• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চীনা মহাকাশ স্টেশন কোথায় আছড়ে পড়লো

আন্তর্জাতিক ডেস্ক

  ০২ এপ্রিল ২০১৮, ০৯:৫৪

অকেজো হয়ে পড়া চীনা মহাকাশ স্টেশন তিয়ানগং-১ এর ধ্বংসাবশেষ অবশেষে দক্ষিণ প্রশান্ত মহাসাগর বরাবর পৃথিবীর ভূমণ্ডলে প্রবেশ করেছে। জানিয়েছে চীন এবং মার্কিন কর্তৃপক্ষ। খবর বিবিসির।

এটা গ্রিনিচ মান সময় রাত ১২টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় ভোর ৬টা ১৫ মিনিট) ভূমণ্ডলে প্রবেশ করেছে বলে নিশ্চিত করে মহাকাশ গবেষণা সংস্থাগুলো।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট ফোর্স স্পেস কমপোনেন্ট কমান্ডের মহাকাশ বিশেষজ্ঞরা বলছেন, তারা অরবিট অ্যানলাইসিস প্রযুক্তি ব্যবহার করে টিয়ানগং-১ এর ভূমণ্ডলে প্রবেশ সম্পর্কে নিশ্চিত হন।

--------------------------------------------------------
আরও পড়ুন: ছয়তলা থেকে ঝাঁপ দিলেন সংবাদ পাঠিকা
--------------------------------------------------------

প্রথমে বিশেষজ্ঞরা ধারণা করেছিলেন এটা ব্রাজিলের সাও পাওলোতে পড়তে পারে। পরে জানা যায় তাদের অনুমান ভুল ছিল। হার্ভার্ড স্মিথসোনিয়ান সেন্টার অব অ্যাস্ট্রোফিজিকসের মহাকাশ বিজ্ঞানী জোনাথন ম্যাকডাওয়েল টুইট করে নিশ্চিত করেন, মহাকাশ স্টেশনটি ফ্রেঞ্চ পলিনেশিয়ার দীপ তাহিতির দক্ষিণপূর্ব অংশে পড়ার সম্ভাবনাই বেশি।

এর আগে জানা গিয়েছিল, চীনের অকেজো মহাকাশ পরীক্ষাগার তিয়ানগং-১ চলতি সপ্তাহের শেষদিকে পৃথিবীতে ভেঙে পড়তে পারে। এটির দৈর্ঘ্য ১০ মিটার এবং ওজন ৮ টন। মডিউলটির সঙ্গে চীনের সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে এর পতনের ওপর কোনো নিয়ন্ত্রণ থাকবে না।

তবে এর আগে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন এটি জনবসতিপূর্ণ কোনো এলাকায় পড়বে না। তাই এটি ভেঙে পড়া নিয়ে দুশ্চিন্তা না করতে নিষেধ করেছিলেন তারা।

আরও পড়ুন:

কেএইচ/এ

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
X
Fresh