‘স্মরণীয়দের বেশি সম্মান দেখাতে গিয়ে অসম্মান করে ফেলছি’ (ভিডিও)

প্রকাশ | ০১ ডিসেম্বর ২০২০, ০৮:২৬ | আপডেট: ০১ ডিসেম্বর ২০২০, ০৯:১২

জুলহাস কবীর, আরটিভি নিউজ
রাজধানীর ধানমন্ডিতে ভাষাসৈনিক এম এ রবের নামে করা সড়কের নামফলকটি ঢেকেছিল পোস্টারে

সম্মান দেখাতে গিয়ে রীতিমতো অসম্মান করা হচ্ছে দেশের জন্য বিশেষ অবদান রাখা খ্যাতিমান ব্যক্তিদের। মুক্তিযোদ্ধা, ভাষা সৈনিকসহ স্মরণীয়-বরণীয় ব্যক্তিদের নামে রাজধানীর সড়কগুলোর নামকরণ করা হলেও তা চেনেন না কেউ। আবার অনেক নামফলকের অস্তিত্ব নেই। যেগুলো টিকে আছে তাও ঢেকে আছে পোস্টার-ব্যানারে। এজন্য কর্তৃপক্ষের অবহেলাকে দুষছেন নগরবাসী। 

রাজধানীর ধানমন্ডির স্মরণীয়-বরণীয় ব্যক্তিদের নামে করা সড়কের নামফলকের বেহাল অবস্থা। সরেজমিনে গিয়ে দেখা যায়, ধানমন্ডির বীরউত্তম এম এ রব সড়কের বাসিন্দারা সড়কটির নামই জানেন না। স্থানীয় একটি বাড়ির মালিক বলেন, একটি নাম আছে কিন্তু নামটি কোথাও দেখা যায় না। আর সে কারণে মনেও নেই। 

বাসার নিরাপত্তাকর্মী বলেন, এই রাস্তার নাম ধানমন্ডি-২। যার নামে রাস্তা তার নাম আমি জানি না। 

পথচারীরা বলেন, বাসার নেইমপ্লেটগুলো দেখেন সেখানেও রাস্তার নাম লেখা নেই। আসলে আমরা তাদের বেশি সম্মান দেখাতে গিয়ে আরও বেশি অসম্মান করে ফেলছি। 

রাজধানী ধানমন্ডির অধিকাংশ সড়কের নাম জানেন না নগরবাসী। সড়কের নাম বলতে না পরার ব্যর্থতা আসলে কার? কাকে দুষবেন? নগরবাসীকে নাকি নগর কর্তৃপক্ষকে? 

নগর কর্তৃপক্ষ ও সড়ক ব্যবহারকারীদের উপেক্ষার আড়ালে বিশিষ্ট ব্যক্তিদের নামে করা সড়কগুলোর পরিচয় ভুলতে বসেছে নগরবাসী। 

স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, যত চিঠিপত্র আদান-প্রদান হবে সেখানে রোড নম্বর লেখা চলবে না। সেখানে সড়কের নাম লিখতে হবে। সড়কের নাম লেখে প্রাথমিকভাবে সড়কের নাম লেখা যেতে পারে। এর দায়িত্ব সিটি করপোরেশনের পালন করার কথা। 
নাম ফলক রক্ষণাবেক্ষণে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্তৃপক্ষ। তবে কিছু সড়কে এখনও নামফলক টিকে আছে। সব সড়কের নামফলক রক্ষায় নগরবাসী ও কর্তৃপক্ষকে যত্নবান হওয়ার তাগিদ নগর পরিকল্পনাবিদদের। 
জিএম/এমকে