smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

২৫ বছর আগেও খালটি ছিল ২০ ফিট, এখন মৃত অবস্থা (ভিডিও) 

  নাজিব ফরায়েজী

|  ১৬ অক্টোবর ২০২০, ০৮:০৮ | আপডেট : ১৬ অক্টোবর ২০২০, ১৫:১২
Dhaka,
রাজধানীর খালগুলোর অবস্থাও ভয়াবহ
ওয়াসার দায়িত্বের বাইরে থাকা রাজধানীর খালগুলোর অবস্থাও ভয়াবহ। কদমতলী-নামা শ্যামপুর খালটি যেন আবর্জনার ভাগাড়। নেই পানি প্রবাহ দুই পার দখল হয়ে যাওয়াতে সামান্য বৃষ্টিতে তলিয়ে যায় খাল পারসহ আশপাশের এলাকা।

এক সময় ঢাকায় কমপক্ষে ৫২টি খাল থাকলেও এখন অস্তিত্ব আছে ৩৯টির।  ঢাকার নদী ও খাল দূষণমুক্ত এবং নাব্য ফিরিয়ে আনতে গঠিত কমিটি বলছে এর মধ্যে ২৬টি খাল ওয়াসার তত্ত্বাবধায়নে। বাকিগুলো রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও পানি উন্নয়নের বোর্ডের অধীনে। 

পানি উন্নয়ন বোর্ডের অধীনে থাকা কদমতলী নামা শ্যামপুর খালের অবস্থা ভয়াবহ। দেখে মনে হবে যেন ময়লা-আবর্জনার ভাগাড় খালটি স্থানীয়দের ময়লা আবর্জনা ফেলার স্থান।   

দুই পার দখল হয়ে যাওয়ায় খালটি পরিণত হয়েছে সরু নালায়। কারো কারো দাবি ব্যক্তিগত জমির ওপর দিয়ে যাওয়ায় খাল ভরাট করেছেন তারা।

 স্থানীয়রা বলেন, এই খালটি বিশাল বড় ছিল এখন বাড়ি বানিয়ে যে যেমন দখল করে নিয়েছে। ২৫ বছর আগেও এটি ২০ ফিট ছিল দুই পাশে দখল করতে এখন খালের এই অবস্থা। যারা ময়লা পরিষ্কার করতে আসে তারা এখানে ময়লা ফেলে চলে যায়। ময়লাটি যদি দূরে নিয়ে ফেলত তাহলে খালের এই অবস্থা হতো না।

এই খালসহ ডিএনডি বাঁধ এলাকার ৯৪ কিলোমিটার খাল দখলমুক্ত করে আদি রূপ ফিরিয়ে দিতে ২০১৬ সালে ৫৫৮ কোটি টাকার একটি প্রকল্প নেয় পানি উন্নয়ন বোর্ড। ২০১৭ সালে সেনাবাহিনীর সহায়তায় শুরু হয় কাজ। চলতি বছরের জুনে কাজ শেষ হওয়ার কথা থাকলেও সীমানা নির্ধারণ ও কিছু বাড়ি ভাঙ্গা ছাড়া তেমন কোনো কাজ হয়নি। 

ডিনডি উন্নয়ন প্রকল্পের কর্মকর্তা মেজর মুসতাকীম জানান, এই খালগুলো পরিষ্কার করার কথা দুইবার, কিন্তু আমরা কখনো ছয়বারও করেছি তবে পরিষ্কার করা দুই বা তিন মাসের মাঝে আবার আগের অবস্থানে ফিরে আসে খালের অবস্থা। 

 এ অবস্থায় ভুল সমীক্ষায় প্রকল্পটি নেয়া হয়েছে উল্লেখ করে প্রকল্পের খরচ ও সময় বাড়ানোর প্রস্তাব দেয় পানি উন্নয়ন বোর্ড। গত পহেলা সেপ্টেম্বর তাতে সাড়া দিয়ে একনেক বৈঠকে ১,২৯৯ কোটি অনুমোদন দেয়া হয়। সময় দেয়া হয় ২০২৩ সালের জুন পর্যন্ত।

এদিকে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছেন, রাজধানীর সব খাল দখল দূষণমুক্ত করতে কাজ শুরু করেছে তার মন্ত্রণালয়।

জিএম/এম

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়