• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিদেশের মাটিতে সেবা দিচ্ছে ইমরানের প্রোবফ্লাই আইটি

অনলাইন ডেস্ক
  ২৪ ডিসেম্বর ২০২২, ১৬:৫৭
ছবি: আব্দুল্লাহ আল ইমরান

বর্তমানে ডিজিটাল মাধ্যমকে কাজে লাগিয়ে সবাই-ই এখন ডিজিটাল প্রযুক্তি এবং সফটওয়্যার ব্যবহার করার দিকে ধুঁকছে। নিজেদের ব্যবসা কিংবা প্রতিষ্ঠান সব জায়গায় সবাই এখন ব্যবহার করছে সামাজিক যোগাযোগমাধ্যম। আর এই সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা ডিজিটাল মাধ্যমকে সবাই দক্ষতার অভাবে কাজে লাগাতে ব্যর্থ। ডিজিটাল কনটেন্ট ক্রিয়েশন থেকে শুরু করে ডিজিটাল মার্কেটিং কিংবা সাইবার সিকিউরিটি সবাই এখন দারস্থ হচ্ছে প্রফেশনালদের। মানুষদের ডিজিটাল এজেন্সির মাধ্যমে সেবা দেয়ার লক্ষ্যে আব্দুল্লাহ আল ইমরান এবং আজিজুল ইসলাম শিবলুর হাত ধরে তৈরি হয় নিজেদের ডিজিটাল এজেন্সি ‘প্রোবফ্লাই’।

ইমরান এবং শিবলুর স্টার্টআপে গড়ে ওঠা ডিজিটাল এজেন্সি ‘প্রোবফ্লাই’ ২০২১ সালে নিজেদের যাত্রা শুরু করে। বছরখানেক সময়ে পেরিয়ে গেলে ও এতটা সময়ে প্রোবফ্লাই টিকে থেকেছে শুধু নিজেদের ক্লায়েন্টকে ভালো সার্ভিস দেওয়ার মাধ্যমে। প্রোবফ্লাই আইটির ফাউন্ডার আবদুল্লাহ আল ইমরানের ভাষ্যমতে, ‘প্রোবফ্লাই এখন পর্যন্ত এক হাজারের বেশি ক্লায়েন্টেকে ভিন্ন ভিন্ন ডিজিটাল সার্ভিস দিয়েছে।’

নিজেদের প্রোবফ্লাইকে মূলত আইটি রিলেটেড বিভিন্ন সমস্যা সমাধানের জন্য এবং দেশের ক্লায়েন্ট ৯টি দেশ ছাড়িয়ে নিজেদের ডিজিটাল সার্ভিস দেশের বাইরেও দিয়েছে এবং দিয়ে চ্ছে। ভারত, শ্রীলঙ্কা, আমেরিকা ছাড়া ও নানান দেশে দিয়েছে নিজেদের ডিজিটাল সার্ভিস। সাধারণত, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, থ্রিডি ভিজুলায়েজেশন, সোশ্যাল মিডিয়া, ডিজিটাল মার্কেটিং, বই ডিস্ট্রিবিউশন, সাইবার সিকিউরিটি।

যেকোনো কাজে বাধা কিংবা ত্যাগ স্বাভাবিক জিনিস। এ ব্যাপারে ইমরান বলেন, ‘এটা আমাদের জন্য সহজ ছিল না এই ধরনের আইটি কোম্পানি নিয়ে টিকে থাকা ও কষ্টকর ছিল আমাদের জন্য। আমরা শুধু কঠোর পরিশ্রম করেছি এবং এর ফলাফল এখন আমরা পাচ্ছি।’

প্রোবফ্লাইয়ের আর ও এক উদ্যেগের মাঝে রয়েছে Al Digital Agency । নিজেদের প্রোবফ্লাইকে মূলত আইটি রিলেটেড বিভিন্ন সমস্যা সমাধানের জন্য আর Al Digital Agency সোশ্যাল মিডিয়া-সংক্রান্ত নানারকম ডিজিটাল সার্ভিস দিয়ে থাকে।

ইমরানের ভাষ্যমতে, মূলত নিজেদের কোয়ালিটি সার্ভিসদের মাধ্যমেই ক্লায়েন্ট পাচ্ছে এবং পুরনো ক্লায়েন্টদেরকে ও সার্ভিস দিচ্ছে যার পেছনে মূল কারণ নিজেদের টিমওয়ার্ক। নিজেরা ভবিষ্যতে রোবোটিক্স, প্রোগ্রামিংয়ের বিষয়গুলো নিয়ে ও কাজ করার ইচ্ছা পোষণ করে ইমরান।

ইমরানদের এই আইটি কোম্পানি, নিজেদের এই প্রতিষ্ঠানে অন্যদের জন্য ও করেছে কর্মসংস্থানের সুযোগ। প্রতিষ্ঠানটির অফিসে কর্মরত রয়েছে ১০ জন, ফ্রিল্যান্স হিসেবে কাজ ৩০ এর অধিক মানুষ এবং অ্যাফিলিয়েট মার্কেটিং এর কাজ ও করছে মানুষ। নিজের সেবার মাধ্যমে ভবিষ্যতে দেশের এক নাম্বার আইটি সার্ভিস প্রতিষ্ঠানে রুপ নিতে চায় ইমরানরা।

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বর্ষসেরা ক্রীড়াবিদের তালিকায় শান্ত, ইমরানুর ও রাকিব
যে কারণে ছেলে জয়কে বিদেশে পাঠিয়ে দিচ্ছেন অপু বিশ্বাস
এপ্রিলেই কারামুক্ত হতে পারেন ইমরান খান!
কারাগারে বুশরাকে বিষ দেওয়া হয়েছে, দাবি ইমরান খানের
X
Fresh