logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

ক্লাস-পরীক্ষা বন্ধ, অনিশ্চয়তায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা (ভিডিও)

করোনা মহামারির কারণে সাত মাস ধরে ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকায় অনিশ্চয়তায় পড়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানালেন, কলেবর অনেক বড় হওয়ায় অনলাইনে কিছু ক্লাস নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। তবে পরীক্ষার ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। 

অনেক বছর ধরে সেশনজট ছিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিত্যসঙ্গী। তবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের ক্র্যাশ প্রোগ্রামে ফলে তা অনেকটাই কমে যায়। কিন্তু কোভিড-নাইন্টিনের কারণে এখন আবার সেশনজটের কবলে পড়তে যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়টির অধীনে যে দুই হাজার দুশ ৪৯টি কলেজ রয়েছে, তার সবগুলোতে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। এত বিশাল সংখ্যক কলেজে অনলাইন ক্লাস নেয়াও সম্ভব হচ্ছে না।

অনার্স ও বিভিন্ন কোর্সের কয়েকটি পরীক্ষা মাঝপথে বন্ধ হয়ে গেছে। আবার বাকি আছে কিছু ব্যবহারিক ও ভাইভা। এ পরিস্থিতিতে উদ্বিগ্ন শিক্ষার্থীরা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ বলেন, সংখ্যায় বেশি হওয়া এবং প্রত্যন্ত অঞ্চলে কলেজ থাকায় অনলাইন ক্লাস নেওয়া সম্ভব হচ্ছে না। তবে কিছু ক্লাস ভিডিও করে কেন্দ্রিয়ভাবে প্রকাশ করা হবে। শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৯ লাখ হওয়ায় পরীক্ষা নেয়া বিরাট চ্যালেঞ্জের; তাই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না।

উপাচার্য আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সব ছুটি বাতিল করে এবং অতিরিক্ত ক্লাস নিয়ে সেশনজট কমানোর চেষ্টা করা হবে।
পি
 

RTVPLUS