Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

হেফাজতকে নিয়ে নানা সমীকরণ

হেফাজতকে নিয়ে নানা সমীকরণ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে সারাদেশে হেফাজতে ইসলাম তাণ্ডব চালায়। এই তাণ্ডবের ঘটনায় হেফাজতের যেসব নেতা ইন্দন দিয়েছেন তাদেরকে আইনের আওতায় আনা হচ্ছে। ইতোমধ্যে দলটির শীর্ষস্থানীয় কয়েকজন নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। সংগঠনটিকে রাজনৈতিক প্রতিপক্ষ না বানিয়ে কওমি মাদরাসার শিক্ষার্থীদের হেফাজতের উগ্রতা থেকে রক্ষা করার কথা বলছে আওয়ামী লীগ।

হেফাজতের তাণ্ডবের পরে আওয়ামী লীগের কয়েকজন নেতা সংবাদ সম্মেলন করে বলেন, হেফাজতে ইসলামের কর্মসূচিকে কেন্দ্র করে বিএনপি-জামায়াত ও স্বাধীনতাবিরোধী অপশক্তি ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালিয়েছে। সেজন্য দোষীদের বিচারের মুখোমুখি করা হবে।

তারা বলছেন, সরকার কওমি মাদরাসাকে স্বীকৃতি দিয়েছে, হেফাজতে ইসলামকে নয়। হেফাজতে ইসলাম আওয়ামী লীগ বিরোধীদের একটি প্লাটফর্ম। বিতর্কিত হেফাজত নেতাদের হাত থেকে কওমি মাদরাসার শিক্ষার্থীদের রক্ষা করতে হবে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান বলেন, হেফাজতের যারা এখানে আছেন, তাদের কাছে তো গানপাউডার থাকার কথা নয়। গানপাউডারের ব্যবহার আমরা ১৯৭১ সালে দেখেছি। দেখেছি জামায়াতের বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ডে। ব্রাহ্মণবাড়িয়াতে নাশকতামূলক কর্মকাণ্ডে গানপাউডারের ব্যবহার দেখে পরিষ্কার হয়ে গেছে যে, হেফাজতের কাঁধে ভর করেছে জামায়াত ও বিএনপি। তারাই এ সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়েছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, ‘আমরা পর্যবেক্ষণ করছি। অবশ্যই প্রতিরোধ গড়ে তুলব। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আমি আহ্বান করব, মুক্তিযুদ্ধের সপক্ষের সব শক্তিকে এ সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে।’

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সহকারী মহাসচিব মুফতি শাখাওয়াত হোসাইন রাজীকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপির) গোয়েন্দা বিভাগ (ডিবি)। বুধবার (১৪ এপ্রিল) সন্ধ্যায় ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের যুগ্ম-কমিশনার মাহবুব আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে গত কয়েকদিনে হেফাজতের চার কেন্দ্রীয় নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার (১১ এপ্রিল) মধ্যরাতে হেফাজতে ইসলামের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদীকে গ্রেপ্তার করে গোয়েন্দা ডিবি। চট্টগ্রামের হাটহাজারী থেকে র‍্যাব ও ডিবির যৌথ অভিযানে আজিজুল হককে গ্রেপ্তার করা হয়।

মঙ্গলবার (১৩ এপ্রিল) রাতে অভিযান চালিয়ে যাত্রাবাড়ী এলাকা থেকে হেফাজতের সহ-প্রচার সম্পাদক মুফতি শরিফ উল্লাহকে গ্রেপ্তার করে ডিবি। ওয়ারী গোয়েন্দা বিভাগের একটি দল রাজধানীর যাত্রাবাড়ীর মীর হাজিরবাগ এলাকা থেকে শরিফ উল্লাহকে গ্রেপ্তার করে।

এফএ

RTV Drama
RTVPLUS