হয়ে রোগটি ছড়িয়ে পড়ে ফুসফুস ও মস্তিষ্কে। অধিকাংশ ক্ষেত্রে ফলাফল মৃত্যু।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, করোনা আক্রান্ত রোগী বিশেষ করে যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, ক্যানসার, হার্ট কিংবা কিডনিজনিত সমস্যা রয়েছে তাদের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস বেশি হয়।

বিএসএমএমইউ’র চক্ষু বিভাগের ডা. নুজহাত চৌধুরী আরও বলেন, চোখ তুলে ফেলতে হয়। অন্যান্য অঙ্গ ফেলে দেয়ার পরও দেখা যায় ৫০ শতাংশ রোগী মৃত্যুর দিকে পতিত হয়।

ভয়াবহ এই রোগটি থেকে রেহাই পেতে বিশেষজ্ঞদের পরামর্শ- কোভিড থেকে বেঁচে থাকা, অথবা কোভিড চিকিৎসায় স্টেরয়েডের ব্যবহার নিয়ন্ত্রণে রাখা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, করোনা পরবর্তীকালে যেকোনো উপসর্গ দেখা দিক না কেন, রোগী যেন দ্রুত ডাক্তারের পরামর্শ নেয়। তাহলেই ব্ল্যাক ফাঙ্গাসের মতো জীবনঘাতী অনেক অসুখকে নিয়ন্ত্রণে আনা সম্ভব।

কোভিড বা ব্ল্যাক ফাঙ্গাস, মরণঘাতী এসব রোগ থেকে বেঁচে থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনও বিকল্প নেই বলে জানান বিশেষজ্ঞরা।

এসআর/এসএস

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
X
Fresh