smc
logo
  • ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭

স্মার্ট না হলে মিলছে না ট্রেনের টিকিট (ভিডিও)

  সেলিম মালিক, আরটিভি নিউজ

|  ১৯ আগস্ট ২০২০, ১২:৩৮ | আপডেট : ১৯ আগস্ট ২০২০, ১৪:১২
smartphone
স্মার্টফোন
রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে রাজশাহী যাবেন ক্ষুদ্র ব্যবসায়ী আইয়ুব আলী। একটি টিকিটের জন্য কাউন্টার থেকে কাউন্টারে ছুটেও তার নাগাল পাননি। তার নেই স্মার্ট ফোন। জানেন না অনলাইনে টিকিট কাটার উপায়।

আসলে স্মার্ট না হলে মিলছে না ট্রেনের টিকিট। যারা স্মার্ট ফোন বা ইন্টারনেট সংযুক্ত কম্পিউটার ব্যবহার করেন না তারা রেল ভ্রমণের সুযোগ পাচ্ছেন না। করোনায় ট্রেনের শতভাগ টিকিট অনলাইনে বিক্রির সিদ্ধান্তে চরম বিপাকে পড়েছেন স্বল্প আয়ের ও পিছিয়ে পড়া জনগোষ্ঠী। আর অলনাইনে টিকিট কাটতেও রয়েছে নানা বিড়ম্বনা। 

আইয়ুব আলী জানান, আগে টিকেট কাটার জন্য লাইনে দাঁড়িয়ে হলেও একটি টিকিট পেতাম। কিন্তু অনলাইনের কিভাবে টিকেট কাটতে হয় সে বিষয়ে জানি না।

 

আরেক জন যাত্রী জানান, স্মার্টফোন নাই বলে টিকেট কাটতে পারছি না।

কলেজের বই কিনতে বগুড়া থেকে ঢাকায় এসেছিলেন দুই বন্ধু। দ্রুত নিরাপদে বাড়ি ফিরতে ট্রেন ভ্রমণকে বেছে নিলেও টিকিট কাটতে গিয়ে পড়েছেন বিড়ম্বনায়। শত চেষ্টায়ও অনলাইনে টিকিট পাচ্ছিলেন না। 

বই কিনতে আসা দুই বন্ধু জানান, সকালে দেখেছি ২২টি সিট আছে এখন দেখছি কোন সিট নেই। কাউন্টার থেকে টিকিট চাইলে তারা জানান এখান থেকে টিকেট এখন দেয়া হয় না। টিকিট কাটার জন্য ভোটার আইডি কার্ড এবং জন্মনিবন্ধন চাচ্ছে কিন্তু কি আমাদের সাথে তো এখন এসব নিয়ে আসিনি। 

টিকিট কাটতে আসা দুই বোনের ভোগান্তি ঠেকেছে চরমে। সাথে জাতীয় পরিচয়পত্র না থাকায় টিকিট কেটেছিলেন অভিভাবকের পরিচয়ে। এখন টিকিট থাকলেও যাত্রা তো দূরের কথা প্লাটফর্মেই ঢুকতে পারছেন না। 

তারা জানান, আমরা তিনটি টিকেট কেটেছিলাম কিন্তু আসার পর তারা জানান যার ভোটার আইডি কার্ড থেকে টিকেট কাটা হয়েছে তিনি শুধু যেতে পারবেন। ভোটার আইডি কার্ডের ফটোকপি দিলে হবে এমনটা আমাদের জানানো হয়েছে কিন্তু এখন দেখছি তারা বলছে ভিন্ন কথা। 

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার আমিনুল হক জানান, করোনাকালে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতেই শতভাগ টিকিট অনলাইনে দেয়া হচ্ছে। অনলাইনে প্রথম এমন ব্যবস্থা করায় এরকম সমস্যা হচ্ছে তবে আস্তে আস্তে অভ্যস্ত হয়ে গেলে এই ধরনের সমস্যা আর থাকবে না। 

স্টেশন ম্যানেজার জানান, অনলাইনে শতভাগ টিকিট থাকবে না সরাসরি টিকিট কাটা যাবে কিনা আমাদের ঊর্ধ্বতনকর্মকর্তারা বলতে পারবেন।

রেল গণমানুষের পরিবহন তবে বর্তমান ব্যবস্থায় স্মার্ট ফোন ও ইন্টারনেট সংযোগ এর বাইরে থাকা বিপুল জনগোষ্ঠীর রেল ভ্রমণের সুযোগ রাখা হয়নি।

 

এনএম/জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০১৫৮৬ ৩১৮১২৩ ৫৮৩৮
বিশ্ব ৪,৩৮,৪৪,৫১০ ৩,২২,১৩,৭৫১ ১১,৬৫,৪৫৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়