logo
  • ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

গোলপাতার গাছের রস থেকে উৎপাদন হচ্ছে সুস্বাদু গুড়

Delicious molasses is produced from the juice of the golpata tree
গোলপাতার গাছের রস পাড়া হচ্ছে হাড়িতে
উপকূলীয় জেলা পটুয়াখালীর নোনা পানিতে জন্মানো গোলপাতার গাছের রস থেকে উৎপাদন হচ্ছে সুস্বাদু গুড়। যা মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তা। অন্যান্য ফসলের চেয়ে দ্বিগুণ লাভ হওয়ায় গোলপাতা চাষে ঝুঁকছেন স্থানীয় কৃষকরা।

উপকূলীয় এলাকায় জন্মানো গোলপাতা গাছের পাতা-কাণ্ড সবই নোনা। তবে গাছের ফল কেটে এই কাণ্ড থেকে শীতকালে মিষ্টি রস সংগ্রহ করা হয়। এই রস আগুনে জ্বাল দিয়ে উৎপাদন করা হয় গুড়। গাছের পাতা বসতঘরের ছাউনি হিসেবে এবং অবশিষ্ট ফল ব্যবহার হয় জ্বালানি হিসেবে। এই চাষে লাভ বেশি হওয়ায় পটুয়াখালীর কলাপাড়ায় ধানের পরিবর্তে গোলপাতা চাষ করছেন কৃষকরা।

কৃষকরা বলেন, গোলপাতায় লাভ বেশি। এটির ফল শুকিয়ে রান্নাবান্না করি আবার রস জ্বাল দিয়ে গুড় বানাই। ধান এক ফসল পাই, রবি ফসল পাই না।

পটুয়াখালীর কলাপাড়ার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. চিন্ময় হাওলাদার বলেন, এই গুড় মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও স্বাস্থ্যের জন্য উপকারী। গোলপাতাতে বিভিন্ন ধরনের খনিজ লবণ পাওয়া যায়। স্বাস্থ্য ভালো রাখতে সহযোগিতা করে।

সরকারি বেসরকারি সহায়তায় গোলপাতা গাছের চাষ বাড়ানো হলে উপকূলের মানুষকে স্বাবলম্বী হতে সহায়তা করবে মনে করছেন সংশ্লিষ্টরা।

জিএম/পি

RTV Drama
RTVPLUS