• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনায় মৃত্যু বাড়ায় হাতের বদলে মেশিন দিয়ে খোঁড়া হচ্ছে কবর

জাহিদ রহমান, আরটিভি নিউজ

  ১৯ এপ্রিল ২০২১, ১০:৫৮
করোনায় মৃত্যু বাড়ায় হাতের বদলে মেশিন দিয়ে খোড়া হচ্ছে কবর
করোনায় মৃত্যু বাড়ায় হাতের বদলে মেশিন দিয়ে খোড়া হচ্ছে কবর

করোনায় মৃত্যুর সারি দীর্ঘ হওয়ায় বাড়তি চাপ পড়েছে কবরস্থানে। একসঙ্গে করোনায় এতো মৃত্যু প্রথম ঢেউ এর সময়ও দেখা যায়নি। হাতে কবর খুঁড়ে কুলাতে না পেরে এখন মেশিনে কবর খুঁড়ছে রাজধানীর রায়েরবাজার কবরস্থানের কর্মীরা।

সরেজমিনে রায়েরবাজার কবরস্থানে গিয়ে দেখা যায়, সারি সারি তিন হাত মাটির কবর। মরদেহবাহী গাড়িগুলো সাইরেন বাজিয়ে একে একে ঢুকছে। রায়ের বাজার কবরস্থানে এমন চাপ আগে দেখেননি কর্মীরা। কোভিড-১৯ এ মারা যাওয়ার পর দাফনের জন্য নির্ধারিত এই কবরস্থানে এপ্রিলের শুরু থেকেই চাপ বাড়তে থাকে। এক সপ্তাহের ব্যবধানে করোনায় আক্রান্ত জামাতা ও শ্বশুরের মৃতদেহ দাফন করতে এসেছেন স্বজনরা। এ পরিবারের ২৫ সদস্য কোভিড এ আক্রান্ত। করোনায় প্রিয়জনকে হারানো আরও অনেক স্বজনকে দেখা গেল কবরস্থানে।

আরও পড়ুনঃ করোনায় মৃত্যু ও সংক্রমণে এখন বিশ্বের শীর্ষে ভারত

এ সমস্যার বিষয়ে কবরস্থানের কর্মী হুমায়ুন আরটিভি নিউজকে বলেন, আগে এমন ছিল না। ১৫ থেকে ২০ দিন ধরে হঠাৎ করে এখন বেশি মরদেহ আসছে। করোনায় মৃত্যু বাড়ায় প্রতিদিন কবর খুড়তে গিয়ে হিমশিম খাচ্ছি। তাই হাতের বদলে মেশিনে কবর খুড়তে হচ্ছে।

আরও পড়ুনঃ করোনায় আক্রান্তের সংখ্যা ১৪ কোটি ১৯ লাখ ছাড়িয়েছে

এই বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, করোনার দ্বিতীয় ঢেউ প্রথমটির চেয়েও প্রাণঘাতী। লকডাউনে সবাই যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চললে দুই সপ্তাহ পর হয়তো সংক্রমণ কিছুটা কমবে। তবে মৃত্যুহার কমতে আরও সময় লাগবে।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
আরও ১৫ জনের করোনা শনাক্ত
X
Fresh