logo
  • ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

বনভূমি দখলের অভিযোগ রাজউকের বিরুদ্ধে (ভিডিও)

  জুলহাস কবীর

|  ১৮ নভেম্বর ২০২০, ১০:১৬ | আপডেট : ১৮ নভেম্বর ২০২০, ১২:০৮
কেবল শিল্পপতি রাজনৈতিক নেতা বা প্রভাবশালীই নয় বনভূমি দখলের অভিযোগ খোদ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউকের বিরুদ্ধেও। পূর্বাচল প্রকল্পের নামে রাজউক একরের পর একর বনভূমি দখল, শালবন উজাড় ও জলাশয় ভরাট করেছে বলে অভিযোগ পরিবেশবাদীদের। যদিও প্রধান বন সংরক্ষকের দাবি এই প্রকল্পে বনের জমি অধিগ্রহণ করা হয়নি।  

কংক্রিটের বড় বড় স্থাপনা তৈরির মাধ্যমে ‘পূর্বাচল নতুন শহর’ নামে বিশাল এক নগর গড়ে তোলা হচ্ছে রাজধানীর অদূরে গাজীপুরের বড় একটি অংশে। প্রকল্পের আওতায় সেখানে নির্বিচারে ধ্বংস করা হয়েছে কৃষিজমি বৃক্ষরাজি ও জলাধার।
এখনও যে বিশাল বনভূমি দেখা যাচ্ছে তাও প্রকল্পের নামে দখলের পাঁয়তারা চলছে বলে জানায় স্থানীয় বাসিন্দারা।

স্থানীয়রা বলেন, আমি যে জায়গাই দাঁড়িয়ে আছি এখানে শালবন ছিল, এখন নেই। এলাকার লোক হিসেবে দাবি জানাচ্ছি বেঁচে থাকার যে মূল উপাদান অক্সিজেন তা যেনও বন্ধ না হয়, সেই বনভূমি কোনও ভাবে ধ্বংস না করা হয়।  

গাজীপুরের ভাওয়াল জাতীয় উদ্যান ও পূর্বাচলের আশপাশের এই বনভূমিকেই রাজধানীর ফুসফুস ধরা হলেও তা রক্ষায় উদ্যোগ নেই কারও।

স্বয়ং রাজউক যখন মানুষের অধিকার ও পরিবেশ আইন লঙ্ঘন করে তখন উন্নয়নের ধ্বংসযজ্ঞের চেহারাটি পরিষ্কার হয় বলে মনে করেন পরিবেশবাদীরা।
 
পরিবেশবিদ ইকবাল হাবিব বলেন, ভূমি ব্যবহারে পরিবর্তনের ক্ষমতা বিভিন্ন সংস্থার হাতে দিয়ে রাখাটাই এখন কাল হয়ে দাঁড়িয়েছে। অর্থাৎ হঠাৎ করে ভূমি পরিবর্তন করে বলে এটি বন না। তখনি কাটাকাটি জায়েজ হয়ে যায়। যখন বলছি কৃষি জমি, বন বলছি না তখনি গাছ কাটা জায়েজ হয়ে যায়। এই সমস্ত কাজগুলো করেই বনকে ধ্বংস করে দিচ্ছে। 

বন বিভাগের কতটুকু জায়গায় পূর্বাচল প্রকল্পে অধিগ্রহণ করে বন উজাড় করা হয়েছে তা জানতে চাওয়া হয় প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরীর কাছে।

তিনি বলেন, সরকারের কোনও মন্ত্রণালয় বন অধিদপ্তরের জায়গা দখল করে নাই। যারা নিয়েছে আমি আগেই বলেছি ১ লাখ ৬০ হাজার একর বনভূমি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়কে তাদের প্রয়োজন অনুযায়ী বুঝিয়ে দেয়া হয়েছে। এটি কিন্তু সকল প্রক্রিয়া মেনে হস্তান্তর করা হয়েছে। নগরায়ণের পাশাপাশি সরকার বনায়নের উদ্যোগ নিয়েছে বলে জানান মন্ত্রী।

রাজধানীর পরিবেশ ঠিক রাখতে পূর্বাচল প্রকল্পের নামে বনের জমি কিংবা বনভূমি ধ্বংস না করার জোর তাগিদ দিয়েছেন পরিবেশবাদীরা।

জিএম/এমকে/এসএস 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪৫১৯৯০ ৩৬৬৮৭৭ ৬৪৪৮
বিশ্ব ৬০৩২৫২৬৯ ৪১৭২৯৫৩৩ ১৪১৮৯৯২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়