Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮

নামিদামি কোম্পানির মোড়কে বাজারে ভেজাল সেমাই (ভিডিও)

নামিদামি কোম্পানির মোড়কে বাজারে ভেজাল সেমাই
নামিদামি কোম্পানির মোড়কে বাজারে ভেজাল সেমাই

ঈদ এলেই বেড়ে যায় মৌসুমি সেমাই ব্যবসা। এসময় প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে রাজধানীতে গড়ে ওঠে নামে-বেনামে অবৈধ সেমাই কারখানা। র্যা ব, বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করলেও এদের দৌরাত্ম্য কোনোভাবেই যেন থামছে না।

ঈদ এলে সেমাইয়ের চাহিদা বেড়ে যায় বহুগুণ। অল্প পুঁজিতে বেশি লাভের আশায় নিয়মনীতির তোয়াক্কা না করে, ব্যাঙের ছাতার মতো রাজধানীতে গড়ে ওঠে সেমাইয়ের কারখানা। সিএনজি গ্যারেজ থেকে বেকারি সব জায়গায় বানানো হয় সেমাই।

কামরাঙ্গীরচরে মাতব্বর বাজার এলাকায় নামহীন এক সেমাই কারখানার সন্ধান পায় আরটিভি সংবাদ দল। ভেতরে ঢুকতে গেলে আচমকা গেট বন্ধ করে দেয় কর্মচারীরা। অনেকক্ষণ অপেক্ষার পর ভেতরে ঢুকে হতবাক হতে হয়। পুরো কারখানাজুড়ে সেমাই আর সেমাই। অস্বাস্থ্যকর পন্থায় ও পরিবেশে তৈরি হওয়া এ সেমাই কোথায় যায়? কোম্পানির নাম কী? প্যাকেজিং-ই-বা কোথায় হয়? কর্মচারীদের এমন প্রশ্ন করতেই ক্যামেরা বন্ধ করতে বলে হামলা করতে উদ্যত হয় কারখানার মালিক।

জানা যায়, সম্প্রতি দুই বার মোবাইল কোর্টে জরিমানা গুণতে হয়েছে নাসির মিয়াকে। অবৈধভাবে বিভিন্ন নামিদামি কোম্পানিকে সেমাই সাপ্লাই দেয়ার গোপন তথ্যও বেরিয়ে আসে।

কারখানার এক কর্মচারী মুঠোফোনে আরটিভি নিউজকে জানান, দেশের বিভিন্ন নামিদামি কোম্পানিতে সেমাই দেয়া হয়। সারাবছর ব্যবসা করে বছরে দু-একবার একসঙ্গে মোটা অংকের টাকা আনা হয়।

শুধু কামরাঙ্গীরচরের নাসির মিয়া নন, শনির আখরায় দনিয়া কলেজের পাশে প্রাইম বাটার বেকারিতে অবৈধভাবে সেমাই তৈরির কারণ জানতে গেলে সেখানেও হামলা করে মালিকপক্ষ।

নিচতলায় ময়লার স্তুপ দেখে যে কারোরই মনে হবে বেকারি নয়, যেন আবর্জনার ভাগাড়। বন্ধ করে দেয়া হয় সাধারণ মানুষকে তথ্য জানানোর সব দরজা-জানালা। রাজধানীজুড়ে এমন আরও বেশ কয়েকটি কারখানার সন্ধান পাওয়া যায়। গেণ্ডারিয়ায় আবাসিক বাসার নিচে সিএনজি গ্যারেজের ভেতরও সেমাই বানাতে দেখা যায়।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (জনস্বাস্থ্য ও পুষ্টি) সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদ আরটিভি নিউজকে বলেন, জনপ্রতিরোধ গড়ে তুলতে পারলেই ভেজাল খাদ্যকে প্রকৃতভাবে প্রতিরোধ করা যাবে। শুধু বিচ্ছিন্ন অভিযানে জনবহুল এই দেশে ভেজাল খাদ্য প্রতিরোধ করা কষ্টসাধ্য।

অবৈধ সেমাই কারখানায় যেভাবে মুখরোচক সুস্বাদু এ সেমাই তৈরি হয় সে চিত্র দেখলে অন্তত এবারের ঈদে আপনার মুখে সেমাই উঠবে না, এটি নিশ্চিত।

এসআর/পি

RTV Drama
RTVPLUS