logo
  • ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭

প্লাজমা নিয়েও হচ্ছে প্রতারণা (ভিডিও)

  আরটিভি নিউজ

|  ০৯ আগস্ট ২০২০, ১৩:৪৫ | আপডেট : ০৯ আগস্ট ২০২০, ১৬:২৫
কোভিড-19 মহামারিকালে অনেকে যখন ঝাঁপিয়ে পড়েছেন মানবতার সেবায়, তখন কিছু প্রতারক করোনাকে পুঁজি করে ফাঁদ পেতেছে প্রতারণার। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্লাজমা দেয়ার মিথ্যা আশ্বাস দিয়ে রোগীর পরিবার থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। পুলিশ বলছে, এসব প্রতারকদের ধরতে কাজ করছেন তারা। 

কোভিড-19 আক্রান্ত কোনও ব্যক্তি সুস্থ হলে তার দেহে অ্যান্টিবডি তৈরি হয়। সুস্থ ওই ব্যক্তির শরীর থেকে প্লাজমা বা রক্তরস সংগ্রহ করে মুমূর্ষু করোনা রোগীর দেহে প্রয়োগ করলে সুস্থ হবার সম্ভাবনা থাকে। এজন্য চিকিৎসকদের পরামর্শে মুমূর্ষু রোগীর স্বজন সুস্থ ব্যক্তির কাছ থেকে প্লাজমা সংগ্রহের জন্য নানান মাধ্যমে চেষ্টা চালান।

এক্ষেত্রে রোগীর স্বজনরা শরণাপন্ন হন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন গ্রুপে। আর তাদের অনেকেই আটকা পড়েন ওঁত পেতে থাকা প্রতারকদের প্রতারণার ফাঁদে। 

প্লাজমা দেয়ার আশ্বাসে টাকা নিয়ে সটকে পড়াকে নিজেদের অভ্যাস বানিয়ে নিয়েছিলেন অভিযুক্ত কয়েকজন প্রতারকরা। গোয়েন্দা পুলিশের জালে ধরা পড়ার পর জানা গেল প্লাজমা নিয়ে প্রতারণার চাঞ্চল্যকর নানা তথ্য।

ডিবি’র উপ-পুলিশ কমিশনার গোলাম মোস্তফা রাসেল জানান, করোনা রোগীর আত্মীয়দের যখন প্লাজমার প্রয়োজন হয় তখন ফেসবুকের মাধ্যমে যোগাযোগ করা হলে এই প্রতারকরা বলেন, ‘আমার করোনা হয়েছিল আমি সুস্থ এবং অ্যান্টিবডি তৈরি হয়েছে তাই আমি প্লাজমা দিতে আগ্রহী। আমাকে তো আসতে হবে এখন কিছু খরচ দিতে হবে। এইভাবে বিকাশে টাকা দেয়ার পর প্লাজমার আসায় থাকেন রোগীর স্বজনরা। যখন দেখেন আর আসার কোনও খবর নেই তখন ফোন করার পর সাথে সাথে ফোন বন্ধ করে রাখেন এই প্রতারকরা। 

পুলিশ বলছে, এই দুজনই নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ওঁত পেতে আছে এমন আরও বহু প্রতারক। দুজন প্রতারককে আমরা গ্রেপ্তার করেছি এবং তাদের বিরুদ্ধে একটি মামলা করে আদালতে প্রেরণ করেছি। আরও কিছু প্রতারককে আইডেন্টিফাই করতে সক্ষম হয়েছি। তাদের অচিরেই আইনের আওতায় নিয়ে আনতে পারবো।

প্রতারণার ফাঁদ এড়াতে নিশ্চিত না হয়ে কাউকে টাকা না দিতে জনসাধারণকে আরও সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

সি/এসএস

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়