logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

এবারের বর্ষায় অভিশাপ হয়ে আসবে ঢাকার জলাবদ্ধতা (ভিডিও)

Dhaka's waterlogging will be a curse this monsoon
এবারের বর্ষায় অভিশাপ হয়ে আসবে ঢাকার জলাবদ্ধতা

আর দুই মাস পরেই প্রকৃতিতে বর্ষা নামবে আশীর্বাদ হয়ে। সেই বর্ষাতেই আবার অভিশাপ হয়ে আসবে ঢাকা মহানগরীর জলাবদ্ধতা। দুই সিটি করপোরেশনের অবহেলা আর নগরবাসীর অসচেতনতায় ময়লা-আবর্জনায় ভরে আছে রাজধানীর বেশিরভাগ খাল। এমনই দুটি খাল মান্ডা ও মেরাদিয়া। দীর্ঘদিন খাল দুটি পরিষ্কার না করায় পানি প্রবাহ বন্ধ হয়ে আছে বিভিন্ন পয়েন্টে।

ঢাকা দক্ষিণ সিটির পানি নিষ্কাশনের অন্যতম পথ মান্ডা খাল। মেরাদিয়া-মুগদা-মানিকনগরসহ বড় এলাকাজুড়ে খালটির অবস্থান। এ খাল দিয়ে এক সময় বড় বড় নৌযান চলাচল করলেও এখন তা পরিণত হয়েছে সরু ড্রেনে। কয়েক দশক ধরে অবাধে দখল হওয়ায় খালটি হারিয়েছে পানি প্রবাহের গতি।

আবার আবর্জনা ফেলায় খালের বেশিরভাগ জায়গা বন্ধ হয়ে গেছে। সিটি করপোরেশন দীর্ঘদিন পরিষ্কার না করায় দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি বাড়ছে মশা। নগর কর্তৃপক্ষ যেমন খাল পরিষ্কারে উদাসীন তেমনি উদাসীন নগরবাসীও। বাসা-বাড়ির ময়লার পাশাপাশি অবাধে খালের পানিতে ফেলা হচ্ছে ভারী আবর্জনা।

এই বিষয়ে স্থানীয়রা বলেন, এখানে এত ময়লা হয় যার কারণে পানি থেকে দুর্গন্ধ আসে। আর এসব কেউ পরিষ্কার করে না। খালের ময়লার কারণে পানি যায় না।

স্থানীয়রা আরও বলেন, আশেপাশে যাদের বাড়ি আছে তারা ময়লার টোপলা বেঁধে ফেলে দেয়। খাল যে ভাবে পরিষ্কার করার দরকার, সেভাবে করা হয় না।

অন্যদিকে বর্ষা আসার আগেই সেগুনবাগিচা, মান্ডা ও মেরাদিয়া খালসহ আশপাশের শাখা খালগুলো দখলমুক্ত করে পরিষ্কার করা না হলে এলাকাবাসীর দুর্ভোগ চরমে উঠবে। দুই সিটির দায়িত্ব পাওয়ার পর খালের প্রবাহ ফিরিয়ে আনতে অবৈধ দখল উচ্ছেদ ও পরিচ্ছন্ন কার্যক্রম শুরু করলেও এখনো সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নিতে পারেনি।

জিএ/পি

RTV Drama
RTVPLUS