• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শীতের দেশের টিউলিপ ফুল বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে বাংলাদেশে (ভিডিও)

রায়হানুল ইসলাম, আরটিভি নিউজ

  ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১১:৫৫

শীতের দেশের নজরকারা ফুল টিউলপ এখন চাষ হচ্ছে বাংলাদেশে। সম্প্রতি ঠাণ্ডা আবহাওয়ার কারণে দ্বিতীয়বারের মতো টিউলিপ ফোটাতে সক্ষম হয়েছেন গাজীপুরের ফুলচাষী দেলোয়ার হোসেন। এর মধ্য দিয়ে দেশে বাণিজ্যিকভাবে টিউলিপ চাষের সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

শীত প্রধান দেশে এ ফুলটি হরহামেশাই দেখা যায়। তবে গ্রীষ্মকালীন দেশে এতদিন এর দেখা পাওয়া না গেলেও, সম্প্রতি তা সম্ভব করেছেন গাজীপুরের শ্রীপুরের ফুলচাষী দেলোয়ার হোসেন।

আরও পড়ুন : হামলা করতে গিয়ে পাল্টা হামলায় নিজেই নিহত

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে তার বাগানে দোল খাচ্ছে বাহারি রঙের চোখ ধাঁধানো টিউলিপ। যা দেখতে প্রতিদিনই ভিড় করছে অনেক দর্শনার্থী।
ফুল দেখতে আসা দর্শনার্থীরা বলেন, আমাদের দেশে এই ফুলটি প্রথম ফুটেছে। তাই আমি আগ্রহ নিয়ে দেখতে এসেছি। এখানে প্রতিদিন অনেক মানুষ আসছে ফুল দেখার জন্য।

আরও পড়ুন : সৌদিতে প্রেম করে বিয়ে, স্ত্রীর স্বর্ণালঙ্কার নিয়ে পালিয়ে আসেন স্বামী

টিউলিপ চাষের বিষয়ে দেলোয়ার হোসেন বলেন, প্রতিটি টিউলিপ ১৪০ টাকা করে বিক্রি করা হচ্ছে। প্রথমে পরীক্ষামূলকভাবে টিউলিপ চাষ করলেও এখন বাণিজ্যিকভাবে শুরু করেছি।

ফুল চাষ বিষয়ে গাজীপুর কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মাহবুব আলম বলেন, আমরা সবসময় কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি। যাতে তারা বাণিজ্যিকভাবে ফুল চাষ করে লাভবান হতে পারে।

আরও পড়ুন : ৯তলা থেকে গ্রিল বেয়ে নামার চেষ্টা করে যে বিপদে পড়লেন গৃহকর্মী

বিদেশি এ ফুলের বাল্ব আনতে অনেক টাকা শুল্ক লাগে। তাই দেশে নজরকারা এ ফুলের উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় সরকারি সহায়তা চান সংশ্লিষ্টরা।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
পালিয়ে বাংলাদেশে এলেন আরও ১১ বিজিপি সদস্য
শাবনূরের বিকল্প নেই : ডিপজল
X
Fresh