• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

৫০ বছরের সম্পর্কের ভিত্তিতেই ভবিষ্যৎ সংযুক্তি বাড়াতে চায় ভারত (ভিডিও)

মুক্তা মাহমুদ

  ০৬ মার্চ ২০২১, ২০:২৮
ফাইল ছবি

বাংলাদেশ-ভারতের সঙ্গে যে কোনও কানেকটিভিটির বড় প্রকল্পের সম্ভবতা যাচাইয়ে দুই দেশের সমান অংশগ্রহণ জরুরি। বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের আঞ্চলিক সহযোগিতা কাঠামোর ‘বিনিয়োগ’ কার্যকর করতে উপকারভোগীদের রাজনৈতিক প্রতিশ্রুতি থাকতে হবে। এক্ষেত্রে সম্পর্ক শুধু দ্বিপক্ষীয় না রেখে, আঞ্চলিক নির্ভরতায় জোর দিয়ে এগিয়ে নিলেই এদেশের কাঙ্ক্ষিত প্রত্যাশা ‘আঞ্চলিক যোগাযোগ কাঠামোয়’ সংযুক্ত হওয়া সম্ভব।

এ বছরই বাংলাদেশ ভারত সম্পর্কের সুবর্ণজয়ন্তী। ৫০ বছরের সম্পর্কের ভিত্তিতেই ভবিষ্যৎ সংযুক্তি আরও বাড়াতে চায় ভারত।

ঢাকা সফরে এসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, সংযুক্তিতে উৎপাদনশীলতা বাড়ে, বাংলাদেশ ও ভারতের মধ্যে সংযুক্তিতে এই অঞ্চলের সামগ্ৰিক ভূ-অর্থনীতিতে পরিবর্তন হবে। এক্ষেত্রে বঙ্গোপসাগর নিয়ে কার্যকর সম্পর্ক উন্নয়নে সংযুক্তি আমাদের বড় লক্ষ্য।

এই বিষয়ে সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বিবিআইএন ও পিসিআইএন রয়েছে। এর প্রত্যেকটি ক্ষেত্রে কিন্তু বাংলাদেশ-ভারত যৌথভাবে কাজ করছে। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে যেটি প্রত্যাশা তা হলো আঞ্চলিক পর্যায়ের এই যোগাযোগটি যাতে আঞ্চলিক সহযোগিতা কাঠামোর আলোকে হয়। আর ভারতের এই সংযুক্তি কাঠামোয় সুষম সুবিধা নিশ্চিত হতে হবে। দুই দেশের সম্পর্ক শুধু দ্বিপাক্ষিক নির্ভরতায় সীমাবদ্ধ না রেখে আঞ্চলিক যোগাযোগে গুরুত্ব দিতে হবে। যে কোনও বড় সংযুক্তি প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ে দু’দেশকে একসঙ্গে কাজ করতে হবে। এক্ষেত্রে উপকারভোগীদের রাজনৈতিক প্রতিশ্রুতিও জরুরি।

তিনি আরও বলেন, এই কানেক্টিভিটি রিলেটেড যে বিষয়গুলো সেই জায়গাতে ভারতের অংশগ্রহণ যেমন আমরা প্রত্যাশা করি, একইভাবে নেপাল-ভুটানও যেন আমাদের পোর্ট সুবিধাগুলো উপযুক্তভাবে ব্যবহার করতে পারে সেটি দরকার। এছাড়া একইভাবে মিয়ানমার বা চীনের মতো পার্শ্ববর্তী দেশগুলো যদি আমাদের সুবিধাগুলো ব্যবহার করতে পারে তাহলে কেবলমাত্র আমাদের ইনফ্রাস্টাকচারগুলোর গুরুত্ব প্রকাশিত হবে। অন্যদিকে অবকাঠামোগত বিনিয়োগের আগে ঐ দেশগুলোর সঙ্গে সম্ভাব্য আলাপ-আলোচনা করা দরকার।

একই বিষয়ে সাবেক রাষ্ট্রদূত হুমায়ূন কবির বলেন, শুধু উন্নয়ন অংশীদারিত্বই নয়, কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে ভূ-রাজনৈতিক বিষয়টি বড় কারণ। যুক্তরাষ্ট্র, ভারত, জাপান, অস্ট্রেলিয়া মিলে তারা একটি শক্তি হিসেবে এই অঞ্চলে দাঁড়াবার চেষ্টা করছে। এছাড়া উন্নয়নশীল দেশের পথে হাঁটতে শুরু করা বাংলাদেশ উচ্চাভিলাষী অর্থনৈতিক পরিকল্পনা নিয়ে এগুচ্ছে, যে জন্য সংযুক্তি জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

জিএম/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
বাংলাদেশ-ভারত ফাইনালসহ টিভিতে আজকের খেলা
হিলি সীমান্তে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন বাংলাদেশ-ভারতের
বিপিএলের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা
X
Fresh