• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কোটা সংস্কার আন্দোলন নিয়ে উত্তাল ফেসবুক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ এপ্রিল ২০১৮, ১৮:২৯
ছবি : সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে উত্তাল এখন সারাদেশ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই আন্দোলন নিয়ে পাওয়া যাচ্ছে নানারকম স্ট্যাটাস। এদিকে সোমবার বিকেলে আন্দোলনরতদের সঙ্গে বৈঠকে বসেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সেই বৈঠকে উপস্থিত থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুহেল সোমবার বিকেলে এক ফেসবুক স্ট্যাটাসে জানান, ‘সচিবালয়ে আমরা আমাদের দাবিগুলো তুলে ধরছি। সবাই মনোযোগ দিয়ে শুনছেন। অনেক সুন্দরভাবে উপস্থাপন করা হচ্ছে। মোবাইল ব্যবহার করতে দিচ্ছে না। এই জন্য লাইভে আসতে পারছি না। আপনারা কেউ রাজপথ ছাড়বেন না।’

--------------------------------------------------------
আরও পড়ুন : ‘ধর্ষণ কমবে না, যতদিন পরকীয়া টিভি চ্যানেল বন্ধ না হবে’
--------------------------------------------------------

জনপ্রিয় নাটক ও চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ফেসবুকে লিখেছেন, ‘অনেকগুলা চিঠি আসছে। কোটাসংস্কার আন্দোলন বিষয়ে। আমি জানি কখনও কখনও নিরবতা অপরাধের শামিল। বেশ কয়েক বছর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে কথা বলতে হয়েছিল। আরেফিন স্যারও ওই অনুষ্ঠানে ছিলেন। সেখানে কথা প্রসঙ্গে মেধাবী ছাত্রদের সরকারি চাকরিতে আকৃষ্ট করার প্রয়েজনীয়তা নিয়ে কথা বলেছি। কারণ সরকারি চাকরিতে যদি মেধাশুন্যতা তৈরি হয় তাহলে ভবিষ্যতে পলিসি নিয়ে আলোচনা এবং সময়োপযোগী পলিসি নির্ধারণে আমরা নিদারুণ ব্যর্থ হবো। সাম্প্রতিক সময়ের কোটা বিষয়ক আলোচনা দেখে সেই কথাটা আবার মনে পড়লো। মুক্তিযোদ্ধারা আমাদের শ্রেষ্ঠ সন্তান। তাদের নানান সুযোগ সুবিধা দেয়ার পক্ষে আমি। বাড়ি দেন, চিকিৎসা সেবা দেন, ভালো ভাতা দেন। কিন্তু সরকারি চাকরিতে নিয়োগ হওয়া উচিত মেধার ভিত্তিতে। এই বক্তব্যের সাথে আমি একমত। তবে অতি উৎসাহীদের কাছ থেকে সাবধান থাকা উচিত এই আন্দোলনে শামিল ভাই-বোনদের। মেধাভিত্তিক নিয়োগের দাবির মধ্যে কেউ যেনো এমন অপ্রয়োজনীয় কিছু না বলেন যাতে মনে হয় ‘মুক্তিযাদ্ধাদের’ ব্যাপারে কোনো অ্যালার্জি আছে। পরিশেষে, আমি আশা করি মাননীয় প্রধানমন্ত্রী কোটার ব্যাপারটা একটা যৌক্তিক জায়গায় নিয়ে আসবেন।’

নাট্য পরিচালক হাসান রেজাউল আন্দোলনের কিছু ছবি ফেসবুকে প্রকাশ করে লিখেছেন, ‘ছাত্রছাত্রীরা পুলিশকে প্রতিহত (দৌড়ানি) করার সময় একজন বয়স্ক পুলিশ কনস্টেবলকে ধরে ফেলে। কিন্তু তাকে মারেনি। এমনকি একটা গালিও দেয়নি। তাকে সবাই অনুরোধ করেছে- কাকা আপনি মুরুব্বি মানুষ। আপনি গিয়ে আপনাদের সবাইকে বলেন দূরে থাকতে। আমরা আমাদের দাবি না মানার আগ পর্যন্ত রাস্তা ছাড়বো না। এই বলে তাকে সামনের দিকে এগিয়ে ছেড়ে দেয়। তাহলে গুলি আর টিয়ারশেল কেন?

তারেক আহমেদ নামের একজন লিখেছেন, ৩৬তম বিসিএসে পুলিশ ক্যাডারের ১১৭ জনের মধ্যে কোটায় নিয়োগ পেয়েছেন ৬৪ জন, সাধারণ ৫৩ জন। অ্যাডমিন ৩০০ জনের মধ্যে ১৬২ জন কোটায়, ১৩৮ জন মেধায়। এইসব জানার পরও যদি আপনি নিশ্চিন্তে ঘুমান, তাহলে এই ঘুমটাই একদিন আপনার জন্য কাল হয়ে দাঁড়াবে।

ফয়সাল আল নোমান লিখেছেন, কোটা সংস্কারের দাবিতে তারুণ্যের ঢলে উত্তাল শাহবাগ । যারা ১৯৭১ সালে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে অস্ত্র হাতে যুদ্ধ করতে ভয় পায়নি, মেধার সাথে যুদ্ধ করতে তাদের সন্তানদের কেন এতো ভয়?

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • সোশ্যাল মিডিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে মনের কথা লিখলেও তুলে নিয়ে যায় : মির্জা ফখরুল
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
‘বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যেতে বলেছিলেন বঙ্গবন্ধু’
ফেসবুককে জুয়ার প্রচারণা বন্ধের আহ্বান বিটিআরসির
X
Fresh