• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভোটগ্রহণের দুঘণ্টা পর সংবাদ সম্মেলনে যে অভিযোগ করলেন রিজভী

অনলাইন ডেস্ক
  ৩০ ডিসেম্বর ২০১৮, ১২:০৯

র‌্যাব, পুলিশ, বিজিবির সহযোগিতায় রাতেই শতাধিক আসনের ব্যালটে সিল মারা হয়েছে বলে অভিযোগ করলেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী।

আজ (রোববার) সকালে বিএনপির নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রিজভী বলেন, সকাল সাড়ে ১০টা নাগাদ দেশের বিভিন্ন স্থানে শতাধিক কেন্দ্রের পোলিং এজেন্টকে বের করে দেয়া হয়েছে।

তিনি বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে অনিয়মের অভিযোগ পেয়েছি। সে হিসাবে শতাধিক আসনে রাতেই সিল মারা হয়েছে। আজ সকালেই একতরফা সহিংস ও রক্তাক্ত নির্বাচনের আভাস পেলাম। গত রাতেও আমাদের একজনকে খুন করা হয়েছে।

রিজভী বলেন, শেখ হাসিনা বিশ্বাস ঘাতকতা ও রক্তাক্ত নির্বাচন উপহার দিবে বলেই খালেদা জিয়াকে কারাগারে ও তারেক রহমানকে মিথ্যা মামলায় আসামি করে দেশে আসতে দিচ্ছে না।

তিনি অভিযোগ করেন, ভোলা-২ আসনে ধানের শীষের প্রার্থী হাফিজ ইব্রাহিম এখনও তার বাড়িতে অবরুদ্ধ অবস্থায় আছেন। ইউএনওসহ প্রশাসনিক কর্মকর্তারা ব্যালট পেপারে সিল মারছে। বিএনপি নেতাকর্মীদেরকে ভোট কেন্দ্রে যেতে কড়াকড়িভাবে নিষেধ করা হচ্ছে।

আজ সকালে সংবাদ সম্মেলনে রিজভীর দেয়া পুরো বক্তব্য বিএনপির ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে তুলে ধরা হলো-

সারাদেশে ভোটের অনিয়মের চিত্র তুলে ধরে সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রদত্ত বক্তব্য:

সুপ্রিয় সাংবাদিক ভাই ও বোনেরা,

আস্সালামু আলাইকুম। সবার প্রতি রইল আমার আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা।

সুহৃদ সাংবাদিকবৃন্দ,

চট্টগ্রাম-১২

গতকাল রাতে কাঠালিয়া ইউনিয়নের মানিকপাঠান সরকারী প্রাথমিক বিদ্যালয় ৮৫ নং ভোটকেন্দ্র এবং পশ্চিম সম্বল সন্ধিপাড়া এবতেদায়ী মাদ্রাসা ভোটকেন্দ্রে আওয়ামী লীগ নেতা মজিব চেয়ারম্যানের নেতৃত্বে গোলাগুলি চালিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। ১০৩ নং চপুয়া উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র, ৯২ নং শেখের তিল ছমিদিয়া ফোরকানিয়া মাদ্রাসা কেন্দ্রে গতরাতে ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ইয়াসিনের নেতৃত্বে, ৬১ নং জলদি ভাদালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নৌকা প্রতীকের প্রার্থীর চাচা চেয়ারম্যান রশিদের নেতৃত্বে গোলাগুলি চালিয়ে কেন্দ্র দখল করে নৌকা প্রতীকে সিল মেরেছে আওয়ামী ক্যাডার’রা। এছাড়া মানকির চর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ইউনিয়ন আওয়ামী লীগ-যুবলীগ-ছাত্রলীগ গোলাগুলি চালিয়ে ভোট কেন্দ্র দখল করে নৌকা প্রতীকে সিল মেরেছে। ৫৬ নং জিঞ্জিরতলা হাকিমিয়া ইসলামিয়া মাদ্রাসা ভোটকেন্দ্রে ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা রশিদ চেয়ারম্যানের নেতৃত্বে আওয়ামী সন্ত্রাসী গোলাগুলি চালিয়ে কেন্দ্র দখল করে এবং ব্যাপকহারে নৌকা প্রতীকে সিল মারে।

ঢাকা-১৫

মিরপুর শহীদ স্মৃতি স্কুল এন্ড কলেজ ভোটকেন্দ্রে ওসি’র নেতৃত্বে আওয়ামী ক্যাডার’রা গতরাতে নৌকা প্রতীকে দেদারসে সিল মারে।

নোয়াখালী-৫

৭নং বাটিকা ইউনিয়নে ওডারহাট স্কুল, কাছারী হাট স্কুল, মওদুদ আহমদ জুনিয়র হাইস্কুলসহ ২৫টি ভোটকেন্দ্রে গতরাত ১১-৩০ মিনিটে আওয়ামী সন্ত্রাসীরা নৌকা মার্কায় ব্যাপক হারে ব্যালট পেপারে সিল মেরেছে।

মেহেরপুর-১

উজ্জলপুর সর: প্রা: বি:, কালীগাংনী সর: প্রা: বি:, পোভীপুর সর: প্রা: বি:, তেরঘরিয়া সর: প্রা: বি:, শোলমারী সর: প্রা: বি:, শোলমারী মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গতরাতে আওয়ামী ক্যাডার’রা নৌকা প্রতীকে সিল মেরেছে।

কুমিল্লা-৫

এই আসনে ৬০টির অধিক ভোটকেন্দ্র গতরাত ১০টার মধ্যে নৌকা প্রতীকে আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় সিল মেরেছে আওয়ামী ক্যাডার বাহিনী।

বি: বাড়িয়া

বাঞ্ছারামপুর উপজেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি লিয়াকত আলী ফরিদকে গ্রেফতার করেছে পুলিশ।

ভোলা-২

ধানের শীষের প্রার্থী হাফিজ ইব্রাহিম এখনো তার বাড়িতে অবরুদ্ধ অবস্থায় আছেন। ইউএনও সহ প্রশাসনিক কর্মকর্তারা ব্যালট পেপারে সিল মারছে। বিএনপি নেতাকর্মীদেরকে ভোট কেন্দ্রে যেতে কড়াকড়িভাবে নিষেধ করা হচ্ছে। হুমকি দেয়া হচ্ছে যে, যদি ধানের শীষের প্রার্থীর কেউ ভোটকেন্দ্রে আসে তবে লাশ হয়ে ফিরে যাবে।

চট্টগ্রাম-২

মাইজভান্ডার আহমদিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রসহ ২৫টির অধিক কেন্দ্র গতরাত ১২টার মধ্যে নৌকা প্রতীকে সিল মারা শেষ হয়ে যায়।

ঢাকা-৪

লক্ষীবিবি বিদ্যালয়, নেসারিয়াবাদ কামিল মাদ্রাসা, ফরিদাবাদ উচ্চ বিদ্যালয়, আশরাফ মাষ্টার উচ্চ বিদ্যালয়, জুরাইন আদর্শ একাডেমি, আলোর মেলা আইডিয়াল স্কুল, জুরাইন শেখ কামাল স: প্রা: বি:, আশরাফিয়া আরাবিয়া মাদ্রাসা, সালাহউদ্দিন আহমেদ হাইস্কুল, সলিমুল্লাহ সেলিম স: প্রা: বি: সহ ৩০টির অধিক ভোটকেন্দ্রে রাতেই নৌকা প্রতীকে সিল মারা শেষ করে ফেলে আওয়ামী ক্যাডার’রা।

কুমিল্লা-১১

চৌদ্দগ্রাম উপজেলার কিরণশাহ মাদ্রাসা, ফুলমুড়ি স: প্রা: বি:, সিংরাইস মহিলা মাদ্রাসাসহ ৪০টি ভোটকেন্দ্রে রাত ১টায় সিল মেরেছে আওয়ামী সন্ত্রাসীরা।

ফেনী-২

ফেনী পাইলট হাইস্কুল, পিটিআই, পাঁচগাছিয়া উচ্চ বিদ্যালয়, মেকনাপুর বিদ্যালয়, বারুদীপুর স্কুল, মধ্য চাড়িপুর কেন্দ্র, কমার্স কলেজ, শাহীন একাডেমিসহ ৬০টি অধিক ভোটকেন্দ্রে রাত ১১টার মধ্যে পুলিশের সহযোগিতায় নৌকা প্রতীকে ভোট কেটে নিয়েছে আওয়ামী ক্যাডার বাহিনী।

পিরোজপুর-৩

মঠবাড়িয়া উপজেলায় মোট ভোট কেন্দ্র ৮১টি। রাতে ৩৮টি ভোটকেন্দ্রে আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় আওয়ামী সন্ত্রাসীরা নৌকা মার্কায় সিল মেরে প্রায় ৩০ শতাংশ ভোটবাক্স ভর্তি করে ফেলে।

চট্টগ্রাম-৫

হাটহাজারীতে ৪/৫টি কেন্দ্রে রাত ১০টার মধ্যেই নৌকা প্রতীকে সিল মারা হয়ে যায়।

গাজীপুর

মেট্রোপলিটন সিটির সকল ভোটকেন্দ্রে রাত্রি ১০টার মধ্যেই নৌকা মার্কায় সিল মারা শেষ হয়ে যায়।

কেরানীগঞ্জ-২

হেমায়েতপুর এলাকার কয়েকটি কেন্দ্রে রাত ১১টার মধ্যেই নৌকা প্রতীকে ৩০/৩৫ শতাংশ জালভোট দেয়া সম্পন্ন করে আওয়ামী সন্ত্রাসীরা।

কুষ্টিয়া-২

মিরপুর-ভেড়ামারার ১০৯টি কেন্দ্রের সবকটিতে আওয়ামী ক্যাডার’রা রাত ১১টার মধ্যে নৌকা মার্কায় সিল দেয়া সম্পন্ন করে।

ঢাকা-৫

বিভিন্ন কেন্দ্রে রাতেই নৌকা মার্কায় ৩৫ শতাংশ জালভোট দিয়েছে আওয়ামী ক্যাডার’রা।

জয়পুরহাট-২

প্রিজাইডিং অফিসারকে অবরুদ্ধ রেখে বাসুরা ভোটকেন্দ্র থেকে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। রাজশাহী বিশ^বিদ্যালয়ের একজন শিক্ষক প্রফেসর ড. সৈয়দ সরোয়ার জাহান লিটন আমাকে তথ্যটি নিশ্চিত করছেন।

চাঁপাই নবাবগঞ্জ সদর

সদর আসনের ৮০নং বাদডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগ নেতা ও বর্তমান ইউপি চেয়ারম্যান টিপু বিভিন্ন ভোটকেন্দ্রে সন্ত্রাসী দলবল নিয়ে নৌকা প্রতীকে জালভোট মারছে। মহারাজপুর ইউনিয়নে সকল কেন্দ্রে আওয়ামী ক্যাডার’রা ঢুকে পড়েছে।

বগুড়া-৩

রাতেই সকল ভোটকেন্দ্রে ভোট কেটে নিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। সকালে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দেয়া হয়েছে।

বাগেরহাট-২

কোন ভোটকেন্দ্রেই ধানের শীষের এজেন্টদের ঢুকতে দিচ্ছে না আওয়ামী ক্যাডার’রা। গতরাতেই ধানের শীষের ১৫ জন এবং সকালে ৭ জন পোলিং এজেন্টকে গ্রেফতার করা হয়েছে।

ভোলা-২

সকল ভোটকেন্দ্রে রাতেই আওয়ামী ক্যাডার’রা নৌকা প্রতীকে সিল মারা সম্পন্ন করেছে। সকাল থেকে কোন ভোটকেন্দ্রেই ধানের শীষের পোলিং এজেন্টদের ঢুকতে দিচ্ছে না আওয়ামী সন্ত্রাসীরা। তথ্যমতে সেখানে ইতোমধ্যে আওয়ামী লীগের পক্ষে ভোটের রেজাল্ট শীটও তৈরী করে ফেলা হয়েছে।

নোয়াখালী-২

রাত থেকে শুরু করে এ পর্যন্ত সকল ভোটকেন্দ্রে আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা ওসি সেনবাগ এর নেতৃত্বে নৌকা প্রতীকে শতকরা ৭০ শতাংশ জালভোট মেরেছে। সকালে আওয়ামী ক্যাডার’রা ধানের শীষের পোলিং এজেন্টদের মেরে রক্তাক্ত করে ভোট কেন্দ্র থেকে বের করে দিয়েছে। আওয়ামী ক্যাডারদের হুমকির মুখে জয়নুল আবদীন ফারুক সাহেব তার কেন্দ্রে ভোট দিতে যেতে পারছেন না।

ফরিদপুর-৩

সমস্ত ভোটকেন্দ্রে রাত থেকেই আওয়ামী সন্ত্রাসীরা জালভোট মেরেছে। সকাল থেকে ধানের শীষের এজেন্টদেরকে কোন ভোটকেন্দ্রেই ঢুকতে দেয়া হচ্ছে না। ফরিদপুর-১ আসনেও একই অবস্থা।

ফরিদপুর-২

ফরিদপুর-২ আসনে রাত থেকে ১০০টি ভোটকেন্দ্র দখল করে জালভোট মেরেছে আওয়ামী সন্ত্রাসীরা জালভোট মেরেছে। আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা অস্ত্র নিয়ে সকল ভোটকেন্দ্রে অবস্থান করছে। ধানের শীষের পোলিং এজেন্টদেরকে ভোটকেন্দ্রে ঢুকতে দিচ্ছে না আওয়ামী ক্যাডার’রা। সর্বত্র ভীতিকর অবস্থা বিরাজ করছে।

টাঙ্গাইল-২

গোপালনগর উপজেলাধীন নগদা শিমলা ইউনিয়নের ৪নং ওয়ার্ড বিএনপি’র সহ-সভাপতি আজিজ হাজিকে গতরাতে বাসায় ফেরার পথে আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা নির্মমভাবে কুপিয়ে হত্যা করে। শাদাত বিশ^: কলেজ ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি নুরুন্নবীকে মেরে ফেলারর জন্য আওয়ামী সন্ত্রাসীরা খোঁজাখুজি করে এবং ঘোষনা দেয় যে, তাকে যেখানেই পাওয়া যাবে মেরে ফেলা হবে। সকাল থেকে কোন কেন্দ্রেই ধানের শীষের এজেন্টদের ঢুকতে দেয়নি আওয়ামী ক্যাডার’রা।

পিরোজপুর-১ নির্বাচনী আসনের নেছারাবাদ থানার সোহাগদল ইউনিয়ন বিএনপি’র সাবেক মেম্বার মোঃ আব্দুস সালাম এর বাড়ীতে গতরাত ৩ টার সময় স্থানীয় আওয়ামী সন্ত্রাসীরা আগুন দিয়ে বাড়ী পুড়িয়ে দেয়। এতে বাড়ীতে থাকা টাকা পয়সাসহ সকল দামী আসবাবপত্র পুড়ে ছাই হয়ে যায়।

ফজলুল হক মহিলা কলেজ, সিতিন রায় স্কুল ও ফরিদাবাদ মাদ্রাসা ভোট কেন্দ্রে ধানের শীষের কোন এজেন্ট কেন্দ্রে ঢুকতে দিচ্ছে না আওয়ামী সন্ত্রাসীরা।

কক্সবাজার-১ নির্বাচনী আসনের প্রায় সকল ভোট কেন্দ্রেই পুলিশের সহযোগিতায় আওয়ামী সন্ত্রাসীরা গতরাত থেকে নৌকায় সিল মেরে ব্যালট ভর্তি করে রাখে। এখানের ধানের শীষের প্রার্থী হাসিনা আহমেদ এর এজেন্টদের ভোট কেন্দ্রে ঢুকতে দিচ্ছে না এবং এজেন্টদের ফরম ছিড়ে ফেলছে ও সন্ত্রাসীরা লাটি-সোটা নিয়ে ধাওয়া করছে।

কক্সবাজার-২ নির্বাচনী আসনের ধানের শীষের কোন এজেন্ট ঢুকতে দিচ্ছে না। পুলিশের সহযোগিতায় আওয়ামী সন্ত্রাসীরা বলছে যে আপনারা ১০ টার পরে কেন্দ্রে আসেন।

ঢাকা-৮ নির্বাচনী আসনের শান্তিনগর ভোট কেন্দ্রে বিএনপি’র এজেন্টদের মারধোর করে কেন্দ্র থেকে বেরকরে দিয়েছে এবং নৌকায় সিল মারছে। এছাড়া পি-ডাব্লুডি গোলির ভোট কেন্দ্রে বিএনপি’র এজেন্টদের ফরম ছিড়ে মারধোর করে কেন্দ্র থেকে বের করে দিচ্ছে।

নারায়ণগঞ্জ-৩ নির্বাচনী আসনে সোনারগা উপজেলার নাদুরচর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ধানের শীষের এজেন্টসহ ভোটার লাইনে থাকাবস্থায় মারধোর করে রক্তাক্ত অবস্থায় বের করে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা।

জামালপুর-৩

নির্বাচনী আসনে সকল ভোট কেন্দ্র থেকেই ধানের শীষের এজেন্টদের বের করে দিয়েছে।

ঢাকা-২

নির্বাচনী আসনে কেরানীগঞ্জের কোন ভোট কেন্দ্রেই আইনশৃঙ্খলা বাহিনী ধানের শীষ এজেন্টদের ঢুকতে দিচ্ছে না। ৪/৫ জন এজেন্টকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের নামে কোন মামলা ছিলনা।

চট্টগ্রাম-৮

নির্বাচনী আসনের হামজাদবাগ এ নাজের সরকারী প্রা: বি: ভোট কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় রাতেই নৌকায় সিল মেরে ব্যালট বাক্স ভরে ফেলে এবং আজ সকালে প্রশাসনের সহযোগিতায় ধানের শীষ এজেন্টদের মারধোর করে বেরকরে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা।

পাবনা-৩

নির্বাচনী আসনের সকল ধানের শীষেল সকল এজেন্টদের বের করে দিয়েছে এবং ভোটারদেরকেও রাস্তা থেকে ফিরিয়ে দেয়া হচ্ছে ও বলা হচ্ছে আপনাদের ভোট দেয়া হয়েছে গিয়েছে।

বগুড়া-২

নির্বাচনী আসনের সকল ভোট কেন্দ্রেই রাতের বেলায় প্রিজাইটিং অফিসাররা পুলিশের সহযোগিতায় সব সেন্টারে নৌকায় সিল মেরে ব্যালট বাক্স পূর্ণ করে রাখে। ধানের শীষের এজেন্ট ঢুকতে চাইলে পুলিশ তাদের ঢুকতে দেয়নি।

বরগুনা-১

নির্বাচনী আসনের সকল ভোট সেন্টারেই ধানের শীষের এচেন্টদের বের করে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী সন্ত্রাসীরা।

ঢাকা-১৪

নির্বাচনী আসনের সকল কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের আওয়ামী লীগ ও পুলিশ মিলে বের করে দিয়েছে। রাতেই নৌকায় সিল মেরেছে।

নরসিংদী-৪

নির্বাচনী আসনের প্রায় সকল ভোট কেন্দ্রেই রাতে নৌকায় সিল মারা হয়ে গিয়েছে। ভোট কেন্দ্র থেকে ধানের শীষের সকল এজেন্টদের বের করে দিয়েছে।

ঢাকা-৬

নির্বাচনী আসনের কবি নজরুল কলেজ ও নবাবপুর স্কুল থেকে ধানের শীষ এজেন্টদের বের করে দেওয়া হয়েছে।

চট্টগ্রাম-১২

নির্বাচনী আসনের সকল কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের আওয়ামী লীগ ও পুলিশ মিলে বের করে দিয়েছে। রাতেই নৌকায় সিল মেরেছে।

বরিশাল-৬ বাকেরগঞ্জ ১০৯ নং সেন্টারে মধ্যরাতে প্রায় সব সেন্টারে অর্ধেকের ভোট কেটে রেখেছেন আওয়ামী সন্ত্রাসীরা। সমস্ত সেন্টারের ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দিয়েছে।

বগুড়া-১

উপজেলার সোনাতলা ও সাডিয়াকান্দিতে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। ধানের শীষের এজেন্টরা ভোট কেন্দ্রে ঢুকতে পারছে না এবং আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় আওয়ামী লীগের সন্ত্রাসীরা নৌকা মার্কায় সীল মারছে।

পঞ্চগড়-২

কালিগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ময়দানদীঘি গার্লস স্কুল এবং ব্যাঙহাড়ী সাদিকতীর কেন্দ্রে ধানের শীষের এজেন্টদের ঢুকতে দিচ্ছে না। এছাড়া দেবীগঞ্জ সদর ইউনিয়নে ৮টি সেন্টারের সবক’টিতে রাতে সীল মেরেছে আওয়ামী সন্ত্রাসীরা।

মৌলভীবাজার

শ্রীমঙ্গল থানা বিএনপির সভাপতি নুরে আলম সিদ্দিকীসহ ৮ জনকে গ্রেফতার করেছে এবং কমলগঞ্জ হাবিবুর রহমান পনিরসহ ৬ জন গ্রেফতার।

চুয়াডাঙ্গা-২

সকল ভোট কেন্দ্রে ধানের শীষের এজেন্টদের ভোট কেন্দ্রে আসতে পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীরা বাধা প্রদান করছে।

চাঁদপুর-৪

আসনে ফরিদগঞ্জ বাসারা উচ্চবিদ্যালয় কেন্দ্রে ১৭০০ ভোট রাতেই আওয়ামী লীগের লোকোর সীল মেরে রাখে। ভোটাররা ভোট দিতে গেলে ব্যালট পেপার নাই বলে জানিয়েছে।

তেলেশাহী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সাধারণ জনগণভোট দেয়ার জন্য লাইনে দাঁড়ালে পুলিশ ভোটারদের ওপর গুলি বর্ষণ করে। এতে ধানের শীষের ভোটার মোর্শেন গুলিবিদ্ধ হয় এবং ভোটাররা দৌড়াদৌড়ি করতে গিয়ে ৪৫ জনের মতো আহত হয়।

পঞ্চগড়-১

আসনে যুবলীগ, ছাত্রলীগ হিলমেট পড়ে বেশ কিছু সেন্টারে ধানের শীষের ভোটার ঢুকতে বাধা দিচ্ছে। সিংরোড রতনবাড়ী, পঞ্চগড় বিপি স্কুল, হাফিজাবাদ পুকুরিডাঙ্গা, পঞ্চগড় সুগার মিল স্কুল, পঞ্চগড় জালাশী স্কুল কেন্দ্রে ধানের শীষের এজেন্টদের ঢুকতে দিচ্ছে না।

দিনাজপুর-৫

আসনে সুরভী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ধানের শীষের এজেন্টদের ঢুকতে দেয়া নাই আওয়ামী লীগের লোকজন। গতরাত থেকে সব কয়টি কেন্দ্র দখল করে রেখেছে আওয়ামী সন্ত্রাসীরা।

নীলফামারী-১

( ডোমার-ডিমলা) আসনে ডালিয়া চাপানী সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে রাতে ব্যালট পেপারে নৌকায় সীল মেরে ভর্তি করে প্রিসাইডিং অফিসার তার হেফাজতে রেখেছে। এ রকম ৪০টি সেন্টারে করছে।

সিরাজগঞ্জ-৩

আসনে গতরাত থেকেই নৌকায় সীল মেরে রেখেছে গোপীনাথপুর, বেতুয়া, নিমগাছি ঝাউলসহ বিভিন্ন কেন্দ্রে। তাড়াশে সবগুলি কেন্দ্রেই ধানের শীষের এজেন্টদের ঢুকতে দেয় নাই।

ঝিনাইদহ :

সকাল ৭টার মধ্যে ৪০ টি কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের বের করে দিয়েছে।

জামালপুর-৫

আসনে গতকাল রাতেই নৌকায় সীল মেরে রেখেছে। পুলিশ, র‌্যাবের মদদে ধানের শীষের এজেন্টদের বের করে দেয়া হয়েছে। এমনকি শারিরীকভাবেও তাদের আঘাত করা হচ্ছে।

মুন্সিগঞ্জ-১ ও ৩

আসনে আওয়ামী সন্ত্রাসীরা কেন্দ্র দখল করে ৬০ থেকে ৭০ শতাংশ ব্যালটে সীম মেরেছে। ধানের শীষের এজেন্ট ও ভোটারদের ভোট কেন্দ্রে ঢুকতে দিচ্ছে না।

বরিশাল-৫

আসনে রাতেই নৌকা প্রতীকে ৪০% ভোট কেটে ঢুকিয়ে রেখেছে।

নরসিংদী সদর-১

আসনে কোন সেন্টারে ধানের শীষের এজেন্টদের ঢুকতে দেয় নাই পুলিশের সহায়তায় আওয়ামী সন্ত্রাসীরা।

ময়মনসিংহ-৯

আসনে দত্তপুর কেন্দ্রে, জাহাঙ্গিরপুর কেন্দ্রে ধানের শীষের এজে›ট্টদের ঢুকতে দিচ্ছে না। আওয়ামী সন্ত্রাসীরা জোরকরে নৌকায় সীল মারছে।

ঢাকা বিশ্ববিদ্যাললের কার্জন হল কেন্দ্রে ধানের শীষের এজে›ট্টদের একচেটিয়া বের করে দিয়েছে।

মেহেরপুর সদর ঃ

৭ নং ওয়ার্ড সরকারী উচ্চ বিদ্যালযর কেন্দ্রে ব্যালট পেপার নাই। মেহেরপুর সরকারী বয়েক স্কুল, বড় বাজার প্রাথমিক বিদ্যালয়সহ সব কয়টি কেন্দ্রে ব্যালট পেপার নাই। এখানে বিজিবি, পুলিশ ও র‌্যাব সকলেই এক পক্ষ।

সিরাজগঞ্জ-৫

আসনে ধানের শীষের প্রার্থী আলীম জানিয়েছে সেখানে বিজিবি, পুলিশ ও র‌্যাব সকল কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দিয়েছে।

বাগেরহাট-৪

নির্বাচনী আসনে শরনখোলা মোড়লগঞ্জ ভোট কেন্দ্রে ধানের শীষের সকল কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দিয়েছে এবং বাহিরে ধানের শীষের ভোটারদের মারধোর করছে। এতে ১০ জন বিএনপি কর্মী গুরুত্বর আহত হয়।

বাগেরহাট-১

১১০ নং ভোট কেন্দ্রে রাতেই নৌকায় সিল মেরে ব্যালট বাক্স ভর্তি করে রেখেছে। ধানের শীষ এজেন্টদের ভেতরে ঢুকতে দেয়া হচ্ছে না।

গাজীপুর-১

নির্বাচনী আসনে ভিবিন্ন ভোট কেন্দ্রে ধানের শীষের এজেন্টদের ঢুকতে দিচ্ছেনা।

ফরিদপুর-১

আসনে মধুখালী উপজেলার উত্তরপাড়া সরকারী প্রা: বি: সহ প্রায় সকল ভোট কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের বের করে দেয়া হয়েছে।

জামালপুর-৩

নির্বাচনী এলাকায় বালুরচর উচ্চ বিদ্যালয়ে ধানের শীষের কোন এজেন্টকে ঢুকতে দিচ্ছেনা।

বগুড়া-১

আসনের প্রায় সকল ভোট কেন্দ্রে রাতেই নৌকায় সিল মেরে ব্যালক বাস্ক ভর্তি করে রেখেছে। আজ সকালে ধানের শীষ এজেন্টদের ভেতরে ঢুকতে দেয়া হয়নি।

মাদারীপুর

প্রায় সকল ভোট কেন্দ্রেই রাতে নৌকায় সিল মারা হয়েছে এবং সকালে ধানের শীষ এজেন্টদের পুলিশ ঢুকতে দেয়নি।

শেরপুর-৩

আসনে রুপারপাড়া প্রাথামিক বি: ধানের শীষের কোন এজেন্টকে ঢুকতে দেয়নি পুলিশ।

কিশোরগঞ্জ-৫

আসনের বিভিন্ন ভোট কেন্দ্র থেকে পুলিশ, বিজিবি এবং র‌্যাব ধানের শীষের এজেন্টদের মারধোর করে বের করে দিয়েছে।

নেত্রকোনা-৩

সকল ভোট কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের পরিচয় পত্র সিড়ে ফেলে কেন্দ্র থেকে বের করে দিয়েছে প্রিজাইটিং অফিসার, পুলিশ ও বিজিবি।

শেরপুর-২

নির্বাচনী আসনে রাতের মধ্যেই অধিকাংশ ভোট কেন্দ্রে নৌকায় সিল মারা হয়েছে। সকালে ধানের শীষের এজেন্টদের ঢুকতে দেয়া হয়নি।

চট্টগ্রাম-৮

ঐক্যফ্রন্ট প্রার্থী আবু সুফিয়ানের পূর্বষোলশহর ৬নং ওয়ার্ডের হাসান প্রাইমারী স্কুল ভোটকেন্দ্রের ৫ জন এজেন্টকে গ্রেফতার করে পুলিশ।

ফেনী-১

নির্বাচনী এলাকার ৮নং রাধানগর ইউনিয়ন বিএনপির নেতা আবুল হাশেম মেম্বার ও যুবদল নেতা রিয়াজ উদ্দিন টিপুকে পুলিশ গ্রেফতার করেছে। এছাড়া ছাগলনাইয়া উপজেলা ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি ফজলুল বারী মহসিনের বাড়িতে পুলিশ তল্লাসীর নামে ন্যাক্কার জনক হামলা করে পরিবারের লোকজনের সাথে খারাপ আচরণ করে।

ফেনী-২

সদর উপজেলার মোটবী ইউনিয়নের ইজ্জতপুর গ্রামের ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক ইলিয়াছ মেম্বারের বাড়িতে আওয়ামী সন্ত্রাসী হারুন চেয়ারম্যান ও আনোয়ারের নেতৃত্বে একদল সন্ত্রাসী হামলা করে তাকে শারীরিকভাবে লাঞ্চিত ও নির্যাতন করে। তার বাড়িঘর ভাংচুর ও অগ্নিসংযোগ করে এবং এলোপাথারী গুলিবর্ষণ করে। এতে দুইজন নিরীহ কৃষক ধানক্ষেতে কাজ করার সময় মারাত্মক আহত হয়।

ফেনী-৩

সোনাগাজী উপজেলার মতিগঞ্জ ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ছালেহ আহাম্মদ মেম্বার, সাবেক সাধারণ সম্পাদক আলী আহাম্মদ মেম্বার, উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক কবির আহাম্মদ, জেলা ছাত্রদলের সহ সাংগঠনিক সম্পাদক হামিদ বেগ, ৬নং ওয়ার্ড বিএনপি কর্মী নেয়ামত উল্যাহ, ৮নং জায়লস্কর ইউনিয়ন এবং সিলোনীয়া কেন্দ্র কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর, বিএনপি কর্মী এরশাদ উল্যাহ পারভেজ, পিপলু, নিপু, বোরহান, পারভেজ ও বেলায়েত হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছে থাকা এজেন্ট লিস্ট সহ সমুদয় নির্বাচনী কাগজপত্র নিয়ে যায়।

নোয়াখালী-১

উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চেয়ারম্যানকে আওয়ামী সন্ত্রাসীরা ধরে নিয়ে মারধর করে পুলিশে দেয়। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহাব উদ্দিনের বাড়িতে আগুন দিয়ে ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। সোনাপুর ইউনিয়ন বিএনপির সভাপতি এড. সেলিমের বাড়িতে ভাংচুর ও লুটপাট করেছে দুবৃত্তরা। সারা এলাকায় তারা ত্রাসের রাজত্ব কায়েম করেছে।

নোয়াখালী-২

গতকাল রাত ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত সেনবাগের প্রতিটি ইউনিয়নে পুলিশ এবং যুবলীগ, ছাত্রলীগ ত্রাসের রাজত্ব কায়েম করেছে। প্রত্যেক নেতাকর্মীর বাড়িতে ঢুকে ঘর বাড়ী ভাংচুর, গ্রেফতার, মহিলাদের অপমান ও ভোট কেন্দ্র না যাওয়ার হুমকি দিয়ে বেড়াচ্ছে। স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক তোফাজ্জল হোসেন মানিকের বাড়িতে আওয়ামী সন্ত্রাসীরা পুলিশ সহ হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর ও তাকে না পেয়ে তার ভাইকে গ্রেফতার করে নিয়ে গেছে পুলিশ। এরমধ্যে ১৫টি বাড়ী ভাংচুর, ৫টি নির্বাচনী কার্যালয় ভাংচুর ও অসংখ্য নেতাকর্মীকে গ্রেফতার করেছে। শুধুমাত্র গতকাল গ্রেফতার করা হয়েছে অন্তত ২০ জন নেতাকর্মীকে। গ্রেফতারকৃতদের মধ্যে- ৫নং অম্বরনগর ইউনিয়নের ২নং ওয়ার্ড সেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মোঃ নিজাম উদ্দিন, হাশেম মেম্বার, মহিন উদ্দিন, আইয়ুব আলী, মোঃ আবদুল জলিল, মজিবুল হক টিটু সহ অসংখ্য নেতাকর্মী।

এছাড়া সেনবাগ থানার ১নং ছাতারপাইয়া ইউনিয়নে আওয়ামী নেতা ভিপি মোস্তফা ও তফা মেম্বারের নেতৃত্বে ওসি মিজানুর রহমানের পাহারায় বিএনপি নেতাকর্মীদের বাড়ীঘরে হামলা ও অগ্নিসংযোগ করে। ৪নং কাদরা ইউনিয়নে ৪নং ওয়ার্ডের কেন্দ্র আহবায়ক ও যুগ্ন আহ্বায়ক এর বাড়ীতে পুলিশ ঘেরাও করে রাখে। বিএনপি নেতা কর্মীদের বাড়ীতে বাড়ীতে পুলিশ তল্লাশি চালাচ্ছে।

নোয়াখালী-৪

বিএনপি নেতা এম এ কালাম, আবদুর রহমান, বাবু, মশিউর রহমান সোহাগ, বোরহানউদ্দিন ও সারোয়ার হোসেন সহ ১২ জনের অধিক নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে। নেতাকর্মীদের গ্রেফতার করতে পুলিশ বাড়ি বাড়ি তল্লাসীর নামে তা-ব চালাচ্ছে। গোটা নির্বাচনী এলাকায় গতকাল রাতভর ব্যাপক বোমাবাজি করেছে আওয়ামী সন্ত্রাসীরা। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে- ভোট নয়, যেন সন্ত্রাসীদের বোমাবাজি ও অস্ত্রবাজীর উৎসব চলছে।

বাগেরহাট

বাগেরহাট সদর উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক কাজী সেলিমকে কিছুক্ষণ আগে তার বাড়ী থেকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ এজেন্টদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিচ্ছে এবং ১০/১২ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে। তাঁতী লীগের নেতৃত্বে বিএনপি অফিসে হামলা করে ভাংচুর ও মারধর করে নেতাকর্মীদেরকে আহত করে আওয়ামী সন্ত্রাসীরা।

ব্রাহ্মণবাড়িয়া-৩

সদর ও বিজয় এলাকা থেকে ১৫ জনের অধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

ঢাকা-২

বিএনপি কর্মী বজলুর রহমান খাঁন, আবদুল মতিন রানা, ওসমান, হাশেম, সিরাজ, কাইয়ুমকে গ্রেফতার করেছে পুলিশ।

ঢাকা-১১

বাড্ডা থানা শ্রমিক দলের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস এবং বিএনপি নেতা আব্দুল মান্নানকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ, ডিবি, বিজিবির যৌথ বাহিনী নেতাকর্মীদের বাড়ি বাড়ি তল্লাসী করে নেতাকর্মীদেরকে গ্রেফতারের মহোৎসব চালাচ্ছে।

ঢাকা-১২

আওয়ামী লীগ ও পুলিশ যৌথভাবে বিএনপি নেতাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে ভোট কেন্দ্রে যেতে এবং এজেন্ট না হতে নির্দেশ দিচ্ছে। পুলিশ তেজগাঁও থানা, হাতিরঝিল থানায় বিএনপি, যুবদলের ৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

ঢাকা-১৩

শেরেবাংলানগর থানার ২৮ নং ওয়ার্ড মহিলা দলের সভানেত্রী নাজমা বিশ্বাসের বাসায় ডিবি পুলিশ তল্লাসী চালিয়ে বাসার প্রতিটি কক্ষ এলোমেলো করে পরিবারের অন্য সদস্যদের ভোট কেন্দ্রে না যেতে এবং নির্বাচন পর্যন্ত এলাকার বাহিরে চলে যেতে নির্দেশ দেয়।

ঢাকা-১৪

পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীরা যৌথভাবে নির্বাচনী এলাকার প্রত্যেকটি নেতাকর্মীর বাসায় গিয়ে এজেন্ট না হওয়ার হুমকি দিয়ে আসে। সম্ভাব্য এজেন্টদেরকে মারধোর করে আহত করেছে। প্রকাশ্যে নৌকায় ভোট না দিলে কেন্দ্রে না যাওয়ার জন্য নির্দেশ দেয়।

নরসিংদী-১

সদর আসনে সদর থানা বিএনপি’র সভাপতি সালেহ চৌধুরী এবং পাইকারচর ইউনিয়ন বিএনপি’র সাধারণ সম্পাদক নুরুল ইসলামের বাড়িতে আইন শৃঙ্খলা বাহিনী তল্লাশীর নামে ব্যাপক তান্ডব চালিয়েছে। তাদের বাসা ঘিরে রেখেছে আইন শৃঙ্খলা বাহিনী। এছাড়া মহিসাসুরা ইউনিয়ন বিএনপি’র এক নেতাকে বাসায় না পেয়ে তার ছেলেকে অন্যায়ভাবে গ্রেফতার করে নিয়ে গেছে পুলিশ। নির্বাচনী এলাকায় ধানের শীষ প্রতীকের নেতাকর্মী ও সমর্থকদের বাড়িতে বাড়িতে পুলিশ সাঁড়াশি অভিযান চালিয়ে নেতাকর্মীদের গ্রেফতার অব্যাহত রেখেছে।

নরসিংদী-৪

মনোহরদী পৌর যুবদল নেতা বকুল ভ্যান্ডারকে গ্রেফতার করেছে আওয়ামী পুলিশ। আইন শৃঙ্খলা বাহিনী বাড়ি বাড়ি গিয়ে হামলা, ভাংচুর ও এজেন্টদের ভয়ভীতি হুমকি দিচ্ছে ভোট কেন্দ্রে না যাওয়ার জন্য।

নরসিংদী-৫

ধানের শীষের প্রার্থী ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুলকে রায়পুরা উপজেলা পরিষদের ভিতরে অবরুদ্ধ করে রেখেছে স্থানীয় ছাত্রলীগ, যুবলীগ সন্ত্রাসীরা এবং জাল ভোট দেওয়ার জন্য প্রশাসন তার সব রকম ব্যবস্থা করছে।

মুন্সীগঞ্জ-১

রায়খাল ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক শহীদ এর বাড়িতে র‌্যাব হামলা করে ভাংচুর করেছে। এছাড়া শ্রীনগর থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক মুকুলকে গ্রেফতার করেছে পুলিশ।

গাজীপুর-২

পুলিশ বেপরোয়া হয়ে নির্বাচনী এলাকায় দায়িত্বপ্রাপ্ত বিএনপি নেতাদের বাড়ীঘরে রেইড দিচ্ছে। বাড়ীর নারীপুরুষের সাথে খারাপ আচরণ করছে। কাল থেকে মাঠে কিংবা বাইরে পেলে গুলি করে মারার হুমকি দিচ্ছে। গাজীপুর-২ এ বিএনপির নির্বাচনের প্রধান সমন্বয়কারী ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য ডা.মাজহারুল আলম, নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক নাজিম উদ্দিন, জয়দেবপুর মেট্রো থানার আহবাযক মীর হালিমুজ্জামান ননী, সদস্যসচিব আশরাফ হোসেন টুলু, হান্নান মিয়া হান্নু, জয়নাল আবেদীন তালুকদার, সুরুজ আহমেদসহ নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত নেতাদের বাড়ীঘরে পুলিশের অবিরাম তল্লাশি ও হুমকি অব্যাহত আছে। এ ছাড়াও তফসিলের পর থেকে এই আসনে ৬ টি গায়েবী মামলায় অন্ততঃ নয়শত আসামী করা হয়েছে, ৬০ জনকে গ্রেফতার এবং প্রার্থীসহ ৩০ জনের নামে ওয়ারেন্ট জারী করা হয়েছে। এটাকে প্রশাসনিক ক্র্যাকডাউন বলা চলে।

টাঙ্গাইল-১

বলিভদ্রা ইউনিয়নের চেয়ারম্যান বিএনপির সাধারণ সম্পাদক আঃ করিম ও কানিয়াজান ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম চানকে পুলিশের অস্ত্রের মুখে জোরপূর্বক আওয়ামী লীগে যোগদান করিয়েছে। বীর তারার ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক তারা মেলেটারির মোটর সাইকেল লুট করে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। এছাড়া গায়েবী মামলা দায়ের করে গোলাবাড়ি ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক খোরশেদ সহ ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

টাঙ্গাইল-২

গোপালপুর থানা বিএনপির নির্বাচনী অফিস ভাংচুর, বাড়ি বাড়ি তল্লাসী অব্যাহত রেখে পুলিশ। উক্ত থানায় পুলিশ ৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

টাঙ্গাইল-৩

ঘাটাইল উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে নেতাকর্মীদের হুমকি দিচ্ছে। পুলিশ তল্লাসীর নামে ভাংচুর ও এলাকা ছাড়ার নির্দেশ দিয়ে বেড়াচ্ছে। ৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

টাঙ্গাইল-৫

বিএনপি কর্মী আমির হোসেন, জোবায়ের, রফিককে গ্রেফতার করেছে পুলিশ।

টাঙ্গাইল-৬

নাগরপুর বিএনপি নেতা সাইদুর রহমান, মোনায়েম খান, উজ্জল সহ ৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। নেতাকর্মীদের বাড়িঘর ও নির্বাচনী অফিস ভাংচুর করেছে আওয়ামী সন্ত্রাসীরা।

টাঙ্গাইল-৭

বিএনপি কর্মী হায়দার আলী, সরবেশ আলী, মোস্তফা সহ ৫ জন নেতাকর্মীর বাড়িতে ভাংচুর ও অগ্নি সংযোগ করেছে আওয়ামী সন্ত্রাসীরা।

কুষ্টিয়া-৪

কুমারখালী উপজেলা যুবদলের সভাপতি এ্যাড. শাতিল মাহমুদকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করেছে পুলিশ।

ঝিনাইদহ-৪

কালীগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আয়নাল হোসেন সহ ৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

পটুয়াখালী-১

মির্জাগঞ্জ উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক জাহিদকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি ধানের শীষের প্রার্থী এয়ার ভাইস মার্শাল আলতাফ হোসেন চৌধুরীর ধানের শীষ মার্কার নির্বাচনী পোলিং এজেন্ট।

নেত্রকোণা-৩

ধানের শীষের প্রার্থী রফিকুল আলম হিলালীকে নিরাপত্তার অযুহাতে অবরুদ্ধ করে রাখে পুলিশ। এরমধ্যে বিভিন্ন বাড়ি বাড়ি গিয়ে পুলিশ বিএনপি সমর্থকদের খুজে বের করার জন্য তল্লাসী চালায়। যাদের মধ্যে নির্বাচনী এজেন্ট মোঃ শহীদ ও তোফাজ্জলকে গ্রেফতার করে পুলিশ। এরপর তারা সারারাত ধরে ৫৬ এজেন্টের প্রত্যেকজনের বাড়ি তল্লাসী করে এবং আরও ৬ জন এজেন্টকে গ্রেফতার করে। এছাড়া এলাকাবাসীকে এজেন্ট না হওয়ার জন্য হুমকি দিয়ে যায়। এলাকায় বিএনপির নেতাকর্মীদের পাইকারী হারে গ্রেফতার করে। গতকাল উপজেলা বিএনপির সহ সভাপতি মহিউদ্দিন মন্টি, উপজেলা যুবদলের যুগ্ম সম্পাদক মোঃ সাইফুল ইসলাম, ইউনিয়ন যুবদল নেতা মতি মিয়া, ছাত্রদল নেতা কাসেল আহমেদ, উপজেলা বিএনপির সদস্য বজলুর রহমান, ওয়ার্ড বিএনপি সভাপতি স্বপন মিয়া, বিএনপি কর্মী মোঃ হানিফ, মোঃ মোখলেছ, মোঃ আতিক, মোঃ বাশার, মোঃ বাবুল ও রফিক সহ অনেককে গ্রেফতার করেছে পুলিশ।

মৌলভীবাজার -৩

মৌলভীবাজার পৌরসভায় গতকাল সন্ধ্যায় আওয়ামীলীগ সন্ত্রাসীরা ২টা কালো বস্তায় করে ব্যালট পেপার নিয়ে আসে আগে থেকে সিল মেরে রেখে দেয়ার জন্য। খবর পেয়ে ধানের শীষের প্রার্থী এম নাসের রহমান সেখানে যান এবং ছবি তুলতে গেলে আওয়ামীলীগ সন্ত্রাসীরা তার গাড়ী সহ ৩ টি গাড়ী ভাংচুর করে এবং তার সাথে থাকা সাবেক মেয়র ফয়জুল করিম ময়ুন, খালেদা রব্বানী সহ নেতাকর্মীদের মারধর করে ঘটনাস্থল থেকে বিতাড়িত করে। ডিসি এবং এসপি কে তাৎক্ষনিক ফোন দিলে তারা এর কোন ব্যাবস্থা না নিয়ে উল্টো হুমকি দেয়। পরে আওয়ামীলীগ সন্ত্রাসীরা শহরের প্রধান নির্বাচনী অফিসে আগুন দেয়।

এছাড়া জেলা যুবদল এর সাধারণ সম্পাদক এম এ মুহিত, বিএনপি কর্মী বেলাল আহমেদকে পুলিশ গ্রেপ্তার করে।

মৌলভীবাজার-৪

পতনঊসার ইউ পি ছাত্রদলের সাধারণ সম্পাদক রুমেল আহমদ রিফাত সহ ৬ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

সুনামগঞ্জ-১

ধর্মপাশা উপজেলা চেদয়ারম্যান মুতালেব খান সহ ৩ জন কে গ্রেপ্তার করে পুলিশ।

রাজশাহী-২

রাজপাড়া বিএনপির সাংগঠনিক সম্পাদক মুরাদ পারভেজ পিন্টু, ছাত্রদল নেতা সাদী, জুয়েল, রায়হান ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সহ সভাপতি দোলেয়ার হোসেন, ২০নং ওয়ার্ডের বিএনপি নেতা রকি, ৪নং ওয়ার্ডের বিএনপি নেতা হাবিবুর রহমান, ১১নং ওয়ার্ডের যুবদলের নেতা রাকিব, আরিফ, ২৪নং ওয়ার্ডের বিএনপি নেতা মোঃ মঞ্জুর আলী, বোষপাড়া বিএনপি নেতা কাজল, মহানগর বিএনপির সহ সভাপতি মকবুল হোসেন, মহানগর যুবদল নেতা কোর্ট হড়গ্রাম এলাকার আবু আহম্মেদ লাল্টু, নগরীর গৌরহাঙ্গার বাসিন্দা বিএনপি নেতা সেন্টু, ১২ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন, ২৪ নং ওয়ার্ডের বাসিন্দা মহানগর ছাত্রদলের সহ সভাপতি রেজা ও একই ওয়ার্ডের বিএনপি নেতা মোসলেম-কে বিনা কারণে গ্রেফতার করা হয়েছে। মোট ৫০ জনের বেশি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

এছাড়াও মহানগরীর প্রত্যেক ওয়ার্ডেই আওয়ামী নেতা, কর্মী, সমর্থকরা বাড়ি বাড়ি গিয়ে সাধারণ ভোটার সহ বিএনপি নেতাকর্মীদের ভয়ভীতি প্রদর্শন করছে। মহানগরীর প্রত্যেক ওয়ার্ডের প্রত্যেকটি মহল্লায় বিএনপি নেতা, কর্মী, সমর্থকদের গণগ্রেফতার, হয়রানি, তল্লাশি সহ পক্ষপাততুষ্ট আচরণ সহ্য সীমা লঙ্ঘন করেছে। ২৭শে ডিসেম্বর মধ্যরাত থেকে আজ অবধি ধানের শীষ প্রতীকের মহানগরীর প্রায় ৯০ ভাগ পোষ্টার, ফেস্টুন, ব্যানার খুলে এবং ছিড়ে ফেলেছে নৌকা প্রতীকের সমর্থক সন্ত্রাসীরা।

রাজশাহী-৪

দুর্গাপুরের চেয়ারম্যান রেজা সহ বিএনপির প্রায় সকল এজেন্টদেরকে গ্রেফতার ও মেরে ফেলার হুমকি দিচ্ছে পুলিশ এবং আইনশৃঙ্খলা বাহিনী।

দিনাজপুর-৬

বিএনপি নেতা মীর শহীদ ফিরোজ মাহমুদকে পুলিশ গ্রেফতার করেছে।

পাবনা-৩

আওয়ামী যুবলীগের সন্ত্রাসী সিরাজ, শফি, আনিছ, তোজামের নেতৃত্বে একদল সন্ত্রাসী ফুলতানা ইউনিয়ন বিএনপির ৪নং ওয়ার্ড বিএনপির সভাপতি মোঃ আলাউদ্দিনের বাড়ি ও দোকান ভাংচুর করে লুটপাট করেছে। এছাড়া নির্বাচনী এজেন্ট প্রফেসর ডা. জাকির হোসাইন, বিএনপি নেতা প্রফেসর জয়নাল আবেদীন, শহীদুল ইসলাম, কোবাদ হোসেন মাস্টার, খোকন, একরাম মাস্টার, তোফাজ্জল হোসেন, সোহেল হোসেন ও নুরুল ইষলামকে গ্রেফতার করেছে পুলিশ। নেতাকর্মী ও ধানের শীষের ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিচ্ছে ভোট কেন্দ্রে গেলে গুলি করে মারবে ও বাড়িঘর জ্বালিয়ে দেবে বলে।

চাপাইনবাবগঞ্জ-৩

ধানের শীষের নির্বাচনী পোলিং এজেন্ট ও পৌর বিএনপি সহ সভাপতি জাহাঙ্গীর কবির কমিশনারকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ।

ফরিদপুর-১

পৌরসভার ২নং ওয়ার্ডের কমিশনার মোঃ আজিজুল আলী, সাতর ইউনিয়ন বিএনপির সহ সভাপতি সৈয়দ মাকুল, পৌর বিএনপি সদস্য খন্দকার চাঁদ, জায়েদপুর ইউনিয়ন বিএনপি সদস্য রিকু মাতব্বর ও হারুনুর রশীদকে গ্রেফতার করেছে পুলিশ।

ফরিদপুর-২

নুরাপাড়া ইউনিয়ন যুবদলের সভাপতি শাহাদাত হোসেন, চরযশরদী ইউনিয়ন বিএনপির যুগ্ম সম্পাদক আব্দুর শুক্কুর মেম্বার ও যুবদল নেতা মামুন হোসেনের উপর হামলা করে হাত ভেঙ্গে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা।

বরিশাল-১

গ্রেপ্তার ১৯ জন

নির্বাচনী আসনের প্রথম তালিকা ও দ্বিতীয় তালিকার এজেন্টদের প্রায় সবাই গ্রেফতার ও আর বাকি সবাই প্রতিপক্ষের হামলায় আহত হয়ে হাসপাতালে ভর্তি।

গত প্রায় তিন সপ্তাহ যাবৎ বাস্তবিক অর্থে বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থী জহির উদ্দিন স্বপনের বাড়ীতে গত পরশু গভীর রাতে পুলিশ ও বিজিবি অভিযান চালায়। এসময় তাঁর বাড়ীতে নির্বাচন পরিচালনার কাজে সংশ্লিষ্ট প্রায় ২৫ নেতাকর্মীকে কোনো ধরণের মামলা ছাড়াই গ্রেপ্তার করে নিয়ে যায়। গ্রেপ্তারকৃতরা হলেন- ১। রফিকুল ইসলাম কাজল, যুবদলের সাবেক কেন্দ্রীয় নেতা। ২। জহির সাজ্জাদ হান্নান, গৌরনদী পৌর বিএনপি'র সাবেক সাধারণ সম্পাদক। ৩। মাহমুদুল আলম মিলন, যুগ্ম সম্পাদক, ছাত্রদল কেন্দ্রীয় কমিটি। ৪। আরাফাত বিল্লাহ খান, স্কুল বিষয়ক সম্পাদক, ছাত্রদল কেন্দ্রীয় কমিটি। ৫। রাসেদ মৃধা, সহ-সাধারণ সম্পাদক, তিতুমীর কলেজ ছাত্রদল। ৬। স্বপন হাওলাদার, ওয়ার্ড বিএনপি'র সাবেক সভাপতি। ৭। মুসা সাবেক সাধারন সম্পাদক, মাহিলাড়া ইউনিয়ন ছাত্রদল। ৮। মুবিন মৃধা, ঢাকা মহানগর ছাত্রদল। ৯। এস মাসুদ, ঢাকা মহানগর ছাত্রদল। ১০। বায়জিদ হোসেন, মাহিলাড়া ইউনিয়ন যুবদল। ১১। সোহেল সিকদার, মাহিলাড়া ইউনিয়ন ছাত্রদল। ১২। মোয়াজ্জেম হোসেন, মাহিলাড়া ইউনিয়ন যুবদল। ১৩। তারেক, গৌরনদী উপজেলা ছাত্রদল। ১৪। জুয়েল সরদার, নলচিড়া ইউনিয়ন যুবদল ১৫। রুবেল হোসেন, গৌরনদী উপজেলা ছাত্রদল। ১৬। জামিল হোসেন। ১৭। সোহেল কাজী ১৮। ওয়াসীম ১৯। চুন্নু।

রংপুর-৬

নির্বাচনী ধানের শীষের ৩ জন পোলিং এজেন্ট কাবিলপুর ইউনিয়ন বিএনপির নেতা কাইয়ুম মেম্বার, মদনখালী ইউনিয়ন যুবদলের সহ-সভাপতি মুকুল, শ্রমিক দলের নেতা রয়েদুলকে পুলিশ গ্রেফতার করেছে।

পীরগঞ্জ উপজেলা ধনশালা প্রাথমিক বিদ্যালয় প্রিজাইডিং অফিসার মোঃ বেলাল হোসেন নিরপেক্ষ হওয়ার জন্য তাকে বিশেষ ক্ষমতাবলে প্রিজাইডিং অফিসার থেকে বাদ দিয়ে আওয়ামী লীগ পন্থী প্রিজাইডিং অফিসারকে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া একাধিক প্রিজাইডিং অফিসারকে বাদ দেয়ার প্রক্রিয়া চলছে।

রংপুর-৫

নির্বাচনী এলাকার মিলনপুর ইউনিয়ন থেকে বিএনপি নেতা নাজির হোসেন, আফলাহ, মোন্তাজ আলী, ছাদেক আলীসহ ৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

বগুড়া-৫

বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য মাহবুবুর রহমান হারেছ, গাড়িদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তবির উদ্দিন, শেরপুর পৌরসভার কাউন্সিলর জাহিদুর রহমান টুলু, শেরপুর থানা বিএনপির সাধারণ স¤পাদক পিয়ার হোসেনসহ ৪০ জনের অধিক বিএনপির নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া র‌্যাব, বিজিবি, পুলিশ প্রতিটি বিএনপি নেতাকর্মীদের বাড়ীতে বাড়ীতে তল্লাসী চালাচ্ছে গ্রেফতারের জন্য।

পিরোজপুর-৩

নির্বাচনী এলাকায় র‌্যাব, বিজিবি, পুলিশ বিএনপির নেতাকর্মীদের বাড়ীতে বাড়ীতে তল্লাসী চালাচ্ছে এবং ভোট কেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি দিচ্ছে।

জয়পুরহাট-২

জেলা যুবদলের নেতা জিল্লুর রহমান, ক্ষেতলাল থানার বড়তারা ইউনিয়ন বিএনপির সাধারণ স¤ক্সাদক মাহাতাবসহ ২০ জন নেতাকর্মী গ্রেফতার। পুলিশ প্রকাশ্যে নৌকায় ভোট দেয়ার জন্য চাপ সৃষ্টি করছে। এছাড়া ক্ষেতলাল থানার মামুদপুর ইউনিয়ন বিএনপির সভাপতি আবদুস সামাদ বাবুকে পুলিশ দিয়ে থানায় ধরে নিয়ে গিয়ে জোর পূর্বক আওয়ামী লীগে যোগদান করিয়ে মধ্যরাতে ছেড়ে দেয়। আওয়ামী লীগের প্রার্থীর নির্দেশে পুলিশ এই ন্যাক্কারজনক কাজ করছে।

জয়পুরহাটের সহকারী পুলিশ সুপার আবু হেনা মোস্তফা কামাল প্রকাশ্যে বলছে এখনও সময় আছে নৌকা মার্কার পক্ষে ভোট দিন। যদি নৌকায় ভোট না দেন তবে ভোটের পরের দিন কেউ বাড়ী ঘরে থাকতে পারবেন না।

মেহেরপুর-১

নির্বাচনী এলাকায় র‌্যাব, বিজিবি, পুলিশ বিএনপির নেতাকর্মীদের বাড়ীতে বাড়ীতে তল্লাসী চালাচ্ছে এবং ভোট কেন্দ্রে না যাওয়ার জন্য হুমকি দিচ্ছে।

নরসিংদী-১

আজ সেখানে পুলিশী তান্ডবের মাত্রা তীব্র আকার ধারণ করেছে। এলাকায় পুলিশী গ্রেফতার অভিযান অব্যাহত আছে। জাতীয়তাবাদী মহিলা দলের সহ-সভাপতি ৬৫ বছর বয়স্কা খালেদা বেগমকে গ্রেফতার করেছে পুলিশ।

মেলান্দহ : ধানের শীষ প্রতীকের যারা পোলিং এজেন্ট হয়েছেন তাদের গ্রেফতার করতে পুলিশ বাড়িতে বাড়িতে হানা দিচ্ছে, গ্রেফতার করছে।

লক্ষিপুর-২

আইন শৃঙ্খলা বাহিনী ধানের শীষের সমর্থক ও নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দিচ্ছে, বাসার ফ্রিজ, টেলিভিশনসহ মূল্যবান জিনিসপত্র পুড়িয়ে দিচ্ছে, ভেঙ্গে চুরমার করছে। নির্বাচনী এলাকায় আইন শৃঙ্খলা বাহিনীর সন্ত্রাসী কর্মকান্ডে জনগণের মাঝে এক প্রচন্ড ভীতিকর অবস্থা বিরাজ করছে।

ফরিদপুর-৩

ধানের শীষের প্রার্থী চৌধুরী কামাল ইবনে ইউসুফ কার্যত: তার বাসায় অবরুদ্ধ হয়ে আছেন। পুলিশ ও আওয়ামী ক্যাডার’রা তার বাড়ির চারিদিকে টহল দিচ্ছে। ধানের শীষের নেতাকর্মী ও সমর্থকরা কেউই তার বাড়িতে যাতায়াত করতে পারছে না।

মুন্সীগঞ্জ-৩

ধানের শীষের এজেন্ট হারুন অর রশীদকে গ্রেফতার করেছে পুলিশ। বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ আরও ১০ জন নেতাকর্মী ও সমর্থককে গ্রেফতার করেছে।

মুন্সীগঞ্জ-৩

নির্বাচনী এলাকায় বিএনপি নেতা আব্দুল করিমসহ আরও ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

নাটোর-২

নলডাঙ্গা থানায় ব্যাপকহারে ধানের শীষের নেতাকর্মী ও সমর্থকদের গ্রেফতার করা হচ্ছে। ধানের শীষের এজেন্টদের ধরে নিয়ে যাচ্ছে পুলিশ।

ঝালকাঠি-১

রাজাপুর-কাঠালিয়ার পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। পথে-ঘাটে ধানের শীষের প্রার্থীদের ওপর পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের যৌথ আকমণ চলছে। সেখানে পাইকারী হারে গ্রেফতার করা হচ্ছে বিএনপি নেতাকর্মী ও ধানের শীষের সমর্থকদের।

যশোর জেলা ঃ

যশোর জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাডভোকেট সাবেরুল ইসলাম সাবুকে দুইদিন আগে গ্রেফতার করা হয়েছে।

নোয়াখালী জেলা ঃ

ছাত্রলীগ-যুবলীগের ক্যাডারদের দিয়ে বিজিবি, আনসার বাহিনী ভোটকেন্দ্র পাহারা দেয়াচ্ছে। বিভিন্ন এলাকায় বোমাবাজি চলছে। মাদকাসেবীদের উৎসব চলছে, আওয়ামী সন্ত্রাসীদের উৎসব চলছে।

সংসদ নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের আয়োজন আওয়ামী জোটকে প্রটেকশন দেয়া এবং বিএনপি জোটকে দমন করা।

গত ৮ নভেম্বর ২০১৮ তফশীল ঘোষনার পর হতে গতকাল ২৯ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত মোট গ্রেফতার ১১৯৬৭ জন নেতাকর্মী, গায়েবী ও মিথ্যা মামলার সংখ্যা ৯৫৭টি।

[

নির্বাচনী প্রচারণায় ধানের শীষের প্রার্থী, বিএনপি নেতাকর্মী ও সমর্থকদের ওপর আওয়ামী সন্ত্রাসীদের ন্যাক্কারজনক হামলার ঘটনায় আমি তীব্র নিন্দা, ধিক্কার ও প্রতিবাদ জানাচ্ছি এবং বিএনপি ও অঙ্গ/সহযোগী সংগঠনসহ বিরোধী দলীয় গ্রেফতারকৃত নেতাকর্মীদের নি:শর্ত মুক্তির জোর দাবি করছি। পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলায় আহত নেতাকর্মীদের আশু সুস্থতা কামনা করছি।

ধন্যবাদ সবাইকে। আল্লাহ হাফেজ।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিএনপি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা পরিষদেও হচ্ছে ডামি নির্বাচন : রিজভী
যে কারণে ৬৪ নেতাকে বিএনপির শোকজ
বিএসএফের নরহত্যার দায় সরকারের ওপরেও বর্তায়: রিজভী
‘আ.লীগ সরকার তলে তলে দেশবিরোধী কাজ করছে’
X
Fresh