logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

রাজধানীর ৮ সরকারি হাসপাতালে খালি নেই আইসিইউ শয্যা (ভিডিও)

ICU beds are not vacant in 8 government hospitals in the capital
রাজধানীর ৮ সরকারি হাসপাতালে আইসিইউ শয্যা খালি নেই, ছবি: আরটিভি
রাজধানীর হাসপাতালগুলোতে আবারও আইসিইউ সঙ্কট দেখা দিয়েছে। কোভিড চিকিৎসায় নির্ধারিত সরকারি ৮ হাসপাতালের কোনটিতেই আইসিইউ শয্যা খালি নেই। চাপ বেড়েছে বেসরকারি হাসপাতালেও। স্বাস্থ্য শিক্ষা সচিব বলেন, সংকট এখনও গুরুতর পর্যায়ে পৌঁছেনি। তবে বিশেষজ্ঞরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বক্তব্যের সাথে একমত নন। 

দেশে তাপমাত্রা কমার সঙ্গে বেড়েছে করোনা সংক্রমণ ও মৃত্যু হার। মাঝে চাপ কমলেও এখন কোভিড-১৯ চিকিৎসার জন্য বরাদ্দ সরকারি বেসরকারি হাসপাতালে রোগীর চাপ বেড়েছে। প্রয়োজনীয় আইসিইউ শয্যা না পেয়ে গুরুতর রোগীর স্বজনরা ছুটছেন এক হাসপাতাল থেকে অন্যটিতে। 

রোগীর স্বজনরা বলেন, এ রোগীগুলো এখন কোথায় যাবে। আমাদের মানসিক অবস্থা এতটা ভালো না যে ঘুরে ঘুরে আইসিইউ সেন্টার খুঁজবো। 
তারা বলেছেন যদি রোগীর অবস্থা খারাপ থাকে তাহলে আপনার অন্য কোথাও নিয়ে যেতে পারেন। এখানে আইসিইউর সিট খালি নেই। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, কুয়েত মৈত্রী, কুর্মিটোলা জেনারেল, বিএসএমএমইউ, মুগদা ও ঢাকা মেডিকেলসহ রাজধানীর ৮টি হাসপাতালের ১১৭টি আইসিইউ শয্যার মধ্যে খালি রয়েছে ৩০টি। তবে সরেজমিনে ঘুরে খালি শয্যা পাওয়া যায়নি। ঢাকা মেডিকেলের পরিচালক জানান আইসিইউ শয্যা কখনোই খালি থাকে না।   

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, আমাদের ২৪টি বেড, সার্জিক্যাল আইসিইউ বেড খালি থাকে। তবে মেডিকেল আইসিইউ সিট খালি থাকে না। যাদের মনে হচ্ছে হাসপাতালে আসা দরকার দেরি না করে চলে আসবেন।

রোগীরা বেশি অসুস্থ না হলে হাসপাতালমুখি হতে চান না। চিকিৎসকরা জানান, এমন মনোভাবই রোগকে জটিল করে তোলে। স্বাস্থ্য সচিব বলেন, পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আছে। প্রয়োজনে ফিল্ড হাসপাতাল চালু করা হবে।  

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর বলেন, আইসিইউ রুম এখনো খালি এবং তাদের দেওয়া হচ্ছে। বাড়তি ব্যবস্থা হিসেবে অন্য হাসপাতালে আইসিইউ ব্যবস্থা রাখা আছে। 

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. বেনজীর আহমেদ বলেন, রোগীর তুলনায় আইসিইউ শয্যা কখনোই যথেষ্ট ছিল না। সরকারি হাসপাতালে অনেক সময় আইসিইউ পান না রোগীরা। বেসরকারি হাসপাতালে আইসিইউ খরচ অনেক বেশি যা সাধারণ মানুষ ব্যবহার করতে পারে না। এর চাপ পড়েছে বেসরকারি হাসপাতালগুলোতে। অর্ধেকের বেশি আইসিইউ শয্যায় গুরুতর রোগীর চিকিৎসা চলছে।  
জিএম/পি
 

RTV Drama
RTVPLUS