Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮

করোনায় মজুদ বেড়েছে অক্সিজেন সিলিন্ডারের, ভুল ব্যবহারে মৃত্যুর শঙ্কা (ভিডিও)

করোনা আতঙ্কে অক্সিজেন সিলিন্ডার দামি তো বটেই হয়ে উঠছে দুষ্প্রাপ্যও। অনেকে পূর্ব প্রস্তুতি হিসেবেও তা মজুদ করছেন বাসাবাড়িতে, ফলে বৃদ্ধি পাচ্ছে দাম। তবে দাম বাড়ানোর কথা স্বীকার করতে নারাজ ব্যবসায়ীরা। এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন ভুলভাবে অক্সিজেন ব্যবহারে রোগীর মৃত্যু ঘটতে পারে। চিকিৎসক অথবা প্রশিক্ষিত ব্যক্তিদের উপস্থিতিতে অক্সিজেন ব্যবহারের পরামর্শ দিয়েছেন তারা।

করোনাভাইরাসের সংক্রমণ তখনই ভয়ংকর ওঠে যখন তা শ্বাসতন্ত্রে ঢোকে। এতে শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় অনেকেরই কৃত্রিমভাবে অক্সিজেন ব্যবহারের দরকার হয়। অনেক হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা না থাকায় নির্ভর করতে হচ্ছে সিলিন্ডারের ওপর। অনেকেই পূর্ব প্রস্তুতি হিসেবেও যা মজুত করছেন বাসাবাড়িতে। তাতে দাম বেড়েছে কয়েকগুণ।

ব্যবসায়ীরা বলছেন, যে পরিমাণ চাহিদা রয়েছে সে পরিমাণ আমরা পাচ্ছি না। এছাড়া ক্রেতারা বলছেন, বয়স্ক মানুষের অক্সিজেন কম থাকায় তাকে অক্সিজেন লাগানো হচ্ছে।

অক্সিজেন সিলিন্ডার সরবরাহকারীরা বলছেন, হাসপাতাল ও ব্যক্তি পর্যায়ে চাহিদা বেড়েছে অনেক। করোনা সংক্রমণের আগে যে সিলিন্ডার বিক্রি হতো ১০ থেকে ১২ হাজার টাকায় সেগুলো এখন বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ হাজার টাকায়।

অক্সিজেন সিলিন্ডার বিক্রেতা মো. আবু তাহের কোরেশী বলছেন, আগের থেকে এখন দাম অনেকগুণ বৃদ্ধি পেয়েছে। সিরিয়ালি পণ্য আনতে গিয়ে ৩ হাজার টাকার গাড়ি ভাড়া দিতে হচ্ছে ৫-৬ হাজার টাকা।

বেস্ট এইড’র সিইও মীর হাসিব মাহমুদ বলছেন, শুধু করোনায় আতঙ্কিত হয়ে এবং পরবর্তীতে অক্সিজেন পাওয়া যাবে কিনা এই শঙ্কায় তারা অক্সিজেন মজুদ করে রাখছেন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অক্সিজেন কোনোভাবেই বাসায় মজুদ করে রাখা যাবে না। প্রশিক্ষিত চিকিৎসকের উপস্থিতিতেই কেবল বাসাতে অক্সিজেন ব্যবহার করা যাবে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. জাফরুল্লাহ চৌধুরী বলছেন, রোগীকে আগে এক্সরে করানো দরকার। তাহলে বোঝা যায় রোগীর বর্তমান অবস্থা কেমন আছে। সেটা দেখে নির্ধারণ হবে কী পরিমাণ অক্সিজেন দিতে হবে রোগীকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার সাবেক আঞ্চলিক উপদেষ্টা অধ্যাপক ডা. মোজাহেরুল হক বলছেন, ডাক্তার বা প্রশিক্ষিত নার্সের পরামর্শ ছাড়া কিংবা নার্স ছাড়া কাউকে অক্সিজেন দেয়ার ঝুঁকি নেয়াই ঠিক নয়।

অক্সিজেনের চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে দাম বাড়ার আগেই সরকারের তা তদারকির প্রয়োজন ছিল বলেও মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কোভিড নিয়ন্ত্রণে অক্সিজেন সিলিন্ডার মজুদ না করে তার সঠিক ব্যবহারের মাধ্যমে সকলের কাছে সেবা পৌঁছে যাবে- এমন প্রত্যাশা বিশেষজ্ঞদের।

এসআর/এসএস

RTV Drama
RTVPLUS