• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেনে’ নারীরা যেভাবে অভিযোগ জানাতে পারবেন

আরটিভি নিউজ

  ১৬ নভেম্বর ২০২০, ১৮:০৯
Complaints made by women in 'Police Cyber ​​Support for Women'
ফাইল ছবি

বাংলাদেশে নারীরা যত ধরণের সাইবার অপরাধের শিকার হন তার মধ্যে বেশিরভাগের বয়স ১৮ থেকে ২৪ বছর। অভিযোগের বড় অংশটি হয় অনলাইনে নানা ধরণের প্রতারণা অথবা ব্ল্যাকমেইলিংয়ের। সাইবার জগতে নারীরা যত ধরণের অপরাধের মুখে পড়েন তার সব সম্পর্কেই পুলিশের ফেসবুক পেজ ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেনে (পিসিএসব্লিউ)’ অভিযোগ জানাতে পারবেন বলে জানা গেছে। পেজটি আজ সোমবার (১৬ নভেম্বর) উদ্বোধন করা হয়েছে।

বাংলাদেশে নারীদের যেসব উল্লেখযোগ্য অপরাধের শিকার হয়ে ভুগতে হয় এবং যে অপরাধ সম্পর্কে তড়িৎ ব্যবস্থা নেয়ার কথা উল্লেখ করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- ব্যক্তিগত ছবি ও ভিডিও ছড়িয়ে দেয়া, ফেসবুক আইডি হ্যাক, ব্যক্তিগত ছবি ও ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি, ছবি-ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে অর্থ আদায়, ব্ল্যাকমেইলিং, ছবি বা ভিডিও এডিট করে ছড়িয়ে দেওয়ার হুমকি, সুপার ইম্পোজ ছবি, পর্নোগ্রাফি, ছবি দিয়ে আপত্তিকর কনটেন্ট বা ফেক আইডি তৈরি, সাইবার বুলিয়িং, ফোন নম্বর ছড়িয়ে দেওয়া, হয়রানিমূলক এসএমএস, মেইল বা লিংক পাঠানো।

সাইবার অপরাধের শিকার নারীরা যাতে সহজে এবং ভয়ভীতিহীনভাবে অভিযোগ জানাতে ও প্রতিকার চাইতে পারেন, সে জন্য এই ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ নামের অফিসিয়াল ফেসবুক পেইজটি উদ্বোধন করেন আইজিপি বেনজীর আহমেদ।

এ সেবার উদ্বোধনকালে আইজিপি বলেন, বাংলাদেশে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, পর্নোগ্রাফি কন্ট্রোল অ্যাক্ট, আইসিটি অ্যাক্ট, টেলি-কম্যুনিকেশন অ্যাক্টসহ এসব আইনে এ পর্যন্ত মোট ৬ হাজার ৯৯টি মামলা হয়েছে, এর অধিকাংশ ঘটনার ভিক্টিম বা শিকার নারী।

বাংলাদেশ পুলিশের ফেসবুক পাতায় ওই অনুষ্ঠানের একটি ভিডিও পোস্ট করা হয়েছে, যেখানে আইজিপি বলেছেন, সাইবার অপরাধের ক্ষেত্রে বেশিরভাগ ক্ষেত্রেই নারীরা তাদের ওপর ঘটে যাওয়া অপরাধ সম্পর্কে অভিযোগ করেন না। তারা যাতে নির্দ্বিধায় অভিযোগ করতে পারেন, সেজন্য একটা ‘অল-উইমেন ইউনিট’ চালু করেছি আমরা।

যেভাবে কাজ করবে এ ইউনিট

‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন' এটি মূলত একটি তথ্য জানানোর সেবা, যেখানে অভিযোগ গ্রহণ, তদন্ত এবং পরামর্শ প্রদানসহ সকল পর্যায়ের কর্মকর্তা থাকবেন পুলিশের নারী সদস্যরা। এক্ষেত্রে অভিযোগকারী নারী নিজের পরিচয় গোপন রেখেও নিজের ওপর সংঘটিত অপরাধ সম্পর্কে তথ্য দিতে এবং প্রতিকার চাইতে পারবেন। ভুক্তভোগী নারীকে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণে সহায়তা করবে পুলিশ। সেই সঙ্গে তাকে সাইবার সচেতনতামূলক পরামর্শও দেওয়া হবে।

যেভাবে অভিযোগ জানাতে হবে

নতুন এই ইউনিটে অভিযোগ জানাতে হলে একজন ভুক্তভোগী দেশের যেকোনো প্রান্ত থেকে ইমেইল করে বা হটলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ জানানোর জন্য নিম্নোক্ত উপায়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করা যাবে-
Police Cyber Support for Women PCSW নামে ফেসবুক পেইজে মেসেজ দিয়ে অভিযোগ জানাতে হবে।
cybersupport.women@police.gov.bd এই ঠিকানায় ইমেইল করা যাবে।
পুলিশ সদর দপ্তরের ০১৩২০০০০৮৮৮ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে।
এছাড়াও হটলাইন নম্বর ৯৯৯ এ ফোন করেও অভিযোগ করা যাবে।

কেএফ

মন্তব্য করুন

daraz
  • সোশ্যাল মিডিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে ম্যালওয়্যার সংক্রমণ
X
Fresh