• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ থেকেও দেখা যাবে আজ  রাতের ‘স্ট্রবেরি মুন’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জুন ২০২০, ২২:৫০
‘strawberry moon’ will be visible tonight in Bangladesh's sky
সংগৃহীত

আজ শু‌ক্রবার (৫ জুন) রাতের আকাশে দেখা যাবে চন্দ্রগ্রহণ। আজ চাঁদের রঙ থাকবে স্ট্রবেরির মতো। তাই এটিকে ডাকা হবে স্ট্রবেরি মুন বলে। কেন জুন মাসে চন্দ্রগ্রহণ হলে চাঁদকে এই নামে ডাকা হয়ে থাকে? আসলে এই সময়ই স্ট্রবেরির ফসল কাটার সময়। সে কথা মাথায় রেখেই জুন মাসে চন্দ্রগ্রহণ হলে সেই চাঁদকে স্ট্রবেরি মুন নামে অভিহিত করা হয়।

টাইম অ্যান্ড ডেট ডটকম-এর এক প্রতিবেদন অনুসারে, প্রাচীনকালে ঋতু পরিবর্তনকে চিহ্নিত করতে চাঁদের সাহায্য নিতো মানুষজন। তারই ভিত্তিতে আজকের দিনের এই ক্যালেন্ডার। সেই সময় পূর্ব ইউরোপের সঙ্গে আমেরিকার আদি জন‌জাতি উত্তর গোলার্ধের পরিবেশের সঙ্গে যুক্ত থাকা সুবিধাগুলোর নামানুসারে এই নামকরণ করেন।

আমেরিকায় জুন মাসে স্ট্রবেরির ফসল কাটা হয়। তাই এই সময় দেখতে পাওয়া পূর্ণ চন্দ্রকে স্ট্রবেরি মুন' বলে ডাকা হয় সেখানে। আজ রাতের চন্দ্রগ্রহণ পৃথিবীর কয়েকটি প্রান্ত থেকে দেখা যাবে। বাংলাদেশসহ এশিয়ার নানা দেশ ছাড়াও অস্ট্রেলিয়া, আফ্রিকা, ইউরোপের বিভিন্ন দেশ এবং আন্টার্কটিকা থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

এবারের গ্রহণ উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। জানুয়ারি মাসে হওয়া চন্দ্রগ্রহণটি যদি আপনি না দেখে থাকেন, তাহলে শুক্রবার আপনার সামনে আবারও সুযোগ।

এবারের গ্রহণ ৩ ঘণ্টা ১৯ মিনিটের। বাংলাদেশ সময় রাত ১১টা ৪৫ মিনিট থেকে শুরু হবে গ্রহণ। চলবে রাত ৩টা ৪ মিনিট পর্যন্ত।

এদিকে চন্দ্রগ্রহণ দেখতে কোনও আলাদা সতর্কতার প্রয়োজন নেই। খালি চোখেই এই গ্রহণ দেখা যেতে পারে। তাতে চোখের ক্ষতির কোনও আশঙ্কা নেই। তবে টেলিস্কোপের সাহায্যে এই গ্রহণ দেখলে নিঃসন্দেহে গ্রহণের সৌন্দর্য আরও তীব্রভাবে ধরা পড়বে।

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
X
Fresh