যানজট নিরসনে তৈরি ইউটার্নই এখন যানজটের কারণ (ভিডিও)

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২১, ০৯:৫৮ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২১, ১০:২৪

শরিয়ত খান, আরটিভি নিউজ
যানজট নিরসনে তৈরি ইউটার্নই এখন যানজটের কারণ

যানজট নিরসনে ইউটার্নই এখন যানজটের কারণ হয়ে দাঁড়িয়েছে। রাজধানীর উত্তরা রোডে এর সুফল মিললেও সাত রাস্তা থেকে মহাখালী পর্যন্ত সড়কে লেগে থাকছে তীব্র যানজট। জায়গা না থাকায় রাস্তা বড় করা যাচ্ছে না বলে জানিয়েছে উত্তর সিটি করপোরেশন। বিপরীতে বিশেষজ্ঞরা বলছেন, ছোট রাস্তায় ইউটার্নের বদলে ‘গ্রেট সেপারেটেড ইউলুপ’ করা প্রয়োজন ছিল। 

রাজধানীর তেজগাঁওয়ের যানজট নিরসনে নাবিস্কো মোড় ও বিজি প্রেসের সামনে তৈরি করা হয়েছে ইউটার্ন; যা উল্টো দুর্ভোগের কারণ হচ্ছে এখান দিয়ে চলাচলকারীদের জন্য।

মহাখালী বাসস্ট্যান্ড থেকে আন্তঃজেলা বাসগুলোকে বের হয়ে নাবিস্কো মোড়ের ইউটার্ন দিয়ে ঘুরতে হয়। বাসগুলো যেন অনায়াসে ঘুরতে পারে, ইউটার্নটিকে সে জন্য বড় করে বানানো হয়েছে। বিপত্তিটাও এখানেই। ইউটার্নকে বড় করতে গিয়ে মূল সড়ক হয়ে পড়েছে সরু। ফলে কয়েকটি বাস এক সঙ্গে ঘুরতে গেলেই পেছনে গাড়ির লাইন লম্বা হচ্ছে। 

মূল সড়কটি ছিল চার লেনের। ইউটার্নের কারণে যা পরিণত হয়েছে দেড় লেনে। আবার বিভিন্ন কোম্পানি ও আবাসিক ভবনের মানুষের যাতায়াতের জন্য পাশের সংযোগ সড়ককেও খোলা রাখতে হয়েছে। ফলে বেশিরভাগ সময় এই মোড়ে যানজট লেগে থাকছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক চালক বলেন, এক জায়গাতে বড় অন্যদিকে ছোট হওয়ার কারণে এই সমস্যা তৈরি হয়েছে। বাসের এক হেলপার বলেন, আগে বৃহস্পতিবার যে যানজট হতো, এখন তা প্রতিদিন হচ্ছে। 

ট্র্যাফিক পুলিশের পক্ষ থেকে জানানো হয়, বের হওয়ার জায়গাটি অনেক কমিয়ে ফেলেছে। যার কারণে যানজট লেগেই থাকে। 

এদিকে বিজি প্রেসের সামনের ইউটার্নটি তুলনামূলক ছোট হলেও এখানেও সমস্যা। কারওয়ান বাজারে আসা ট্রাকগুলো ঘুরতে হয় এখান দিয়ে। পুরো রাস্তা জুড়ে ঘোরাতে গিয়ে লেগে যাচ্ছে যানজট। রাস্তা ছোট হওয়ায় এসব সমস্যা হচ্ছে বলে জানালেন ডিএনসিসির এক প্রকৌশলী। 

ডিএনসিসির ইউটার্ন নির্মাণ প্রকল্পের পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার মাহবুব আলম বলেন, ইউটার্নের জন্য বাজেট খুব কম। রাস্তা যদি বড় হতো তাহলে আমাদের জন্য ভালো হতো। 

বিশেষজ্ঞরা বলছেন, ছোট রাস্তাগুলোতে ইউটার্ন নির্মাণ করে যানজট কমানো সম্ভব না। এসব সড়কে বাড্ডার সড়কের মতো ‘গ্রেট সেপারেটেড ইউলুপ’ করলে ভালো ফল পাওয়া যেত।

বুয়েট অ্যাকসিডেন্ট রিসার্চ ইন্সটিটিউট এর পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বলেন, সাত রাস্তার মোড়ের ইউটার্ন তেমন কাছে আসবে না। বরং অনেক অংশে খুব যানজট তৈরি করবে। বাড্ডা রোডে যে ইউটার্ন রয়েছে এ ধরনের গ্রেড ইউলোক তৈরি করলে যানজট নিরসনে কাজ করবে।  

এদিকে সাতরাস্তা থেকে মহাখালী পর্যন্ত ইউটার্নের কারণে বন্ধ করে দেয়া হয়েছে কয়েকটি সংযোগ সড়ক। এই সুযোগে দখল হচ্ছে সড়কগুলো গড়ে উঠছে ট্রাক ও রিকশা স্ট্যান্ড।
জিএম/পি