সেবা ও নীতিতে পরিবর্তন, না মানলেই ডিলিট হবে হোয়াটসঅ্যাপ

প্রকাশ | ০৭ জানুয়ারি ২০২১, ১৮:৫৮

তথ্য-প্রযুক্তি ডেস্ক:
ফাইল ছবি

বিশ্বজুড়ে যোগাযোগ মাধ্যম হিসেবে বহুল পরিচিত হোয়াটঅ্যাপ। অন্যান্য জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপগুলোর মধ্যে অন্যতম একটি অ্যাপ এটি। হঠাৎ করেই এই অ্যাপটি প্রাইভেসি পলিসিতে পরিবর্তন এনেছে। এছাড়াও এনেছে নতুন পেমেন্ট সুবিধা। আর এই নীতি সব ব্যবহারকারীকেই অনুসরণ করতে হবে। অন্যাথায় ডিলিট হতে পারে ব্যবহারকারীর অ্যাপটি।

মঙ্গলবার ব্যবহারকারীদের অ্যাপে নোটিফিকেশনের মাধ্যমে এই নতুন প্রাইভেসি পলিসি পরিবর্তনের বিষয়টি জানায়। নোটিফিকেশনে বলা হয়,  প্রাইভেসি পলিসি বদলাচ্ছে হোয়াটসঅ্যাপ। এতদিন কোনও আপডেট বা প্রাইভেসি পলিসি স্বীকার করে নেওয়া, এ-সবকিছুতে ‘নট নাউ’ অপশন ছিল। অর্থাৎ কেউ চাইলে সেই সব পলিসি স্বীকার করে নিতে পারতেন বা এড়াতে পারতেন। এতে ঠিকঠাক মতোই চলত হোয়াটসঅ্যাপ। কিন্তু এবার কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত বদলাচ্ছে। নতুন পলিসিতে এবার সেই ‘নট নাউ’ অপশন থাকছে না। এই পলিসি মেনে নেওয়ার সময় দেওয়া হয়েছে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এই সময়ের মধ্যে নীতি মেনে না নিলে ম্যাসেজিং অ্যাপটি ডিলিট হয়ে যাবে।

ব্যবহারকারীদের অ্যাপে কনটেন্ট আপলোড, সাবমিট, স্টোর, রিসিভ বা সেন্ড করাকে ব্যবহার, রিপ্রডিউস ও ডিসপ্লে করার জন্য বিশ্বজুড়ে নন-এক্সক্লুসিভ, রয়্যালটি ফ্রি, ট্রান্সফারেবল অনুমতি দেওয়া হচ্ছে।

এছাড়াও ম্যাসেজিং অ্যাপটি একাধিক নতুন সেবা দেবে বলে জানিয়েছে। ব্যবহারকারীর ফরওয়ার্ড করা কোনো ছবি বা ম্যাসেজে চাইলে নিজ সার্ভারে সুরক্ষিত রাখবে কর্তৃপক্ষ। এতে করে পরবর্তী সময়ে প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যাবে তা। সেই সঙ্গে পেমেন্টের ক্ষেত্রে নতুন সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ।

এসআর/ এমকে