• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যে নৌকা কখনোই ডুববে না! (ভিডিও)

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৫ মার্চ ২০১৮, ১৫:৩২

সাঁতার না জানা লোক থেকে শুরু করে দক্ষ সাঁতারু পর্যন্ত সবাই পানিকে সমীহ করে চলে। ডোবার ভয় না করে নির্দ্বিধায় যদি নদী অথবা সমুদ্রে ঘুরতে পারতেন, কতই না ভালো হত। সে স্বপ্ন অবশেষে সফল হতে চলল। আয়ারল্যান্ডভিত্তিক সেফহেভেন ম্যারিন নামক একটি নৌকা নির্মাতা কোম্পানি তৈরি করেছে ‘থান্ডার চাইল্ড’ নামক একটি নৌকা। যেটা কখনোই ডুববে না। খবর ডেইলিমেইল অনলাইন।

এক্সএসভি-১৭ নামের নতুন উদ্ভাবিত নৌকাটি এক বিস্ময়কর সৃষ্টি। কেননা আবহাওয়া বা সাগরের ঢেউ যেমনই থাকুক না কেন, কোনও অবস্থাতেই এই নৌকাটি ডোবা সম্ভব নয়। এই নৌকাটি আইরিশ নেভিকে স্বয়ংসম্পূর্ণ করবে বলে মত প্রকাশ করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

এই নৌকাটিতে ১০ জনের বসার জায়গা রয়েছে। এক হাজার হর্সপাওয়ার ক্ষমতা সম্পন্ন দুইটি ইঞ্জিন আছে এটিতে।

কেন নৌকাটি ডুববে না এ প্রশ্নের জবাবে নির্মাতা প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর ফ্রাঙ্ক কোয়ালস্কি ডেইলি মেইলকে বলেন, এই বোটটি তিনটি ফ্যাক্টর মাথায় রেখে বানানো হয়েছে। প্রধান বিষয় তিনটি হলো- অত্যন্ত স্বল্পমাত্রার অভিকর্ষ কেন্দ্র, কেবিনের হালকা ওজন এবং সম্পূর্ণ পানি নিরোধক কেবিন।

এই তিনটি বিষয়ের কারণে পানিতে ডোবার উপক্রম হলে বোটটি ঘুরতে থাকে, কখনোই ডুবে না। কোয়ালস্কি বলেন, নৌকাটির ভেতরে অবশ্যই প্রচুর পরিমাণে বাতাস ভরা থাকতে হবে। কেননা এই বাতাসই পানিতে নৌকাটির ডুবে যাবার ঘটনাটি রুখবে।

কোয়ালস্কি আরও জানান, গত ২০ বছরে সেইফ হেভেন বিভিন্ন মডেলের ১৩০ টি নৌকা বানিয়েছে। এই নৌকাগুলো পৃথিবীর বিভিন্ন দেশের কোস্টগার্ড, লাইফগার্ড এবং পোর্ট কর্তৃপক্ষ ব্যবহার করছে। প্রতিষ্ঠানটির নৌকার তালিকায় নতুন সংস্করণ এ বিশেষ নৌকাটি।

আরও পড়ুন:

কেএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি
নৌকা থেকে নদীতে পড়ে শিশু নিখোঁজ
নৌকা বাদ দিলেও ভোট চুরির প্রকল্প থেকে সরেনি সরকার: আমীর খসরু
হাতিরঝিলে ভাসমান সেই মরদেহের পরিচয় পাওয়া গেছে
X
Fresh