• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফেব্রুয়ারিতে ২৫ কোটি টাকার ফুল বিক্রি করবে যশোরের ফুল চাষিরা (ভিডিও)

  ০৬ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৪০
#আরটিভি নিউজের সংগৃহীত ছবি #  ফুলের বাগান #অনলাইন
আরটিভি নিউজের সংগৃহীত ছবি

পহেলা ফাল্গুন ‘ভালোবাসা দিবস’ ও ২১ ফেব্রুয়ারিতে ২৫ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে যশোরের গদখালী ফুলের বাজার। এরইমধ্যে বিক্রি হয়েছে ১৫ কোটি টাকার ফুল। এবার আবহাওয়া অনুকূলে থাকায় ফুলের ফলন ভালো হওয়ায় দামও ভালো পাওয়ার আশা করছেন তারা।

গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, জারবার, গ্লাডিউলাস, জিপসিসহ প্রায় ১১ প্রজাতির বাহারি ফুলে ছেয়ে গেছে যশোরের ঝিকরগাছা উপজেলার বেশ কয়েকটি গ্রাম। চলতি মৌসুমে এ অঞ্চলে প্রায় ৬৫০ হেক্টর জমিতে ফুল চাষ করা হয়েছে। সারা বছর বাজারে ফুলের সরবরাহ থাকলেও ফাল্গুন, ভালোবাসা দিবস এবং একুশে ফেব্রুয়ারি এলে সারাদেশে ফুলের চাহিদা বেড়ে যায় কয়েকগুণ। এ বছর বিশেষ এ তিনটি দিবসকে কেন্দ্র করে ২৫ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্থানীয় চাষি ও বিক্রেতারা।

আরো পড়ুন... দেশে অবাধে চলছে আপত্তিকর কন্টেন্ট (ভিডিও)

ফুল বিক্রি নিয়ে চাষিরা বলেন, আমি ১০ হাজার গোলাপ ফুল নিয়ে এসেছিলাম। আনার সাথে সাথে সবগুলো বিক্রি হয়ে গেছে। ফুলের বাজার খুব ভালো পেয়েছি। আমরা এতে খুব খুশি। এবার ফুলের দাম অনেক।

ফলন ভালো হওয়ার পাশাপাশি এবার দেশের পরিবেশ স্থিতিশীল থাকায়, নির্ধারিত সময়ে ফুল বিক্রির লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। অন্যদিকে বাংলাদেশ ফ্লাওয়ারস সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, ক্ষুদ্র বাজার যদি ভালো যায়। তাহলে এ বছরের যে লক্ষ্যমাত্রা ৬০ থেকে ৭০ কোটি টাকা তা এবার পূর্ণ হবে।

এছাড়াও প্রতিবছর জেলাটিতে প্রায় ১’শ ৫০ কোটি টাকার ফুল বিক্রি হয়। এবারও সেই ধারা অব্যাহত রাখতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছে চাষি ও বিক্রেতারা।

জিএম/ এমকে

আরো পড়ুন...

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘মানুষ যে আশা নিয়ে স্বাধীনতাযুদ্ধ করেছিল, তা আজও পূরণ হয়নি’
ফের ৫৯৫ টাকায় গরুর মাংস বিক্রি করবেন খলিল
ছবি নিয়ে নানা প্রশ্ন, মুখ খুললেন সেই শরিফুল
কার্বন নিঃসরণ কমাতে যুক্তরাষ্ট্রের নতুন লক্ষ্যমাত্রা
X
Fresh