• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

করোনা নিয়ন্ত্রণে না এলে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হবার শঙ্কা বাংলাদেশের (ভিডিও)

মারুফ রেজা, আরটিভি

  ০৩ আগস্ট ২০২০, ১৮:০৮

দেশে করোনা নিয়ন্ত্রণে শুরু থেকে নানা পরিকল্পনা নেয়া হলেও বাস্তবে কাজের কাজ কিছুই হয়নি। দৃশ্যত নমুনা সংগ্রহ কমলেও বেড়েছে আক্রান্তের হার; থেমে নেই মৃত্যুর পরিসংখ্যানও। এরই মধ্যে ভূয়া রিপোর্ট দেয়ার ঘটনা ঘটছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনা নিয়ন্ত্রণে কঠোর উদ্যোগ না নিলে, বিশ্বে গ্রহণযোগ্যতার তালিকা থেকে বিচ্ছিন্ন হবার আশঙ্কা থাকবে বাংলাদেশের।

নগরে যানজট, গাড়ির সারি. লাল-সবুজ আর হলুদ বাতির ফের অপেক্ষা! বাজারে ভীড়, ব্যস্ত জীবন.. নেই সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহারও হাতে গোনা।

এমন দৃশ্যে স্বস্তির কারণ নেই, কারণ আড়ালে ঠিকই বাড়ছে করোনায় আক্রান্তের হার আর মৃত্যুর পরিসংখ্যান।

সংক্রমণ রোধে শুরুতে বড় পরিসরে জোনভিত্তিক লকডাউনের কথা বলা হলেও, তা বাস্তবায়ন হয়নি। এলাকা ভিত্তিক লকডাউনও সিদ্ধান্তগ্রহণেই থমকে গেছে। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করে, প্রজ্ঞাপণ হলেও তারো বাস্তবায়ন নেই।

তবে ধাপে ধাপে খুলেছে সরকারি-বেসরকারি কার্যালয়। চালু হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান আর গণপরিবহন। বিশ্বের বেশীরভাগ দেশ যখন করোনা নিয়ন্ত্রনের কাছাকাছি তখন বাংলাদেশের পরিস্থিতি নিয়ে বিপদের শঙ্কায় বিশেষজ্ঞরা।

করোনা নিয়ন্ত্রনে না আসলে জনশক্তি রপ্তানির সঙ্গে প্রভাব পড়বে অর্থনীতিতেও। উর্ধ্বমুখী করোনা পরিসংখ্যানের সাথে, স্বাস্থ্যখাতের বেহাল দশাও চিন্তার ভাঁজ বাড়াচ্ছে। তাই এখনই কঠোর হওয়ার বিকল্প নেই।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই : যুক্তরাষ্ট্র
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
অষ্টম শ্রেণি পাসেই ব্র্যাকে চাকরির সুযোগ
বাংলাদেশ-কাতারের মধ্যে ১১ চুক্তি-সমঝোতার সম্ভাবনা
X
Fresh