DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

আয়রন লেডি শেখ হাসিনাই হতে যাচ্ছেন প্রধানমন্ত্রী: এপি

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৮ ডিসেম্বর ২০১৮, ২২:৫৫ | আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৮, ০২:০৪
ছবি: টাইম

উন্নয়ন ও সমৃদ্ধির প্রতিশ্রুতি বাস্তবায়ন করায় রোববারের নির্বাচনে চতুর্থ বারের মতো জিতে রেকর্ড গড়তে চলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার প্রকাশিত একটি প্রতিবেদনে একথা বলেছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এসোসিয়েটেড প্রেস- এপি। তবে তার সমালোচকদের দাবি, ভঙ্গুর গণতন্ত্রের বিনিময়েই এই বিস্ময়কর অর্থনৈতিক সফলতা এসেছে।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার বিরুদ্ধে লড়বেন অক্সফোর্ড-পড়ুয়া আইনজীবী এবং সাবেক মন্ত্রী ড. কামাল হোসেন।

বিশেষভাবে উল্লেখযোগ্য হলো এই নির্বাচনে অনুপস্থিত থাকছেন শেখ হাসিনার ঘোর-প্রতিদ্বন্দ্বী এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের(বিএনপি) প্রধান খালেদা জিয়া।

ঢাকার একটি জেলে বন্দি খালেদা জিয়াকে এই নির্বাচনে অংশগ্রহণের জন্য অযোগ্য বলে রুল জারি করেছেন আদালত। দুর্নীতির দায়ে তিনি কারাদণ্ড ভোগ করছেন তিনি।

মুসলিম প্রধান ১৬ কোটি মানুষের এই দেশ পরিচালনা করতে গিয়ে গত কয়েক দশকে শেখ হাসিনা ও খালেদা জিয়া উভয়ই ক্ষমতাসীন, ক্ষমতাচ্যুত ও কারান্তরীণ থেকেছেন।

এর আগে ২০১৪ সালে নির্বাচন বর্জন করে বিএনপি। নির্বাচন পরবর্তী সহিংসতায় কয়েক ডজন মানুষ মারা যান।

একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪০ লাখ ভোটার ভোটদানের যোগ্য। প্রায় ১০ জনের একজন তরুণ ভোটার। এমনকি তাদের বেশিরভাগই প্রথম বারের মতো ভোট দিতে যাচ্ছে।

আওয়ামী লীগের এক দশকের শাসনের পর খালেদার অনুপস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এক সময়কার ঘনিষ্ঠ সহকারী ড. কামাল হোসেনের উত্থান হয়। তিনি দেশের উদীয়মান মধ্যবিত্ত শ্রেণির দৃষ্টি আকর্ষণ করেন।

কামাল হোসেনের সমর্থকদের মধ্যে কয়েক হাজার গ্রেপ্তার ও কারাদণ্ড দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী বলেছেন, বিরোধী দলের ১২ হাজারেরও বেশি কর্মী আহত হয়েছেন।

এদিকে সরকার এই বছরের শুরুতে নতুন ডিজিটাল আইন প্রণয়ন করে। এতে অভিযোগ উঠে সমালোচনাকারী সাংবাদিকদের ও কিছু প্রতিষ্ঠানকে নীরব রাখতে এ আইন করা হয়েছে।

তবে সংসদে শেখ হাসিনা যুক্তি দেখান, বিপজ্জনক প্রচারণাকে রুখতেই এই আইন করা হয়েছে। তিনি বলেন, সহিংসতাকে বাড়ানো এবং দেশের ইমেজ নষ্ট করার জন্য নিশ্চয় সাংবাদিকতা নয়।

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়