Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

যে শর্ত মানলে নির্বাচনে অংশ নেবে বিএনপি

বিএনপি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশের প্রধান বিরোধী দল বিএনপি বিভিন্ন ধরনের কৌশল নিয়ে সামনের এগিয়ে যাচ্ছে। তবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা অবস্থায় অনুষ্ঠিত নির্বাচনে কোনোভাবেই বিএনপি অংশগ্রহণ করবে না। একমাত্র নিরপেক্ষ নির্দলীয় তত্ত্বাধায়ক সরকারের অধীনেই নির্বাচনে অংশগ্রহণ করবে বিএনপি।

শুক্রবার (০১ অক্টোবর) নারায়ণগঞ্জের আড়াইহাজারে এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নিরপেক্ষ নির্দলীয় তত্ত্বাধায়ক সরকার ছাড়া বিএনপি এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না।

বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না। কারণ এটা একটা জবরদস্তিমূলক দখলদার সরকার। সব নির্বাচনকে তারা তাদের মতো করে পরিচালনা করেছে। নির্বাচন কমিশনকে (ইসি) তারা নিজেদের নিয়ন্ত্রণে রেখে একটা বশংবদ প্রতিষ্ঠানে পরিণত করে নিজের মতো করে নির্বাচন করেছে। এটাকে নির্বাচন বলা যায় না। দেশে-বিদেশে এই নির্বাচনকে প্রতারণার নির্বাচন বলা হয়েছে। জনগণের কোনো প্রতিনিধিত্ব এখানে নেই।

বর্তমান সরকারকে ফ্যাসিবাদী উল্লেখ করে ফখরুল বলেন, একটি ফ্যাসিবাদী সরকারের অধীনে এই দেশ পরিচালিত হচ্ছে। এদেশে গণতন্ত্রের লেশমাত্র অবশিষ্ট নেই। বিরোধী দল তাদের কার্যক্রম পরিচালনার জন্য কোনো ডেমোক্রেটিক স্পেস পাচ্ছে না। যার ফলে শুধু বিএনপিই নয়, সব রাজনৈতিক দলই একটা দুর্বিসহ সংকটের মধ্য দিয়ে অতিক্রম করছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ব্যাপারে আমাদের এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে আপাতত আমরা দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিচ্ছি না।

ফখরুল এর আগে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সহসম্পাদক নজরুল ইসলাম আজাদের বাবার কুলখানি অনুষ্ঠানে অংশ নেন। তার সঙ্গে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু প্রমুখ।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS