smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

নারীকে সহজ টার্গেট মনে করে অপরাধীরা (ভিডিও)

  মুক্তা মাহমুদ,ঢাকা প্রতিনিধি,আরটিভি

|  ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৮ | আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২০, ২২:৩৭
politics, student politics,
নির্যাতিত নারী
নারীর প্রতি সহিংসতার ঘটনাগুলো বিচ্ছিন্নভাবে দেখার কোনও সুযোগ নেই, বরং দ্রুত তদন্ত শেষে অপরাধীদের বিচারের আওতায় আনার কথা জানালেন, সমাজ ও অপরাধ বিশ্লেষকেরা। পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীকে সহজ টার্গেট মনে করে অপরাধীরা। এখান থেকে বের হতে হলে মানসিকতার পরিবর্তন যেমন জরুরি, তেমনি দরকার আইনের বাস্তবায়ন। আর থাকতে হবে রাজনৈতিক প্রতিশ্রুতিও।

পরিবর্তিত সমাজ ব্যবস্থায় নারীরা এগিয়ে আসছেন রাষ্ট্রের অর্থনৈতিক, রাজনৈতিক কর্মকাণ্ডে, পরিবর্তিত হচ্ছে তাদের জীবনধারাও। তবে এতটুকুও যেন পরিবর্তন হচ্ছে না তাদের ওপর নির্যাতন বা সহিংসতার ঘটনা। বরং নানাভাবে বাড়ছে নারী নির্যাতনের ঘটনা।

সাভারের নীলা রায় হত্যা, খাগড়াছড়ির আদিবাসী কিশোরীকে ধর্ষণ এবং সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে গৃহবধূ ধর্ষণের মত পরপর কয়েকটা ঘটনা যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলো দেশে নারীদের ক্ষমতায়নের চিত্র কাগজে কলমে। বাস্তবতা পুরোপুরিই উল্টো। বলেছেন সমাজবিজ্ঞানী সাদেকা হালিম।

তিনি বলেন, সমাজে যে অস্থিরতাগুলো আছে সে অস্থিরতার মূল জায়গাগুলোতে আমরা হাত দিচ্ছি না। পর্ণগ্রাফি আছে, শিশু পর্ণগ্রাফি আছে যেখানে একটা বিধি নিষেধ আরোপ করা উচিত। প্রত্যেকটা ঘটনার সাথেই রাজনৈতিক সম্পৃক্ততা থাকে।  পিপিই মাস্ক নিয়ে আমরা যেমন দুর্নীতি করতে পারি, আমরা যেমন পেইড সার্টিফিকেট দিতে পারি, আমরা তেমনি ধর্ষণ করেও পার পেয়ে যেতে পারি। সেহেতু এই রাজনৈতিক দলগুলোকে আমি মনে করি যে তাদের অনেক বেশি মনিটরিংয়ের মধ্যে আসতে হবে।

নারীর প্রতি সহিংসতার ঘটনাগুলোকে পুরুষতান্ত্রিক সমাজে ক্ষমতার চর্চা হিসেবে দেখছেন অপরাধবিজ্ঞানী অধ্যাপক ড. জিয়া রহমান।

তিনি বলেন, করনাকালীন সময়ে আমাদের যেহেতু ইনসিকিউরিটি বেড়ে গেছে, ল-ইনফোসমেন্ট এজেন্সি তারা যেহেতু তাদের এক্টিভিটিজগুলো অন্যদিকে মনোযোগ দিতে হচ্ছে যারা অপরাধ করছে তখন তারা এই ঘটনাগুলো ঘটাচ্ছে।

সাবেক আইজিপি এ কে এম শহিদুল হক জানান, যত তাড়াতাড়ি সম্ভব তদন্ত শেষ করে আদালতে অভিজগপত্র দাখিল করা এবং আদালতের উচিত হবে তারাতারি বিচার কাজ সম্পাদন করা।

সেই সঙ্গে নারীর প্রতি সহিংসতার পুনরাবৃত্তিরোধে, সমন্বিত উদ্যোগ থাকতে হবে বলে মনে করেন এই পুলিশ কর্মকর্তা।

আরও পড়ুন 

আর/এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়