logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

ইঁদুর পালন করে এখন লাভবান মামুন (ভিডিও)

Mamun is now profitable by keeping rats
ইঁদুর পালন করে এখন লাভবান মামুন
শখের বসে শুরু করেন ইঁদুর লালন-পালন। এখন তা ব্যবসায় পরিণত করেছেন রাজশাহীর সালাউদ্দিন মামুন। বিদেশি সুইস অ্যালবিনো জাতের ইঁদুর লালন-পালনে খরচ কম এবং পরিবেশের অনুকূলে হওয়ায় উৎপাদনে সাফল্যও পেয়েছেন তিনি। দেশের অনেক প্রতিষ্ঠান তার কাছ থেকে ইঁদুর সংগ্রহ করে গবেষণা করছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব ল্যাব সহকারী সালাহউদ্দিন মামুন। নিতান্ত শখের বসে তিন বছর আগে শুরু করেন ইঁদুর লালন-পালন। গবেষণার কাজে উপযোগী বিদেশি অ্যালবিনো প্রজাতির সাদা ইঁদুরের খামার করেছেন তিনি। বর্তমানে তার খামারে হাজারের বেশি ইঁদুর রয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ এর কীটতত্ত্ব ল্যাব সহকারী সালাহউদ্দিন মামুন বলেন, প্রতি মাসে আমার বিক্রি হয় পাঁচ থেকে দশ হাজার টাকার মতো। 

নিয়মিত গবেষণার জন্য সালাহউদ্দিন মামুনের কাছ থেকে ইঁদুর সংগ্রহ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি, ফার্মেসি ও প্রাণিবিদ্যা এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ। প্রতিটি ইঁদুরের মূল্য ৭০ টাকা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ এর  অধ্যাপক ড. মো. আবু রেজা বলেন, প্রতিটি ক্ষেত্রে এ ধরনের ইঁদুর আমাদের প্রয়োজন হয়। তাই বাণিজ্যিকভাবে ইঁদুর পালনে সালাহউদ্দিনকে আমাদের সব ধরনের সহযোগিতা করা উচিত।
জিএম/পি
 

RTV Drama
RTVPLUS