Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

শাকিবুর রহমান, আরটিভি নিউজ

  ১২ মার্চ ২০২১, ০৮:৪১
আপডেট : ১২ মার্চ ২০২১, ০৮:৪৯

প্রধান সড়কগুলোতে রিকশা চলাচল করায় কমছে না যানজট (ভিডিও)

Traffic congestion is not decreasing as rickshaws are plying on the main roads
প্রধান সড়কগুলোতে রিকশা চলাচল করায় কমছে না যানজট 

রাজধানীর যানজট নিরসনে গুরুত্বপূর্ণ সড়কগুলোতে রিকশা চলাচল বন্ধের ঘোষণা দেয়া হলেও প্রায় সব রাস্তায়ই চলছে রিকশা ও ভ্যান। ঢাকার ট্র্যাফিক আইনে প্রধান সড়কগুলোতে রিকশা-ভ্যান চলাচল নিষিদ্ধ থাকলেও তা মানছে না কেউ। পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, দ্রুতগতির যানবাহনের সঙ্গে একই রাস্তায় কম গতির যান চলাচলে যানজটের পাশাপাশি দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে।

যানজটে নাকাল নগরবাসীকে মুক্তি দিতে বেশ কয়েক বছর আগে রাজধানীর কিছু গুরুত্বপূর্ণ সড়কে রিকশা-ভ্যান ও ঠেলাগাড়ি নিষিদ্ধ করে ডিএমপির ট্র্যাফিক বিভাগ। করোনা শুরুর আগে আইনটি মোটামুটি মানা হলেও করোনাকালে সাধারণ ছুটির সুযোগে সড়কগুলোতে শুরু হয় রিকশার অবাধ চলাচল। করোনার প্রভাব কমার সঙ্গে সঙ্গে যানজট আগের অবস্থায় ফিরলেও রিকশা-ভ্যান আর বন্ধ হয়নি।

প্রধান সড়কে গাড়ি চালানোর বিষয়ে রিকশা চালকরা বলেন, জীবিকার তাগিদেই প্রধান সড়কে তাদের রিকশা চালাতে হয়। আর পুলিশকে টাকা দিলে রিকশা ছেড়ে দেয়।

এই সমস্যা নিয়ে ডিএমপির উত্তরা পূর্ব জোনের টিআই সাজ্জাদ হোসেন আরটিভি নিউজকে বলেন, উন্নয়নমূলক কাজ চলছে। ইচ্ছে করলেও বন্ধ করা যাচ্ছে না। তবে প্রধান সড়কে রিকশা চলাচল বন্ধে আমরা তৎপর রয়েছি। কিন্তু জনবল কম থাকায় সব সময় পেরে ওঠা যায় না।

একই সমস্যার বিষয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্র্যাফিক) মো. মুনিবুর রহমান বলেন, প্রধান সড়ক পারাপারের সুযোগে রিকশা-ভ্যানগুলো আইনের চোখকে ফাঁকি দিচ্ছে। অন্যদিকে ট্র্যাফিক ব্যবস্থাপনায় যে থাকেন তাকে অতিক্রম করে অন্যদিকে আবার চলে যায়। আমরা চেষ্টা করি প্রধান সড়কে যাতে রিকশা না চলতে পারে।

প্রধান সড়কের এই সমস্যা নিয়ে বুয়েটের এআরআই এর পরিচালক ড. মোঃ হাদিউজ্জামান বলেন, মহাসড়ক ও প্রধান সড়কগুলোতে দ্রুতগতির যানবাহনের সঙ্গে কোনোভাবেই কম গতির যানবাহন চলতে দেয়া উচিত না। যদি এই বিষয়টি নিয়ন্ত্রণ করা যায়, তাহলে রাস্তার যানজট রাতারাতি পরিবর্তন হয়ে যাবে। আর সড়ক দুর্ঘটনা কমাতে অযান্ত্রিক যানগুলোকে দ্রুত প্রধান সড়ক থেকে সরাতে হবে।

জিএম/পি

RTV Drama
RTVPLUS