• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

২০২০ সালের মধ্যে দেশে শতভাগ বিদ্যুতায়ন: প্রধানমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ নভেম্বর ২০১৯, ১১:০৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২০ সালের মধ্যে দেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। আমরা পর্যায়ক্রমে সারা দেশকে বিদ্যুতের আলোয় আলোকিত করবো। কেউ আর অন্ধকারে থাকবে না। ২০০৯ সালে দেশে বিদ্যুত উৎপাদন ছিল মাত্র তিন হাজার মেগাওয়াট। বর্তমান সরকারের ধারাবাহিকতায়, গেল এক দশকে সেই ঘাটতি মিটিয়ে উৎপাদন হচ্ছে, ১৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ। আর সক্ষমতা বেড়ে হয়েছে, সাড়ে ২২ হাজার মেগাওয়াট।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুধবার সকালে দেশের বিভিন্ন স্থানে মোট ৬৯০ মেগাওয়াটের ৭টি বিদ্যুৎকেন্দ্র ও ২৩ উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধনী অনু্ষ্ঠানে তিনি একথা বলেন।

শেখ হাসিনা আজ সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে এই বিদ্যুৎকেন্দ্রগুলোর উদ্বোধন করবেন।

৭টি বিদ্যুৎকেন্দ্র হলো- রংপুরে আনোয়ারা ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, কর্ণফুলীতে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, শিকলবহা ১০৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, পটিয়া ৫৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, তেঁতুলিয়া ৮ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র ও গাজীপুর ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র। সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সমতা অর্জনের জন্য দ্রুত কাজ করছেন।

শতভাগ বিদ্যুতায়নের আওতার ২৩ উপজেলা হলো- হবিগঞ্জ জেলার মাধবপুর ও নবীগঞ্জ, চট্টগ্রামের লোহাগড়া, ফরিদপুরের মধুখালী, নগরকান্দা ও সালথা, গাইবান্ধার ফুলছড়ি, গাইবান্দা সদর ও পলাশবাড়ী, ঝিনাইদহের কালিগঞ্জ ও মহেশপুর, কিশোরগঞ্জের করিমগঞ্জ, নাটোর জেলার বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া, নেত্রকোনার বারহাট্টা ও মোহনগঞ্জ, পিরোজপুর জেলার ভান্ডারিয়া, কাউখালি, ইন্দুরকানী এবং বগুড়ার গাবতলী, শেরপুর ও শিবগঞ্জ।

পি

মন্তব্য করুন

daraz
  • আওয়ামী লীগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শতভাগ কারখানায় বেতন-ভাতা পরিশোধ : বিজিএমইএ
ঈদে শতভাগ উৎসব ভাতা চান এমপিওভুক্ত শিক্ষকরা
এপ্রিলে শেষ হবে শতভাগ কাজ, অক্টোবরে পুরোদমে কার্যক্রম শুরু
নাভালনি শতভাগ সুস্থ ছিলেন জানিয়ে পুতিনের শাস্তি দাবি স্ত্রীর
X
Fresh