smc
logo
  • ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭

দশ নিয়ম মেনে খেলার অনুমতি পেল ফেডারেশনগুলো

  মোমিন রোহন

|  ১৮ অক্টোবর ২০২০, ২০:৫০ | আপডেট : ১৮ অক্টোবর ২০২০, ২২:০৬
cricket, green field,
খেলার মাঠ
স্বাস্থ্য মন্ত্রণালয়ের গাইডলাইন মেনে এখন থেকে খেলাধুলার আয়োজন করতে পারবে সব ক্রীড়া ফেডারেশন, এমনটি জানিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তবে পৃষ্ঠপোষকতা না পাওয়ায় খেলা শুরু নিয়ে অনিশ্চয়তায় বেশিরভাগ ফেডারেশন।

স্টেডিয়ামের সবুজ গালিচায় তাদের অখণ্ড অবসরের সুযোগ করে দিয়েছে করোনাভাইরাস। কারণ প্রাণঘাতী এই ভাইরাস থামিয়ে দিয়েছে পুরো ক্রীড়াঙ্গন। খেলার মাঠে নেই চিরচেনা হই-হুল্লোড়। প্রায় সাত মাস ধরে বন্ধ দেশের ক্রীড়া ফেডারেশনগুলো।

এতে বিপাকে পড়েছেন খেলোয়াড়, কোচ, কর্মকর্তা, মাঠ-কর্মীসহ খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত সবাই। এ অবস্থায়, খেলোয়াড়দের ফিটনেস আর বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির কথা বিবেচনা করে ক্রীড়া ফেডারেশন ও অ্যাসোসিয়েশনগুলোকে মাঠে খেলা চালানোর অনুমতি দিয়েছে ক্রীড়া মন্ত্রণালয়।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় আমাদের দশটি নিয়ম মেনে খেলা শুরু করার অনুমতি দিয়েছে। যেগুলো মেনে চললে আমরা সীমিত পরিসরে খেলাধুলা শুরু করতে পারবো। এই সুপারিশ আমরা বেশ কিছু প্রতিষ্ঠানকে ইতিমধ্যে জানিয়েছি।

স্বাস্থ্যবিধি মেনে খেলা চালাতে এখন আর কোনও বিধি-নিষেধ না থাকলেও, ফেডারেশনগুলোর জন্য বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে আর্থিক সঙ্কট। আগের মতো এগিয়ে আসছে না পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ এথলেটিক্স এর সাধারণ সম্পাদক  এড. আব্দুর রকিব বলেন, এই করোনা পরিস্থিতিতে অনেক বড় বড় প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে গেছে। যারা করোনার আগে খেলা সম্পর্কে লে আউট দিতো। কিন্তু এই অনাকাঙ্খিত পরিস্থিতিতে কর্মী ছাটাইসহ অনেক প্রতিষ্ঠান দেওলিয়া হয়ে গেছে। তাই এখন তারা সবার আগে চিন্তা করছে কিভাবে কর্মীদের জীবনমানের উন্নয়ন ঘটাবে। ফলে এখন তাদের কাছ থেকে আশানুরূপ সাহায্যও পাওয়া যাচ্ছে না।

বাংলাদেশ উশু ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. দুলাল হোসেন জানান, যদি আমরা এখন মন্ত্রণালয়ের মাধ্যমে পর্যাপ্ত অর্থ বরাদ্দ পাই তাহলে অতীতের মতই আবারো আমাদের প্রতিযোগিতা এবং প্রশিক্ষণের আয়োজন করতে পারবো। খুব শিগগিরই মাঠে খেলা ফেরাতে না পারলে, অসংখ্য প্রতিভা ঝরে যাবে বলে মনে করছেন এই ক্রীড়া সংগঠকরা।

এসএম/ এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়