• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রভাবশালীদের দখলে মিরপুরের খাল যেন সরু নালা (ভিডিও)

নাজিব ফরায়েজী, আরটিভি নিউজ

  ১০ অক্টোবর ২০২০, ০৮:৫৩

রাজধানীতে খাল দখল যেন খুবই সাধারণ বিষয়। খালপাড়ে যিনি যতো বেশি প্রভাবশালী, তিনি ততো বেশি জমি দখল করে নিজের বানিয়ে নিতে পারছেন! ফলে এক সময়ের খরস্রোতা খালগুলো পরিণত হয়েছে সরু নালায়। বছরের পর বছর এমন দখল চললেও সরকারের কোনও সংস্থাই তাদের এ কাজে বাধা হয়ে দাঁড়ায়নি।

দেখতে ডোবা মনে হলেও প্রকৃতপক্ষে এটি একটি খাল। মিরপুর ১০, ১১ ও ১৩-র বৃষ্টির পানি নিষ্কাশন হয় এই খাল দিয়ে। অথচ স্থানীয়রা খালটিকে হজম করার সব আয়োজনই চূড়ান্ত করেছে। চক্রান্তের অংশ হিসেবে মিরপুর ১০ নম্বরে জল্লাদখানার পেছনের অংশে কয়েক বছর আগে বেড়া দেয়া হয়। এরপর কয়েক বছর কেটে গেলেও ওয়াসা, সিটি করপোরেশন বা জেলা প্রশাসন কারোরই তৎপরতা নেই। এই সুযোগে খালের বেশি অর্ধেক দখলে নেয়ার কাজ শুরু করেছে সুযোগসন্ধানীরা।

মিরপুর ১৩-তে গিয়ে খালটি পরিণত হয়েছে একটি সরু নালায়। স্থানীয়রা দুই পাশ থেকে খালটি ভরাট করায় পানির প্রবাহ আটকে গিয়ে জলাবদ্ধতা তৈরি হয়েছে। তবে কারো কারো দাবি, ব্যক্তিগত জমির ওপর দিয়ে খাল যাওয়ায় তারা নিজেদের জমি ভরাট করেছেন।

প্যারিস রোডের অংশে খালের মুখ কিছুটা প্রশস্ত হলেও বর্তমানে তাও ময়লা-আবর্জনার ভাগাড়। খালের দুই পাড়ে শত শত বস্তিঘর অবৈধভাবে গড়ে উঠেছে। খালপাড়ের মানুষের ময়লা-আবর্জনার শেষ ঠিকানা যেন এই খালটি।

এটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ঢাকা ওয়াসার ড্রেনেজ বিভাগে বারবার যোগাযোগ করা হলেও তারা এ নিয়ে কোনও কথা বলতেই রাজি হয়নি! তবে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলছেন, ওয়াসার গাফিলতিতেই এমন অবস্থা হয়েছে।

কেএফ/পি

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জমি দখলের চেষ্টা চেয়ারম্যানের, বাবা-ছেলে জেলহাজতে
ছাত্রলীগ দখলদারিত্বে বিশ্বাসী নয় : কাদের
বরগুনা প্রেস ক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে
ময়মনসিংহে বালু বিক্রিকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষ, নারী নিহত
X
Fresh