• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীর বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন হবে (ভিডিও)

জাহিদ রহমান

  ০৯ অক্টোবর ২০২০, ০৮:১৯
Electricity,
ছবি- আরটিভি

বিশ্বের উন্নত দেশগুলোর সিটি করপোরেশনের কর্মীরা সরাসরি বাসা বাড়ি থেকে বর্জ্য সংগ্রহ করলেও ঢাকার চিত্র উল্টো। নগরবিদরা অনেক দিন ধরেই মধ্য-স্বত্বভোগীদের সরিয়ে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনাকে আধুনিকায়নের তাগিদ দিচ্ছেন। এবার এমনটি করার আশ্বাস দিয়ে ঢাকার দুই মেয়র বললেন, বিশৃঙ্খলা দূর করে বিদ্যুৎ প্রকল্পসহ নানামুখী পদক্ষেপ নেয়া হবে।

নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবিব বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় আরও সর্তক পদক্ষেপ নিতে হবে এবং গুরুত্ব সহকারে নেওয়া। একটি পরিবেশ বান্ধব বর্জ্য ব্যবস্থাপনা তৈরি করতে হবে। বর্জ্য অপসারণের মধ্য দিয়ে একটি নগরীকে পরিচ্ছন্ন রাখা সিটি করপোরেশন বড় চ্যালেঞ্জ। উন্নত বিশ্বের শহরগুলোতে বর্জ্য সংগ্রহের দায়িত্ব সরাসরি সিটি করপোরেশন পালন করে। অথচ ঢাকার দুই সিটি করপোরেশন দায়িত্ব পাশ কাটিয়ে ব্যবহার করছে তৃতীয় পক্ষকে।

ফলে একদিকে সেবার বদলে দুই দশক ধরে নগরবাসী যেমন জিম্মি দশায়, তেমনি বর্জ্য বাণিজ্যের প্রসারে ফুলে-ফেঁপে উঠেছে একটি গোষ্ঠী। তবে এটিকে এবার নজরদারিতে আনতে কাজ করছে সিটি কর্তৃপক্ষ। প্রতিদিন সংগৃহীত প্রায় নয় হাজার টন বর্জ্যের শেষ গন্তব্য সেকেন্ডারি স্টেশন হয়ে আমিন বাজার ও মাতুয়াইলে জায়গা সংকুলান হচ্ছে না। বিশেষজ্ঞদের মতে কেবল উদ্যোগ নয় তা বাস্তবায়নও জরুরি।

এবার নগরের বর্জ্য অপসারণকে আধুনিকায়নসহ নানামুখী প্রকল্প দ্রুত বাস্তবায়ন করতে চায় সিটি করপোরেশন। বর্জ্য অপসারণকারীরা বেঁধে দেয়া টাকার চেয়ে বেশি নিলে, ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিলেন দুই মেয়র।

ঢাকা দক্ষিণের মেয়র তাপস বলেন, এত নজরদারি ছিলো না। সিটি করপোরেশনের কাছে কোনও দায়বদ্ধতা ছিল না। আমরা এখন নিয়ন্ত্রণের মাঝে নিয়ে এসেছি এবং ১০০ টাকার বেশি কারও কাছ থেকে নিতে পারবে না। যদি কোনও অভিযোগ আসে তাহলে আমরা অবশ্যই ব্যবস্থা নেবো।

এছাড়া ঢাকা উত্তর সিটি করপোশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, কোথাও থেকে ১০০ টাকা নেয় আবার কোনো কোনো জায়গা থেকে ৩০০ টাকাও নিয়ে থাকে। আমরা সবগুলোকে এখন নিয়মের মধ্যে নিয়ে আসবো। সিটির বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা এটি একটি ইউনিক প্রজেক্ট হবে।

বর্জ্য নিয়ে সৃষ্টি হওয়া জটিলতা পর্যায়ক্রমে সমাধান করে। নগরীকে পরিচ্ছন্ন ও বাসযোগ্য করার আশ্বাস দিলেন সিটির দুই মেয়র।

জিএম/এম/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
আবারও বন্ধ চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র
জোরেশোরে চলছে কারওয়ান বাজার সরিয়ে নেওয়ার কাজ (ভিডিও)
শপথ নিলেন কুমিল্লা ও ময়মনসিংহ সিটির মেয়র
X
Fresh