• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চাঁদে প্রথমবারের মতো গাছের অঙ্কুরোদগম ঘটিয়েছে চীন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ জানুয়ারি ২০১৯, ২৩:১৯

চীনের মহাকাশযানে করে নিয়ে যাওয়া তুলা বীজের অঙ্কুরোদগম হয়েছে চাঁদে। বলা হচ্ছে, সেখানে জন্ম নেয়া প্রথম গাছ এটি। চীন সরকারের একটি ছবির বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

মঙ্গলবার চাঁদে গাছ জন্ম নেয়ার বিষয়টি ঘোষণা দেয়ার সময় প্রমাণ হিসেবে একটি ছবি প্রকাশ করে দেশটির গবেষকরা। ওই ছবিতে দেখা যায়, মহাকাশযানটির ভেতর ছোট একটি পাত্রে চারাগাছ জন্মেছে।

এর আগে চলতি মাসের ৩ তারিখ পৃথিবীর প্রথম দেশ হিসেবে চাঁদের উল্টো পিঠে মহাকাশযান পাঠায় চীন। ওইদিন বেইজিং সময় সকাল ১০টা ২৬ মিনিটে মনুষ্যবিহীন চেং’ই-৪ চাঁদের দক্ষিণ মেরুর এইটকেন বেসিন স্পর্শ করে।

চেং’ই-৪ মিশনের বেশ কয়েকটি উদ্দেশ্য ছিল। এর মধ্যে অন্যতম দুটি হলো চাঁদে লো-ফ্রিকোয়েন্সি রেডিও অ্যাস্ট্রোনমি পরীক্ষা করা এবং চাঁদের মেরুতে পানি আছে কিনা তা জানা। এছাড়া সেখানকার পরিবেশে গাছ জন্মাবে কিনা এমনটি পরীক্ষা করাও তাদের এই মিশনের উদ্দেশ্য ছিল; যা ইতোমধ্যে একটি ফলাফল নিয়ে এসেছে।

জানা গেছে, মহাকাশযানটি চাঁদে অবতরণের পর থেকে সঙ্গে নেয়া বীজে পানি দিতে শুরু করে। এটা ছিল সম্পূর্ণ স্বয়ংক্রিয় পদ্ধতি। পানি দেয়া শুরু করার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে বীজটির অঙ্কুরোদগম হলো। এর আগেও মহাকাশে গাছের অঙ্কুরোদগম ঘটিয়েছে বিজ্ঞানীরা। তবে চাঁদে এমন ঘটনা এই প্রথম।

এ সম্পর্কে চীনের চংকিং ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব অ্যাডভান্সড টেকনোলজির ডিন এবং চাঁদে গাছ জন্মানোর পরিকল্পনাকারী জাই জেংচিন উল্লাস প্রকাশ করে বলেন, মানব ইতিহাসে এই প্রথম চাঁদে কোনও গাছের অঙ্কুরোদগম হলো। সময় যাওয়ার সঙ্গে সঙ্গে চাঁদে প্রথম সবুজ পাতাযুক্ত গাছ হবে এটি।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘পরিবারের লোকজনও আমাদের শুধু টাকার গাছ মনে করে’
পঞ্চগড়ে গাছের ডালের আঘাতে শ্রমিকের মৃত্যু
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
X
Fresh