• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পথে বসছে ডেকোরেটর ব্যবসায়ীরা (ভিডিও)

শরীয়তপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৯ জুলাই ২০২০, ০৯:৩১
পথে বসছে ডেকোরেটর ব্যবসায়ীরা
পথে বসছে ডেকোরেটর ব্যবসায়ীরা

করোনার কারণে সভা-সমাবেশ ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠান বন্ধ থাকায় পথে বসছে শরীয়তপুরের দুই হাজারেরও বেশি ডেকোরেটর ব্যবসায়ী। লকডাউন শিথিলের পর সীমিত পরিসরে অন্যান্য ব্যবসা চালু হলেও, ডেকোরেটর ব্যবসায়ীদের চিত্র সম্পূর্ণ ভিন্ন। এ অবস্থায় টাকার অভাবে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা।

চার মাস আগেও যেখানে রাজনৈতিক সভা-সমাবেশ, জাতীয় দিবস উদযাপন, বিয়ে-শাদিসহ নানা সামাজিক অনুষ্ঠানে মুখর ছিল দেশের বিভিন্ন জায়গা। সেখানে আকর্ষিক করোনার হানায় থমকে গেছে সব।

শরীয়তপুরের চিত্রও একই। করোনার কারণে লোকসান গুনতে হচ্ছে সব ধরনের ব্যবসায়ীদের। তবে এ অবস্থায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছে ডেকোরেশনের সঙ্গে জড়িতরা। কাজের অভাবে মানবেতর জীবনযাপনের পাশাপাশি নষ্ট হতে বসেছে তাদের প্রায় ১০ কোটি টাকার উপকরণ। এর সঙ্গে মরার উপর খাড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে ব্যাংক ঋণ, কিস্তি ও সুদের চাপ।

ডেকোরেশনের কর্মচারীর বলেন, আগে ডেকোরেশনের কাজ করেছি, এখন চার/পাঁচ মাস ধরে কাজ বন্ধ। বাড়িতে বসে আছি। সরকার যদি আমদের কিছু সহযোগিতা করত, তাহলে আমরা একটু বাঁচতে পারতাম।

ডেকোরেশনের এক মালিক বলছেন, ছোট একটা ব্যাংকের ঋণ আছে, এছাড়া দুই-তিনটা টা কিস্তি আছে। কিস্তির টাকা দিতে পারছি না, তারা খুব চাপ দিচ্ছে। আমি খুব নিরুপায় হয়ে পরেছি।

অন্য এক ডেকোরেশনের ব্যবসায়ী বলছেন, আমার অনেক প্রডাক্ট নষ্ট হয়ে গেছে, আরও কিছু নষ্ট হওয়ার পথে। এভাবে চলতে থাকলে পথে বসতে হবে। সবার ব্যবসা ছোট করে হলেও চলছে। কিন্তু আমদেরটা তো বন্ধ হয়েই রয়েছে।

শরীয়তপুরের চেম্বার অফ কমার্স এর সহ-সভাপতি ফারুক হোসেন তালুকদার বলছেন, এ অবস্থায় একমাত্র সরকারি প্রণোদনাই পারে এ পেশার সঙ্গে জড়িতদের টিকিয়ে রাখতে। ডেকোরেশনের ব্যাবসাটা সম্পূর্ণ ভাবে বন্ধ আছে। এতে করে ব্যবসায়ীসহ তার শ্রমিকরাও অনেক বিপদের মুখে আছে।

করোনাকালের এ বিপর্যয় কাটিয়ে উঠতে দ্রুত সরকারী সহযোগিতার দাবি সংশ্লিষ্টদের।

এসএ/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
X
Fresh