• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মরিচা ধরছে চাঁদে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪৩
moon is getting rusty
সিএনএন থেকে নেয়া

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদে মরিচা ধরেছে। ধীরে ধীরে ক্ষয় হচ্ছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো’র মহাকাশযান ‘চন্দ্রযান-১’-এর পাঠানো তথ্য বিশ্লেষণ করে এটা জানা গেছে।

এ সংক্রান্ত একটি নিবন্ধও রচনা করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব হাওয়াইয়ের একদল গবেষক। বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘সায়েন্স অ্যাডভান্সেস’–এ ওই নিবন্ধ প্রকাশও হয়েছে।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৮ সালে তাদের জেট প্রোপালসন ল্যাবরেটরির (জেপিএল) বানানো ‘মুন মিনারালোজি ম্যাপার ইনস্ট্রুমেন্ট (এম-থ্রি)’ দিয়েই চাঁদে জমাটবদ্ধ পানি ও বিভিন্ন খনিজের হদিস পেয়েছিল চন্দ্রযান-১। সেই সব ছবি আর তথ্যাদি বিশ্লেষণ করেই এমন তথ্য পাওয়া গেছে।

গবেষকরা দেখেছেন, চাঁদে মরিচা ধরেছে। তবে উপগ্রহে মরিচা পড়ার ঘটনা নতুন নয়। কয়েক কোটি বছর আগে থেকেই হয়তো মরিচা পড়ে ক্ষয় হচ্ছে চাঁদ। তবে চাঁদে অক্সিজেন ও তরল অবস্থায় পানি অস্তিত্ব থাকায় থাকায় কিভাবে মরিচা পড়ছে তা দ্বিধায় পড়ে গেছেন বিজ্ঞানীরা।

নাসা ও ইসরো বলছে, কোটি কোটি বছর আগে চাঁদে হয়তো কিছুটা বাতাস ছিল। কিন্তু মধ্যাকর্ষণ বল প্রায় না থাকায় সেই বায়ুমণ্ডল ধরে রাখতে পারেনি চাঁদ।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোটচাঁদপুরে মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ বাণিজ্যের অভিযোগ 
বস্তায় হাত দিতেই ছোবল, প্রাণ গেল ৩ সন্তানের জননীর
খোঁজাখুঁজির সময় ভাই-বোনকে পুকুরে ভাসতে দেখেন পরিবার
পিকআপ-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
X
Fresh