Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

অপরিকল্পিত লকডাউনের ফলে দেশের এই অবস্থা: মির্জা ফখরুল 

অপরিকল্পিত লকডাউনের ফলেই দেশের এই অবস্থা: মির্জা ফখরুল 
ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার পরিকল্পিতভাবে লকডাউন দিতে পারেনি, অপরিকল্পিত লকডাউনের কারণে দেশের এই করুণ অবস্থা। রোববার (১১ জুলাই) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল ইসলাম বলেন, কারফিউ জারি কোনো সমাধান নয়, সাধারণ মানুষের খাদ্য এবং অর্থের ব্যবস্থা করতে হবে। এ ব্যবস্থা করতে না পারলে লকডাউন কোনো সমাধান বয়ে আনবে না।

তিনি বলেন, লকডাউনের লক্ষ্য হচ্ছে মানুষের মাঝে দূরত্ব তৈরি করা। কিন্তু অনেক সাধারণ মানুষ জীবনের প্রয়োজনে বাইরে বের হচ্ছে। কিন্তু এসব মানুষের খাদ্য এবং অর্থের ব্যবস্থা না করে শুধু ধমক দিয়ে জেলে পুরে দেওয়া হচ্ছে। এভাবে তো করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। পত্রিকায় দেখলাম সাড়ে ৪ হাজার মানুষকে জেলে দেওয়া হয়েছে। এরা কারা? এরা তো সব গরীব মানুষ। তারা দিন আনে দিন খায়, হয়ত রিকশা চালায়, ঠেলাগাড়ি চালায়, কেউ রেস্টুরেন্টে চাকরি করে।

বিএনপির এই নেতা বলেন, ইনফরমাল সেক্টরের মানুষেরা অল্প পুঁজি নিয়ে ব্যবসা করে। কিন্তু দুই দফা লকডাউনের ফলে এসব মানুষেরা খুবই কষ্টে দিন যাপন করছে। তারা পুঁজি হারিয়ে পথে বসেছে।

এ সময় তিনি ইউরোপ-আমেরিকার কথা তুলে ধরে বলেন, সেখানে ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রণোদনা দেয়া হয়। মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সরকারের পক্ষ থেকে তারা প্রণোদনা পেয়ে যায়, ফলে তারা আর রাস্তায় নামছে না।

ভার্চুয়াল সভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর জেলা সিভিল সার্জনের পক্ষ থেকে করোনা বিষয়ক কোনো তথ্য মিডিয়ায় প্রকাশ না করতে সরকারের নির্দেশনার প্রতি কঠোর সমালোচনা করেন।

জেএইচ/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS