logo
  • ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮

অস্তিত্ব হারাতে বসেছে মিরপুরের সাংবাদিক কলোনি খাল (ভিডিও)

Mirpur-based journalist Colony Khal has lost its existence
অস্তিত্ব হারাতে বসেছে মিরপুরের সাংবাদিক কলোনি খাল

কঠোর পদক্ষেপ না নিলে অচিরেই অস্তিত্ব হারাবে রাজধানীর মিরপুরের সাংবাদিক কলোনির খালটি। দখলবাজ ও খালপাড়ের বাসিন্দাদের আবর্জনার আগ্রাসনে খাল সরু হতে হতে পরিণত হয়েছে শীর্ণ নর্দমায়। ফলে সামান্য বৃষ্টিতে পুরো মিরপুরজুড়ে দেখা যায় জলাবদ্ধতা। তাই আসছে বর্ষার আগেই খালটিকে দখলমুক্ত করে সংস্কার করার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

ময়লা আর নোংরা আবর্জনায় ভরা মিরপুরের সাংবাদিক কলোনির খালের অবস্থা দীর্ঘদিন ধরেই একইরকম। নতুন করে ব্রিজটি নির্মাণ করার পরে এখানে মাটি ভরাট করে রাখা হয়েছে। ফলে প্রবাহ বন্ধ হয়েছে পানির। যে কারণে বর্ষা আসার আগেই খালটি যদি পরিষ্কার করা না হয় তাহলে দুর্ভোগ বাড়বে নগরবাসীর, জলাবদ্ধতা হবে মিরপুরের এই অঞ্চলের।

দখল ও অস্তিত্ব হারাতে বসা খালের যতটুকু টিকে আছে তাও প্রবাহশক্তি হারিয়েছে ময়লা-আবর্জনার দাপটে। তাই স্বাভাবিক বৃষ্টির পানিতেই তলিয়ে যায় সাংবাদিক কলোনির প্রধান প্রধান সড়ক ও অলিগলিগুলো। আর একটু বেশি বৃষ্টি হলেই সড়কগুলো রূপ নেয় খালে। অথচ একসময় মিরপুরের কালসি, সাংবাদিক কলোনি, মিরপুর ১০, ১১, ১২ ও ১৩ নম্বর সেক্টরসহ আশপাশের বড় এলাকার পানি নিষ্কাশনের প্রধান পথ ছিল এই খালটি।

স্থানীয়রা বলছেন, এবারের বর্ষায় আমাদের দুর্ভোগ আরও বেশি হবে। যারা ভেতরে আছেন তাদের দুর্ভোগ আরও বেশি। আবার অনেকে বলছেন, মেয়র সাহেব ধাপে ধাপে আসেন কিন্তু কোনো পদক্ষেপ নিচ্ছেন না।

রাজধানীর খালগুলো উদ্ধারে দুই সিটি করপোরেশন যে উদ্যোগ নিয়েছে এখানেও দ্রুত সে উদ্যোগ নেয়া জরুরি বলে মনে করেন এলাকাবাসী।

এসআর/পি

RTV Drama
RTVPLUS