• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

গবেষণাগারে বিশ্বের প্রথম মানব ডিম্বানু পরিপক্ক

আরটিভি অনলাইন ডেস্ক

  ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৪৯

স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী প্রথমবারের মত মানব ডিম্বানু গবেষণাগারেই পরিপক্ক করতে সমর্থ হলেন। খবর গার্ডিয়ান ও টেলিগ্রাফের। যেসব নারী বন্ধ্যাত্বের কারণে সন্তান জন্ম দিতে পারছেন না বা যাদের সন্তান গর্ভে থাকা অবস্থায়ই মারা যায় বা যাদের ডিম্বানু পরিপক্ক হবার আগে মরে যায়, তাদের জন্য নতুন আশার বাণী শোনালেন বিজ্ঞানীরা।

বয়ঃসন্ধির আগে পরিপক্ব হয় না নারীদেহে থাকা ডিম্বানু। আর এই প্রক্রিয়া সম্পন্ন হয় জরায়ুতে। এবার ল্যাবরেটরিতেই মানব ডিম্বানু পরিপক্ক করলেন বিজ্ঞানীরা। কৃত্রিমভাবে জরায়ুর ভেতরকার পরিস্থিতি তৈরি করে এ বিষয়ে সফলতা পেয়েছেন তারা।

--------------------------------------------------------
আরও পড়ুন: বিজ্ঞানে নারী আন্তর্জাতিক দিবসে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের শুভেচ্ছা
--------------------------------------------------------

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বলছেন, ২৫ থেকে ৩৯ বছরের মধ্যবর্তী ১০ নারীর কাছ থেকে সংগ্রহ করা হয়েছে নমুনা। মলিকিউলার হিউম্যান রিপ্রোডাকশন সাময়িকীতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, গবেষকরা ১০ জন নারীর ডিম্বাশয় থেকে বায়োপসির মাধ্যমে কোষ নেন, তারপর চারটি ধাপে সেই ডিম্বানুকে পরিপক্ক হবার পথে নিয়ে যান। ৪৮টি ডিম্বানু থেকে নয়টি ডিম্বানু পরিপক্ক অবস্থায় পৌঁছেছে। এবারই প্রথম ডিম্বাশয়ের বাইরে পরিণত ডিম্বাণু সৃষ্টি সম্ভব হলো।

বিশ্লেষকরা এই ঘটনাটিকে যুগান্তকারী পদক্ষেপ বলে অভিহিত করছেন। এ প্রক্রিয়ার মাধ্যমে শুধু বন্ধ্যা নারীরাই নন, ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে যারা কেমোথেরাপি অথবা রেডিওথেরাপি নেন তাদেরও সন্তান নেয়ার সুযোগ হতে পারে।

তবে, গবেষণা দলের প্রতিনিধি ইউনিভার্সিটি অব এডিনবার্গ স্কুল অব বায়োলজিক্যাল সায়েন্সেসের প্রফেসর এভেলিন টেলফার বলেন, এই প্রক্রিয়াটি বিভিন্ন হাসপাতালে ব্যবহারোপযোগী করে তোলার জন্য আরও কয়েকবছর লেগে যেতে পারে। পরিপক্ক এ ডিম্বানুগুলো স্বাভাবিক ও ঝুঁকিতে আছে কি না, আগে সেগুলো যাচাই করে দেখতে হবে।

আরও পড়ুন:

কেএইচ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্ধ্যাত্বের চিকিৎসায় পরীক্ষাগারে ভ্রুণ নষ্ট হলে মামলা করা যাবে! 
X
Fresh