DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

নটরডেম কলেজে দিনব্যাপী রোবটিক্স কর্মশালা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২১ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪৬ | আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫৫
নটরডেম কলেজে দিনব্যাপী রোবটিক্স কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় ৪০টি টিমে ১৫০ জনেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গেল বুধবার কর্মশালাটি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশন এর সহযোগিতায় নটরডেম সায়েন্স ক্লাব এ কর্মশালার আয়োজন করে।

দিনব্যাপী কর্মশালায় শিক্ষার্থীর সামনে তুলে ধরা হয় রোবটিক্স এর খুঁটিনাটি অনেক বিষয়। বিশেষ করে একটি রোবট কিভাবে অন্য ডিভাইস এর সাথে ওয়্যারলেস যোগাযোগ স্থাপন করতে পারে সেটা হাতে কলমে শেখানো হয়। তাছাড়া রোবটকে ইন্টেলিজেন্স দেওয়ার জন্য বিভিন্ন ধরনের সেন্সর যেমন আল্ট্রাসনিক সেন্সর, ইনফ্রারেড সেন্সর এর কাজ শেখানো হয়।

নটরডেম কলেজের শিক্ষার্থীদের রোবটিক্সের উপর আগ্রহ দেখে মো. হাফিজুল ইমরান বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের দুই মাসব্যাপী প্রফেশনাল ট্রেনিংয়ে ২০ জন ছাত্রের জন্য ৫০ শতাংশ বৃত্তি ঘোষণা করেন। শুধু ভাইবা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেই ছাত্ররা এ বৃত্তির সুযোগ পাবে। এ ঘোষণার পর নটরডেম সায়েন্স ক্লাব বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনকে সাধুবাদ জানায়।

বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশন জানায়, বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশন এতোদিন বিশ্ববিদ্যালয়গুলোতে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছিল। কিন্তু এখন তাদের এ কার্যক্রম স্কুল-কলেজ পর্যায়েও শুরু করার জন্য কাজ করে যাচ্ছে। এতে করে শিক্ষার্থীদের ভিতর শুরু থেকেই নতুন প্রযুক্তি নিয়ে গবেষণা করার আগ্রহ তৈরি হবে।

আরও পড়ুন :

এমসি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়