logo
  • ঢাকা বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭

রোহিঙ্গা প্রত্যাবাসনে ত্রিপক্ষীয় বৈঠক মঙ্গলবার

‘রোহিঙ্গা সংকট সমাধান চাইতে পারে চীন’ (ভিডিও)

China may seek solution to Rohingya crisis
রোহিঙ্গা ক্যাম্প (ফাইল ছবি)

রোহিঙ্গা প্রত্যাবাসনে আসন্ন ত্রিপক্ষীয় বৈঠকে চীন মিয়ানমারের ওপর কঠোর চাপ প্রয়োগ করবে বলে আশা করছেন কূটনীতিকরা। সঙ্কট সমাধানে বাংলাদেশ-মিয়ানমার বৈঠকে কেবল মধ্যস্থতার ভূমিকা নিলে চীনের গ্রহণযোগ্যতা নষ্ট হতে পারে বলে মনে করেন তারা। রোহিঙ্গা প্রত্যাবাসনে ত্রিপক্ষীয় বৈঠকের পাশাপাশি আন্তর্জাতিক ও দ্বিপাক্ষিক চেষ্টা অব্যাহত রাখার পরামর্শ বিশেষজ্ঞদের।

রোহিঙ্গা সঙ্কট সমাধানে দ্বিপাক্ষিক-বহুপাক্ষিকসহ নানা উদ্যোগে ফল না আসায় এবার বেইজিং এর মধ্যস্থতায় এক টেবিলে বসতে যাচ্ছে ঢাকা-নেপিইদো। আগামীকাল (১৯ জানুয়ারি) প্রথমবারের মতো ত্রিপক্ষীয় বৈঠকে অংশ নেবে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের পররাষ্ট্র সচিবরা।

আরও পড়ুন :

  1. সৌদিতে থাকা রোহিঙ্গারা পাবে বাংলাদেশি পাসপোর্ট: পররাষ্ট্রমন্ত্রী

  2. দেশ থেকে জঙ্গিবাদের শেষ শিকড়টি উপরে ফেলার ঘোষণা আইজিপির

  3. মর্গে মুন্নার ধর্ষণের দায়ে নিরাপরাধ ব্যক্তি গ্রেপ্তারের পর মুক্তি

আলোচনার টেবিলে মিয়ানমার একাধিকবার সঙ্কট সমাধানে একমত হলেও পরবর্তীতে অবস্থান বদলে ফেলেছে। তাই ত্রিপক্ষীয় বৈঠকে প্রভাবশালী চীনের সক্রিয় ভূমিকা জরুরি বলে মনে করেন সাবেক পররাষ্ট্র সচিব মো. তৌহিদ হোসেন।

তিনি বলেন, আইনগত দিক থেকে মিয়ানমারের ওপর চাপ আছে। আর মিয়ানমারের মোড়ল এ ক্ষেত্রে চীন সেটি আমরা জানি। চীন চাইতে পারে সমস্যা সমাধান হোক।

তবে শুধু চীনের দিকে তাকিয়ে থাকলেই চলবে না। একই সাথে আন্তর্জাতিক আদালত, নিরাপত্তা পরিষদ আর রাশিয়া-জাপানের মতো দেশগুলোকে পাশে পাবার চেষ্টাও চালিয়ে যেতে হবে।

সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, আসল সমাধান খুঁজতে হবে আন্তর্জাতিক পর্যায়ে এবং আন্তর্জাতিক বিচারালয়ে। একই সাথে বড় দেশগুলো যারা মিয়ানমারের বন্ধু আবার আমাদেরও বন্ধু, তাদেরকে কোনও একটি রোল নিতে হবে।

প্রত্যাবাসন চুক্তির দুই বছরেও মিয়ানমারের চতুরতায় তা বাস্তবায়ন হয়নি। তাই যে কোনও পদক্ষেপ নিতে ঢাকাকে আরও সতর্ক হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।জিএম/এমকে

RTV Drama
RTVPLUS