logo
  • ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

ভালুকায় বাণিজ্যিকভাবে কুমির চাষ করে সফলতা (ভিডিও)

Success in commercial crocodile farming in Bhaluka,
ভালুকায় বাণিজ্যিকভাবে কুমির চাষ

ভালুকায় কুমির চাষের জন্য পরিবেশ অনুকূলে থাকায় সাহস করে কুমিরের ফার্ম করে সফলতার শিখরে রেপটাইলস ফার্মের উদ্যোক্তারা। এই খামার থেকে গত ৫ বছরে প্রায় ১৫০০ কুমিরের চামড়া বিদেশে রপ্তানি করা হয়েছে; যার বাজার মূল্য প্রায় সাত কোটি টাকা। ২০০৪ সালে মাত্র ৭৫টি কুমির নিয়ে যাত্রা শুরু করা এই খামারে বর্তমানে ৩ হাজার ১০০ কুমির রয়েছে।

আন্তর্জাতিক বাজারের চাহিদাকে সামনে রেখে ময়মনসিংহের ভালুকার হাতিবেড় গ্রামে ১৫ একর জায়গায় বাণিজ্যিকভাবে গড়ে উঠেছে কুমিরের খামার। মালয়েশিয়া থেকে আমদানি করা ৭৫টি কুমির দিয়ে যাত্রা শুরু করে রেপটাইলস ফার্ম।

কুমিরের প্রজনন ও বাসযোগ্য পরিবেশ গড়ে তোলায় ব্যাপক সফলতাও মিলছে তাদের। বছরে ৬৫-৭৫টি ডিম দিতে সক্ষম এমন মা কুমির এখন ৫ শতাধিক। প্রজনন মৌসুমে মা কুমিরের ডিম থেকে কৃত্রিম উপায়ে বছরে প্রায় ১ হাজার বাচ্চা উৎপাদন করা হয়।

খামার কর্তৃপক্ষ বলেন, ভবিষ্যৎ পরিকল্পনা আছে এগুলো রপ্তানি করার।

স্থানীয়রা বলেন, টিকেটের বিনিময়ে এখানে যদি দর্শনার্থীদের প্রবেশ করতে দেওয়া হয় তাহলে অনেক ভালো হবে। এই প্রজেক্ট হওয়াতে আমাদের এলাকার অনেক ভালো হয়েছে।

পর্যটন শিল্প বিকশিত এবং দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করতে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার কথা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

ভালুকার উপজেলা নির্বাহী অফিসার সালমা খাতুন বলেন, আমাদের পক্ষ থেকে যদি কোনো সাহায্য সহযোগিতা করার সুযোগ থাকে তাহলে আমরা অবশ্যই করবো।

নতুন উদ্যোক্তাদের এ ব্যবসায় আগ্রহী করে তুলতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়ার দাবি জানান খামার কর্তৃপক্ষ।

আরও পড়ুন...

পুকুরে মুক্তা চাষে সাফল্য পেতে যাচ্ছে তারেক

জিএম/পি

RTV Drama
RTVPLUS